রবিবার, ২৮ নভেম্বর ২০২১, ০১:৪০ পূর্বাহ্ন


অলস হাতকে সচল করতে হবে

অলস হাতকে সচল করতে হবে


শেয়ার বোতাম এখানে

সত্তার আজাদ:
শিল্পে সমৃদ্ধি বাড়াতে নারীর হাতকে কাজে লাগাতে হবে। নারীর অলস হাতকে কাজে লাগানোর আহবান জানিয়ে সামসুন নাহার বলেন, আমি কুটির শিল্পের সাথে নিজেকে জাড়িয়ে রেখেছি। তিনি বাঁশ-বেতের তৈরি নানা জিনিসপত্র তৈরি ও বাজারজাত করেন।

আমি একজন ছোট উদ্যোক্তা। নানা প্রতিকূলতা পেরিয়ে নিজেকে এ পর্যায়ে নিয়ে এসেছি। এখন আমি একজন স্বাবলম্বী নারী। আমার মতে, মূলধনের অভাবে অনেক নারী উদ্যোক্তা হতে পারছেন না। পাশাপাশি সিলেট রক্ষণশীল এলাকা। নারীর প্রতি সামাজিক আড়চোখ রয়েছে। দেশের মত সিলেটেও নারীরা এগিয়ে আসছেন নানামুখী কাজে।

তবে তা দেশের তুলনায় এখনো কম। অর্থনৈতিক উন্নয়নে নারীদের কর্মক্ষেত্রের আরও প্রসার চাই। এতে নারীকে সিন্ধান্ত নিতে হবে- ঘরে বসে থাকবে, নাকি বেরিয়ে নিজে স্বাবলম্বী হবে। তিনি বলেন, তরুণ নারীদের বেশি বেশি উৎসাহিত হতে হবে। চাকরির ক্ষেত্রে এখনো সিলেটের নারীর অবস্থান শতভাগের মধ্যে দশের কোটায়।

উদ্যোক্তার ক্ষেত্রেও সিলেটে এখনো অনেক পেছনে নারী। নারীদের প্রশিক্ষণ কার্যক্রম বাড়াতে হবে। তাদের বিনিয়োগে সরকার বা ব্যাংক মূলধনে সহযোগিতার করতে পারে। সেই মূলধন দিয়ে মনিটরিংয়ের ব্যবস্থা রাখতে হবে। তথ্য প্রযুক্তিতে নারীরা প্রশিক্ষিত হচ্ছে। হাইটেক পার্কে নারীদের জন্য সুযোগ রাখা হয়েছে। কিন্তু সেখানে বিনিয়োগ ব্যয়বহুল। বাড়তি ফি রাখা হয়েছে। এতে ব্যয় কুলাতে না পেরে অনেক নারী সেখানে বিনিয়োগে নিরুৎসাহিত হবেন।

তথ্য প্রযুক্তির ক্ষেত্রে নারীদের কাজে লাগালে যেমন তাদের আর্থিক উপার্যনের পথ খুলবে, পাশাপাশি দেশও লাভবান হবে। তিনি বলেন, আমরা সিটি কর্পোরেশনকে বলেছি সিলেটে নারীদের জন্য বাস সার্ভিস চালু করতে। কেননা নারীরা চলাফেরা করতে ইভটিজিংয়ের শিকার হন।

নারীদের বাস চালাবে আরেক নারী। এছাড়া নারীদের জন্য হলিডে মার্কেট করার কথা বলেছি। শুক্রবার মার্কেট বন্ধ থাকে। এদিন হলিডে মার্কেটের ব্যবস্থা করে দেয়া হলে নারী উদ্যোক্তারা নিজেদের ব্যবসা নিয়ে বসবে। এতে নারীদের বিভিন্ন পণ্যের বাজারজাত করার সুযোগ বাড়বে।

এ বিষয়ে সিলেট সিটি করপোরেশন উদ্যোগ নিতে পারে। তাতে বড় বাজার সৃষ্টি হলে ধীরে ধীরে নারী উদ্যোক্তার সংখ্যাও বাড়বে। শুক্রবার সিলেটের মার্কেট বন্ধ থাকে। অফিস-আদালতও বন্ধ থাকে। এদিন বাজার বসার ব্যবস্থা করা হলে অবসর পেয়ে ক্রেতাও জমবে। নারীদের জন্য হলিডে বাজার বসানোর জন্য তিনি সিলেট সিটি কর্পোরেশনের প্রতি আহবান জানান।


শেয়ার বোতাম এখানে





LoveYouZannath
© All rights reserved © 2020 Shubhoprotidin