বৃহস্পতিবার, ০৯ ডিসেম্বর ২০২১, ০১:৩৫ অপরাহ্ন


আফগানদের চ্যালেঞ্জ ছুড়ে দিল বাংলাদেশ

আফগানদের চ্যালেঞ্জ ছুড়ে দিল বাংলাদেশ


শেয়ার বোতাম এখানে

খেলা ডেস্ক :
আফগানিস্তানকে চ্যালেঞ্জ ছুড়ে দিয়েছে বাংলাদেশ। সাকিব-মুশফিকের দুর্দান্ত ইনিংসের সঙ্গে মোসাদ্দক হোসেনের ঝোড়ো ব্যাটিংয়ে আফগানদের ২৬৩ রানের চ্যালেঞ্জ দেন মাশরাফীরা। সাউদাম্পটনের এই মাঠেই এর আগের ম্যাচে ভারতের দেওয়া ২২৪ রানের টার্গেট খেলতে নেমে আফগানরা হারে ১১ রানে।

মোসাদ্দেক ঝড়ে বাংলাদেশের ২৬২

মোহাদ্দেক হোসেনের ক্যামিও ইনিংসে ২৬২ রানে থামে বাংলাদেশের ইনিংস। মাত্র ২৪ বলে ৪টি চারের মারে তিনি ৩৫ রান করেন। ইনিংসের শেষ বলে তিনি আউট হন ।

সেঞ্চুরি করতে পারলেন না মুশফিক

১৭ রানের জন্য সেঞ্চুরি হাতছাড়া করেছেন মুশফিকুর। তবে বাংলাদেশের ইনিংস গড়ার কারিগর তিনি। সাকিব আউট হয়ে গেলে মুশফিকই দলকে নিয়ে যান সংগ্রহের দিকে। তার ব্যাট থেকে আসে ৮৩ রান।

মুশফিক-মাহমুদুল্লাহর ব্যাটে বাংলাদেশের ২০০

সাকিব-সৌম্য পরপর ফিরে গেলে বিপদে পড়ে বাংলাদেশ। তবে সেই ধাক্কা দ্রুতই কাটিয়ে তোলেন মুশফিকুর রহিম ও মাহমুদুল্লাহ। দুজনের ব্যাটে বাংলাদেশ ২০০ রানের ঘর পেরোয়। মাহমুদুল্লাহ ২৭ রান করে সাজঘরে ফেরেন।

সৌম্য ফিরলেন এলবির ফাঁদে পড়ে

গত পাঁচ ম্যাচ ওপেনিংয়ে তামিমের সঙ্গী ছিলেন। আফগানিস্তানের বিপক্ষে এসে নামলেন পাঁচ নম্বরে। তবে নিজের নামের পাশে সুবিচার করতে পারেননি। তিন রান করে মুজিবের বলে আউট হওয়ার আগে তার ব্যাট থেকে আসে ৩ রান।

সাকিবের রেকর্ড

প্রথম বাংলাদেশি হিসেবে বিশ্বকাপের মঞ্চে এক হাজার রানের মাইলফলক স্পর্শ করলেন সাকিব আল হাসান। আফগানিস্তানের বিপক্ষে তিনি এই কীর্তি গড়েন। এই বিশ্বকাপে পাঁচ ম্যাচে ব্যাটিং করতে নেমে চারটিতেই ৫০ রানের বেশি করেছেন। দুটিতে সেঞ্চুরি করেন। সাউদাম্পটনে মুশফিকের সঙ্গে জুটি গড়ে এগিয়ে নিচ্ছেন বাংলাদেশকে। আউট হওয়ার আগে তার ব্যাট থেকে আসে ৫১ রান।

রিভিউতে বাঁচলেন সাকিব

ক্রিজে সেট হয়েও ইনিংস লম্বা করতে পারেননি তামিম ইকবাল। দুর্দান্ত ফর্মে থাকা সাকিব আল হাসান বেঁচে গেলেন রিভিউর সিদ্ধান্তে। মাঠের আম্পায়ার রশিদ খানের বলে এলবিডব্লিউর সিদ্ধান্ত দিলেও রিভিউ নিয়ে বেঁচে যান সাকিব।

