সোমবার, ১৯ এপ্রিল ২০২১, ০৫:৫৭ অপরাহ্ন

আমরা তরুণদের কর্মসংস্থানে বিরাট ভূমিকা রাখছি:শাবিতে প্রতিমন্ত্রী পলক

আমরা তরুণদের কর্মসংস্থানে বিরাট ভূমিকা রাখছি:শাবিতে প্রতিমন্ত্রী পলক


শেয়ার বোতাম এখানে

শাবি প্রতিনিধি

শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (শাবি) দুদিনব্যপী অনুষ্ঠিত সিএসই কার্নিভালের সমাপ্তি ঘোষণা করা হয়েছে। শাবির সিএসই সোসাইটির সহযোগিতায় অনুষ্ঠিত এ কার্নিভালের শেষদিনে প্রধান অতিথি হিসেবে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনায়েদ আহমেদ পলক উপস্থিত ছিলেন। শনিবার বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় মিলনায়তনে প্রতিযোগিতার পুরস্কার বিতরণী ও সমাপনী অনুষ্ঠানে আয়োজন করা হয়।

প্রতিমন্ত্রী জুনায়েদ আহমেদ পলক বলেন, ‘৩৭৮ কোটি টাকা ব্যয়ে সিলেটের কোম্পানিগঞ্জে ১৬২ একর জায়গা নিয়ে এই পার্কটি নির্মিত হবে, যা সিলেট শহর থেকে ২০ কিলোমিটার দূরে অবস্থিত।’

এ সময় তিনি সিলেটে একটি বিশেষায়িত আইটি পার্ক স্থাপনের ঘোষণা দেন।

পলক বলেন, ‘ইনোভেশন ডিজাইন এন্ট্রাপ্রেনেয়ার একাডেমি (আইডিয়া) এর মাধ্যমে আমরা তরুণদের কর্মসংস্থানে বিরাট ভূমিকা রাখছি। দশ বছর আগেও যেখানে ৫৬ লাখ লোক মাত্র ইন্টারনেটের আওতায় ছিলো, আজ সেখানে দশ কোটির মতো মানুষ ইন্টারনেট ব্যবহার করে। আমরা ২০২০ সালের মধ্যে সাড়ে চার হাজার ইউনিয়নকে ব্রডব্যান্ডের আওতায় আনবো।’

তিনি আরো বলেন, ‘গার্মেন্টস ও রেমিট্যান্স এর পর তৃতীয় বৃহত্তম বৈদেশিক মুদ্রা আমদানির ক্ষেত্র হয়ে উঠছে আইসিটি খাত। আমরা এখন আর তলাবিহীন ঝুড়ি না, সব সেক্টরেই ঘুরে দাঁড়িয়েছে বাংলাদেশ। আমরা উদ্যোক্তাদের সব ধরনের সহায়তা দিচ্ছি। আমরা চাকুরি প্রার্থী চাই না, এমন লোক চাই যে চাকুরি সৃষ্টি করতেই বেশী উদগ্রীব।’

কোষাধ্যক্ষ প্রফেসর ড. ইলিয়াস উদ্দিন বিশ্বাসের সভাপতিত্বে অনুষ্ঠানে ড. মুহাম্মদ জাফর ইকবাল, প্রফেসর শহিদুর রহমান, ড. রেজা সেলিম, আইপি ভিশনের সিইও রাকিবুল হাসান ও গিগাটেকের সিইও সামিরা জুবেনি হিমিকা প্রমুখ উপস্থিত ছিলেন।

এবারের কার্নিভালে প্রোগ্রামিং প্রতিযোগিতায় চ্যাম্পিয়ন ইসলামিক ইউনিভার্সিটি অব টেকনোলজির ‘আইইউটি ফ্ল্যাশ’, প্রথম রানার্সআপ নর্থ সাউথ ইউনিভার্সিটির ‘এনএসইউ ভেন্ডেটা’ এবং দ্বিতীয় রানার্সআপ হয় চট্টগ্রাম প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের ‘চুয়েট পাহাড়তলি’।

অন্যদিকে, হ্যাকাথন প্রতিযোগিতায় চ্যাম্পিয়ন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ‘বুলিয়ান, প্রথম রানার আপ শাবির ‘সাস্ট হেক্সাকোর’, ২য় রানার আপ হয় মিলিটারি ইন্সটিটিউট অব সাইন্স অ্যান্ড টেকনোলজির (এমআইএসটি) ‘জুবেনিলস’।

এছাড়া রোবোটিক প্রতিযোগিতায় চ্যাম্পিয়ন শাবির ‘সাস্ট নং-১০’ প্রথম রানার আপ লিডিং ইউনিভার্সিটির ‘ ক্রাশারস-১’, এবং ২য় রানারআপ হয় শাবির ‘সাস্ট প্লাস প্লাস’।



শেয়ার বোতাম এখানে

সমস্ত পুরানো খবর

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১
১২১৩১৪১৫১৬১৭১৮
১৯২০২১২২২৩২৪২৫
২৬২৭২৮২৯৩০  



themesba-zoom1715152249
© All rights reserved © 2020 Shubhoprotidin