শনিবার, ১৩ এপ্রিল ২০২৪, ০৩:৫১ পূর্বাহ্ন


ইরানি কন্স্যুলেটে ইসরাইলি হামলায় নিহত ৭, যা বলল রাশিয়া ও যুক্তরাষ্ট্র

ইরানি কন্স্যুলেটে ইসরাইলি হামলায় নিহত ৭, যা বলল রাশিয়া ও যুক্তরাষ্ট্র


শেয়ার বোতাম এখানে

অনলাইন ডেস্ক : সিরিয়ার রাজধানী দামেস্কে ইরানের কন্স্যুলেটে হামলা চালিয়েছে ইসরাইল। এতে কমান্ডার মোহাম্মদ রেজা জাহেদি, তার ডেপুটি মোহাম্মদ হাদি হাজরিয়াহিমিসহ ৭ জন নিহত হয়েছেন। এর মধ্যে প্রথম দু’জন হলেন ইসলামিক রেভ্যুলুশনারি গার্ডস কোরের (আইআরজিসি) জেনারেল। এই হত্যার প্রতিশোধ নেওয়ার অঙ্গীকার করেছে ইরান।

আল জাজিরা বলছে, সোমবার উদ্ভূত এ পরিস্থিতি নিয়ে বিবৃতি দিয়েছে আইআরজিসি। এতে বলা হয়, নিহত ব্রিগেডিয়ার জেনারেল মোহাম্মদ রেজা জাহেদি ইরানের অভিজাত কুদস ফোর্সের একজন সিনিয়র কমান্ডার।

খবরে বলা হয়েছে, সিরিয়ার দামেস্কে মেজেহ অঞ্চলে অবস্থিত ইরানের কন্স্যুলেট। সেখানে দেখা গেছে, পুরো ভবনটি মাটির সঙ্গে মিশে গেছে। ধ্বংসস্তূপের নিচ থেকে শুধু ধোয়া বেরিয়ে আসছে। বাইরে অবস্থান নিয়েছে ইমার্জেন্সি বিভাগের গাড়ি। এই হামলায় ইরানের রাষ্ট্রদূত হোসেন আকবরি আহত হননি।

তিনি বলেছেন, কমপক্ষে ৫ জন নিহত হয়েছেন। এর মধ্যে তিনজন সামরিক ব্যক্তিত্ব। এর জবাবে তেহরানের জবাব হবে সুনির্দিষ্ট। এই হামলাকে আন্তর্জাতিক সব আইন এবং কনভেনশনের সুস্পষ্ট লঙ্ঘন বলে বর্ণনা করেছেন ইরানের পররাষ্ট্রমন্ত্রী হোসেন আমির আবদুল্লাহিয়ান। হামলার জন্য তিনি ইসরাইলকে দায়ী করেছেন।

আলাদা এক বিবৃতিতে ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র নাসের কানানি বলেন, এর প্রতিক্রিয়া দেওয়ার অধিকার সংরক্ষণ করে ইরান। কি জবাব দেওয়া হবে এবং আগ্রাসীদের কি শাস্তি দেওয়া যায়, সে সিদ্ধান্ত নেওয়া হবে।

এ হামলাকে সন্ত্রাসী হামলা আখ্যা দিয়ে নিন্দা জানিয়েছেন সিরিয়ার পররাষ্ট্রমন্ত্রী ফয়সাল মেকদাদ। বার্তা সংস্থা সানা তার বিবৃতি তুলে ধরেছে।

তিনি বলেছেন, দামেস্কে ইরানের কন্স্যুলেট ভবনকে টার্গেট করে হায়েনার মতো সন্ত্রাসী হামলা চালানো হয়েছে। এতে নিরীহ কতগুলো মানুষ নিহত হয়েছেন। এর কড়া নিন্দা জানাই আমি।

এ হামলাকে ‘অগ্রহণযোগ্য’ আখ্যায়িত করে ইসরাইলকে অভিযুক্ত করেছে রাশিয়া। পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে দেওয়া বিবৃতিতে বলা হয়েছে, সিরিয়ায় ইরানের কন্স্যুলার মিশনের বিরুদ্ধে অগ্রহণযোগ্য এই হামলার কড়া নিন্দা জানাই আমরা।

এ বিষয়ে জানতে চাইলে ইসরাইলি সামরিক মুখপাত্র সাংবাদিকদের বলেন, বিদেশি মিডিয়ার রিপোর্টে কোনো মন্তব্য করব না। তবে সতর্ক মন্তব্য করেছেন যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র ম্যাথিউ মিলার।

তিনি বলেছেন, ওই অঞ্চলে যুদ্ধ ছড়িয়ে পড়বে বা উত্তেজনা সৃষ্টি করবে এমন যেকোনো বিষয়ে উদ্বিগ্ন যুক্তরাষ্ট্র।

 


শেয়ার বোতাম এখানে





LoveYouZannath
© All rights reserved © 2020 Shubhoprotidin