সেট হয়েও ব্যর্থ তামিম

ক্রিজে সেট হয়েও ইনিংস লম্বা করতে পারেননি তামিম ইকবাল। ৫৩ বল খেলে ৩৬ রান করে মোহাম্মদ নবীর বলে বোল্ড হয়ে সাজঘরে ফেরেন।

সাকিব-তামিমের ঘুরে দাঁড়ানোর চেষ্টা

বিতর্কিত আউটে দ্রুত লিটন ফিরে গেলে ক্রিজে আসেন সাকিব। ওপেনিংয়ে নামা তামিমের সঙ্গে জুটি গড়ে দলকে এগিয়ে নেওয়ার চেষ্টা করছিলেন তিনি। দুজনের জুটি থেকে আসে ৫৯ রান।

বিতর্কিত আউটে ফিরলেন লিটন

এই বিশ্বকাপে প্রথম তামিমের সঙ্গে ওপেনিংয়ে নামেন লিটন দাস। এর আগে পাঁচটি ম্যাচে তামিম-সৌম্যকেই দেখা গিয়েছিল। তামিম-লিটনের ওপেনিং জুটি চমকই ছিল। কিন্তু বেশিক্ষণ ক্রিজে থাকতে পারলেন না ডানহাতি ব্যাটসম্যান লিটন। ব্যক্তিগত ১৬ রানে মুজিবুর রহমানের বলে ক্যাচ দিয়ে সাজঘরে ফেরেন।

ব্যাটিংয়ে বাংলাদেশ

বিশ্বকাপে সেমিফাইনালের দৌড়ে টিকে থাকতে হলে আজ আফগানিস্তানের বিপক্ষে জয়ের কোনো বিকল্প নেই। ইংল্যান্ডের সাউদাম্পটনে গুরুত্বপূর্ণ এই ম্যাচে বাংলাদেশকে টস জিতে ব্যাটিংয়ে পাঠিয়েছেন আফগান অধিনায়ক।

বৃষ্টির কারণে টস হতে ১০ মিনিট দেরি হয়। এইজন্য নির্ধারিত সময় সাড়ে ৩টায় খেলা শুরু হওয়ার কথা থাকলেও ১০ মিনিট পরে শুরু হয়।

বাদ রুবেল-সাব্বির, একাদশে সাইফ-মোসাদ্দেক

গত ম্যাচের একাদশ থেকে দুটি পরিবর্তন নিয়ে নামছে বাংলাদেশ। অস্ট্রেলিয়ার বিপক্ষে এই বিশ্বকাপে প্রথম সুযোগ পাওয়া সাব্বির-রুবেল বাদ পড়েছেন। তাদের পরিবর্তে একাদশে এসেছেন সাইফউদ্দিন ও মোসাদ্দেক হোসেন।

বাংলাদেশ একাদশ : তামিম ইকবাল, সৌম্য সরকার, সাকিব আল হাসান, মুশফিকুর রহিম (উইকেটরক্ষক), লিটন দাস, মাহমুদুল্লাহ রিয়াদ, মোসাদ্দেক হোসেন, মেহেদি হাসান মিরাজ, মাশরাফি বিন মুর্তজা, মোহাম্মদ সাইফউদ্দিন, মুস্তাফিজুর রহমান।

আফগান দলে দুই পরিবর্তন

বাংলাদেশের মতো আফগানিস্তানও নেমেছে দুটি পরিবর্তন নিয়ে। হজরতুল্লাহ জাজাই ও আফতাব আলম বাদ পড়েছেন একাদশ থেকে। প্রথমবারের মতো সুযোগ পেয়েছেন সানাউল্লাহ শেনওয়ারি এবং পুনরায় দলে এসেছেন দওলাত জাদরান।

আফগানিস্তান একাদশ : গুলবাদিন নাইব, সামিউল্লাহ শিনওয়ারি, রহমত শাহ, হাশমতউল্লাহ শাহিদি, আসগর আফগান, নাজিবউল্লাহ জাদরান, মোহাম্মদ নবি, রশিদ খান, ইকরাম আলি খিল, দৌলত জাদরান, মুজিব উর রহমান।


শেয়ার বোতাম এখানে





LoveYouZannath
© All rights reserved © 2020 Shubhoprotidin