বুধবার, ২১ ফেব্রুয়ারী ২০২৪, ১২:০৯ অপরাহ্ন


ইউক্রেনের গোয়েন্দাপ্রধানের স্ত্রীকে বিষ প্রয়োগ

ইউক্রেনের গোয়েন্দাপ্রধানের স্ত্রীকে বিষ প্রয়োগ

ইউক্রেনের গোয়েন্দাপ্রধানের স্ত্রীকে বিষ প্রয়োগ

শেয়ার বোতাম এখানে

আন্তর্জাতিক ডেস্ক : ইউক্রেনের গোয়েন্দাপ্রধানের স্ত্রী মারিয়ানা বুদানোভাকে বিষ প্রয়োগ করা হয়েছে। ভারী কোনো ধাতু দিয়ে তার শরীরে এই বিষ ঢোকানো হয়।

বর্তমানে একটি হাসপাতালে চিকিৎসা চলছে মারিয়ানার।
মঙ্গলবার (২৮ নভেম্বর) ইউক্রেনের গোয়েন্দা সংস্থার একজন মুখপাত্র আন্দ্রি ইউসভ এ তথ্য জানিয়েছেন বলে প্রতিবেদন প্রকাশ করেছে বার্তা সংস্থা রয়টার্স।

এদিন রাতে প্রকাশিত প্রতিবেদনে জানানো হয়, শুধু বুদানভের স্ত্রীই নন; গোয়েন্দা সংস্থার আরও বেশ কয়েকজন কর্মীর শরীরেও বিষক্রিয়ার লক্ষণ পাওয়া গেছে।

মারিয়ানা বুদানোভা হলেন কিরিলো বুদানভের স্ত্রী, যিনি ইউক্রেনের সামরিক গোয়েন্দা সংস্থা জিইউআরের (GUR)-এর প্রধান। সংস্থাটি ২০২৩ সালের ফেব্রুয়ারিতে ইউক্রেন আগ্রাসনের পর থেকে রুশ বাহিনীর বিরুদ্ধে গোপন অভিযানের প্রধান হিসেবে কাজ করে আসছে। বুদানভকে রাশিয়ায় পাল্টা আঘাতের অপারেশনের মাস্টারমাইন্ড হিসাবে ধরা হয়। রুশ মিডিয়াগুলো তিনি রাশিয়াবিদ্বেষী ব্যক্তিত্ব।
জিইউআর মুখপাত্র আন্দ্রি ইউসভ রয়টার্সকে বলেন, ‘হ্যাঁ, আমি তথ্য নিশ্চিত করতে পারি, দুর্ভাগ্যবশত হলেও এটি সত্য। মারিয়ানা বুদানোভাকে বিষ প্রয়োগ করা হয়েছে। ’

তবে কখন বিষক্রিয়া হয়েছিল তা স্পষ্ট করতে পারেননি তিনি।

বিবিসি ইউক্রেনীয়কে ইউসভ বলেছেন, সংস্থাটির বেশ কয়েকজন কর্মকর্তার শরীরেও বিষক্রিয়ার হালকা লক্ষণ পাওয়া গেছে।

তবে তাদের সংখ্যা ঠিক কত তা উল্লেখ করেননি তিনি।

এই বিষক্রিয়া ঘটনার জন্য রাশিয়া জড়িত কিনা তা ইউক্রেনীয় মিডিয়ার কোনো প্রতিবেদনে বলা হয়নি। এছাড়া জেনারেল বুদানভকেও এমন হামলার লক্ষ্যবস্তু করা হতে পারে বলে কোনো ইঙ্গিত পাওয়া যায়নি।

ইউক্রেনের একটি গোয়েন্দা সূত্র এর আগে বিবিসিকে বলেছিল, কিরিলো বুদানভের স্ত্রী মারিয়ানা বুদানোভা অসুস্থ হয়ে হাসপাতালে চিকিৎসা নিচ্ছেন। বাবেল নামের একটি নিউজ ওয়েবসাইট মঙ্গলবার এই বিষক্রিয়ার অভিযোগটি প্রথম সামনে আনে।


শেয়ার বোতাম এখানে





LoveYouZannath
© All rights reserved © 2020 Shubhoprotidin