মঙ্গলবার, ১১ মে ২০২১, ১১:০৯ পূর্বাহ্ন

অনেকেই জানেন না যে, তারা করোনা আক্রান্ত : ড. বিজন কুমার শীল

অনেকেই জানেন না যে, তারা করোনা আক্রান্ত : ড. বিজন কুমার শীল


শেয়ার বোতাম এখানে

সুমু মির্জা, ঢাকা:

দেশের আলোচিত অণুজীববিজ্ঞানী ড. বিজন কুমার শীল। গণস্বাস্থ্য কেন্দ্রের করোনা শনাক্তের কীটের উদ্ভাবনেও সামনে থেকে তিনিই নেতৃত্ব দিয়েছিলেন। গতকাল রাতে এক ফেসবুকে লাইভে অতিথি আলোচক হিসেবে উপস্থিত হয়েছিলেন।

বললেন করোনা ভাইরাস নিয়ে তার গবেষণার কথা। উপস্থাপকের এক প্রশ্নের জবাবে তিনি বলেন, ইতোমধ্যেই দেশের প্রায় ৩০-৪০ ভাগ মানুষ করোনায় আক্রান্ত হয়েছেন। কিন্তু তাদের অনেকেই আক্রান্তের এই খবর জানেনই না।

তিনি বলেন, কোভিড-১৯ মারাত্মক ছোঁয়াছে। আপনি কতদিন পালিয়ে থাকবেন? যতই লুকিয়ে থাকেন না কেন, একসময় হয়তো আপনাকেও আক্রান্ত হতে হবে। আমি আপনি সবাই আক্রান্ত হবো। এই ভাইরাস কাউকে ছাড়বে না। তাই করোনা হয়ে গেলে আপনি যেন ভাইরাসের সঙ্গে লড়াই করে টিকে থাকতে পারেন সেই ভাবনা আপনাকে ভাবতেই হবে। এখন আর ভয় নয় যতটুকু সম্ভব সামাজিক দূরত্ব বজায় রাখার পাশাপাশি রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ানোর দিকে মনোযোগ দিতে হবে।

ড. বিজন কুমার শীল আরও বলেন, ইউরোপের মানুষের তুলনায় আমাদের দেশের মানুষের রোগ প্রতিরোধ ক্ষমতা অনেক ভালো। সেজন্য অনেকেই হয়তো করোনায় আক্রান্ত হয়েছেন এবং ইতোমধ্যে সুস্থ হয়ে উঠেছেন, কিন্তু সেটা তিনি জানেন না। হয়তো হাল্কা জ্বর হয়েছে, কিছুটা দুর্বলতা অনুভব করেছেন, কিন্তু এটাকে খুব একটা পাত্তা দেননি। এমন লোকের সংখ্যা অবশ্য খুব কম।

দেশের আলোচিত এই বিজ্ঞানী বলেন, আশার কথা হল, তুলনামূলক দূর্বল করোনাভাইরাসই বাংলাদেশে এসেছে। যদি জানুয়ারিতে আসতো তাহলে এর তীব্রতা থাকতো আরো বেশি। মার্চে আসার কারণে এটা এমনিতেই অনেকখানি দুর্বল হয়ে এসেছে। তাই রোগ প্রতিরোধ ক্ষমতা একটু ভালো থাকলে এই ভাইরাস আপনাকে কাবু করতে পারবে না।তবে যেহেতু এটা ছোঁয়াচে রোগ এক্ষেত্রে সবাইকে সতর্ক থাকতে হবে।



শেয়ার বোতাম এখানে

সমস্ত পুরানো খবর

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২১৩১৪১৫১৬
১৭১৮১৯২০২১২২২৩
২৪২৫২৬২৭২৮২৯৩০
৩১  



themesba-zoom1715152249
© All rights reserved © 2020 Shubhoprotidin