শনিবার, ২০ Jul ২০২৪, ০২:৫৪ পূর্বাহ্ন


আঁধারে ঘেরা ধর্মপাশা গণপাঠাগার: ৬বছরেও আলো দেখেনি

আঁধারে ঘেরা ধর্মপাশা গণপাঠাগার: ৬বছরেও আলো দেখেনি


শেয়ার বোতাম এখানে

সেলিম আহম্মেদ ধর্মপাশা’ সংবাদদাতা:
চুরি আর লুটপাটের ফলে সুনামগঞ্জের ধর্মপাশায় একমাত্র সরকারি গণপাঠাগারটি আঁধারেই রয়ে গেল, আলো দেখেনি ৬ বছরেও।

প্রশাসনের গাফিলতি আর উদাসীনতার ফলে পাঠাগারের মূল্যবান বই ও আসবাবপত্র লুটপাট হয়েছে বারে বার এমনটাই দাবি এলাকাবাসীর। এতে বিভিন্ন শ্রেণী পেশার বইপ্রেমীরা বিমুখ হয়ে ধ্বংসের দিকে এগিয়ে হচ্ছে বলেও মনে করেন স্থানীয়রা।

জেলা পরিষদের সদস্য ও উপজেলা প্রেসক্লাব সভাপতি জুবায়ের পাশা হিমু জানান, ঐতিহ্যবাহী এ গণপাঠাগার ১৯৯৩ সালে স্থাপিত হয়, ২০০৪ সালে বন্যা জনিত কারণে মূল্যবান বই ও আসবাবপত্র ক্ষতিগ্রস্ত হওয়ায় বন্ধ হয় পাঠাগার কার্যক্রম।

দীর্ঘ ৩বছর পর পুনরায় পাঠাগাটি চালু হয়। রক্ষণাবেক্ষণ না থাকার এর ফলে ২০০৮ সালে কয়েক লাখ টাকার মূল্যবান বই চুরি হয়। এর ফলে আবারও বন্ধ হয় বই পড়া কার্যক্রম।

দীর্ঘ ৫ বছর পর ২০১৩ সালে আমরণ অনশন করার পর প্রয়োজনীয় আসবাবপত্র দিয়ে পুনরায় চালুৃ করে দেয় প্রশাসন। ১ বছর যেতে না যেতেই ২০১৪ সালে ঘূর্ণিঝড়ের কবলে পড়ে শেষ বারের মতো বন্ধ হয় গণপাঠাগার।

এর পর বিভিন্ন ষড়যন্ত্র করে লুটপাট করা হয়। এসব বই, সেলফ, চেয়ার টেবিল খোঁজে বের করার পাশাপাশি দ্রুততম সময়ের মধ্যে পুনরায় পাঠাগারটি চালু করার জোর দাবি জানিয়েছেন এলাকাবাসীর।

এব্যাপারে উপজেলা নির্বাহী কর্মকর্তা মুনতাসির হাসান পলাশ বলেন, কয়েকদিন হয় এখানে যোগদান করেছি, পাঠাগারের বিষয়টি গুরুত্ব সহকারে খোঁজ নিয়ে শিঘ্রই পাঠাগারের কার্যক্রম চালু করা হবে ।


শেয়ার বোতাম এখানে





LoveYouZannath
© All rights reserved © 2020 Shubhoprotidin