রবিবার, ২৪ অক্টোবর ২০২১, ১১:৪৭ পূর্বাহ্ন


অসহায় ও মধ্যবিত্তদের বাড়ি বাড়ি খাদ্যসামগ্রী পৌঁছে দিচ্ছেন নাট্যকর্মীরা

অসহায় ও মধ্যবিত্তদের বাড়ি বাড়ি খাদ্যসামগ্রী পৌঁছে দিচ্ছেন নাট্যকর্মীরা


শেয়ার বোতাম এখানে

স্টাফ রিপোর্ট:

করোনাভাইরাস আতঙ্কে যখন মানুষ গৃহবন্দি, তখন অসহায়, মধ্যবিত্ত ও নিম্নবিত্ত পরিবারগুলোতে দেখা দিয়েছে খাদ্য সংকটের। এমন পরিস্থিতিতে নিম্ন আয়ের মানুষতো সমস্যায় আছেন সেই সাথে মধ্যবিত্ত অনেকেই আছেন মহা বিপদে। তাই অনেকেই ভোগছেন খাদ্য সংকটে। এমন অবস্থায় সিলেটে সরকারি, বেসরকারি, ব্যাক্তি ও সামাজিক সংগঠনের পক্ষ থেকে চলছে নানাভাবে খাদ্যসামগ্রী বিতরণ।

কিন্তু সকল উদ্যোগ থেকে একদম ব্যতিক্রম উদ্যোগটি নিয়েছেন সিলেটের নাট্যকর্মীরা। অনেকে যখন ঢাকঢোল পিটিয়ে সাহায্যের নামে ফটোসেশন করছেন, তখন নিরবেই তারা কাজটুকু করে যাচ্ছেন নাট্যকর্মীরা।

ফোন করলেই তারা মানুষের বাড়ি বাড়ি পৌঁছে দিচ্ছেন খাদ্য সহায়তা। ফোন করে তাদেরকে জানালে পরিচয় গোপন রেখেই তাদের ঘরে পৌঁছে দিচ্ছেন খাদ্যসামগ্রী। ফলে নিম্ন বিত্তদের পাশাপাশি মধ্য বিত্তরাও উপকৃত হচ্ছে নাট্য পরিষদের এই উদ্যোগ থেকে।

খাদ্যসামগ্রী সহায়তার জন্য ০১৭২৯ ২০০৯৮৪ নাম্বারে কল করার জন্য নাট্য পরিষদের পক্ষ থেকে অনুরোধ জানানো হয়েছে। দুপুর ১২টা থেকে বিকেল ৩ট পর্যন্ত অসহায় যে কেউ সাহায্যের জন্য যোগাযোগ করতে পারবেন।

নাম প্রকাশে অনিচ্ছুক এক ভুক্তভোগী শুভ প্রতিদিনকে জানান, তিনি একটা বেসরকারী প্রতিষ্ঠানে কাজ করেন। তার বেতন ১০ হাজার টাকা। বেতনের পুরোটাই চলে যায় বাসা ভাড়ায়, চার সদস্যের পরিবারের বাকি ব্যয় সংকুলান করতে তিনি পাঠাও (মটর বাইক রাইডিং)  চালান নগরীতে। কিন্তু করোনা পরিস্থিতির কারণে রাইডিং  আপাতত বন্ধ।

গত কয়েকদিন ঘরবন্দি থাকায় হাতের নগদ অর্থ ফুরিয়ে গেছে। এখন তিনি রীতিমতো অসহায় বোধ করছেন। নাট্য পরিষদের উদ্যোগকে সাধুবাদ জানিয়ে তিনি বলেন,  আমার মতো অনেকে নিরুপায়, তাদের সহযোগীতায় আমার পরিবারের একটু সস্তি ফিরে আসছে।

সম্মিলিত নাট্য পরিষদের সাধারণ সম্পাদক রজত কান্তি গুপ্ত বলেন, নিম্ন বিত্তের পাশাপাশি মধ্য বিত্তের যারা পরিস্থিতির শিকার আমরা তাদের পাশে দাঁড়ানোর চেষ্টা করছি। কেউ যদি সংকটে থাকেন আমাদের নির্দিষ্ট নম্বরে যোগাযোগ করলে আমরা খাদ্যসামগ্রী পৌঁছে দিচ্ছি। এক্ষেত্রে পরিচয় গোপন রাখা হচ্ছে। ইতোমধ্যে ২ হাজার উপরে পরিবারের কাছে খাদ্যসামগ্রী পৌঁছে দেওয়া হয়েছে জানিয়ে তিনি বলেন, প্রতিদিন গড়ে প্রায় দুইশত পরিবারের কাছে খাদ্যসামগ্রী পৌঁছে দেওয়া হচ্ছে।

সিলেট নগর ও এর আশপাশের এলাকার ৫ হাজার পরিবারকে সাহায্য করার পরিকল্পনা রয়েছে জানিয়ে সংগঠনটির পক্ষ থেকে বলা হয়, ‘খাদ্যসামগ্রী পৌঁছে দিতে স্বেচ্ছাসেবী হিসেবে কাজ করছেন বিভিন্ন নাট্য সংগঠনের নাট্যকর্মীরা।

৬টি মোটরসাইকেল ও ৩টি গাড়ির মাধ্যমে সেগুলো পৌঁছে দিচ্ছেন নাট্যকর্মীরা। এক্ষেত্রে সিলেটের সংস্কৃতিকর্মী, রাজনীতিবীদ, সমাজসেবী এবং জেলা প্রশাসনের পক্ষ থেকে সহযোগিতা পাওয়া যাচ্ছে বলে সংগঠনের পক্ষ থেকে বলা হয়।


শেয়ার বোতাম এখানে





LoveYouZannath
© All rights reserved © 2020 Shubhoprotidin