বৃহস্পতিবার, ০৯ ডিসেম্বর ২০২১, ১২:৪৮ অপরাহ্ন


উন্নয়নের মহাসড়কে সিলেট

উন্নয়নের মহাসড়কে সিলেট


শেয়ার বোতাম এখানে

আহমেদ জামিল: আউল বাউলের পূণ্যভূমি সিলেটের পরতে পরতে মিশে আছে হাজার বছরের পুরনো ইতিহাস-ঐতিহ্যের গল্প। প্রকৃতির অপরূপ সোন্দর্যের লীলাভূমি এই সিলেটের উন্নয়নে সবসময়ই আন্তরিক ছিল আওয়ামী লীগ সরকার। ‘দেশ আজ উন্নয়নের মহাসড়কে’ এই স্লোগানের সাথে এগিয়ে যাচ্ছে সিলেটও। আওয়ামী লীগ সরকারের ১০ বছরে ব্যাপক উন্নয়নে খুশি সিলেটবাসী। গ্রাম থেকে শহর সবখানেই লেগেছে উন্নয়নের ছোঁয়া। আওয়ামী লীগ সরকারের আমলেই উন্নয়নের মহাসড়কের উঠেছে দেশের উত্তর-পূর্ব এলাকার জনপদ সিলেট।

 

২০০৯ সালে সরকার গঠন করার পর সিলেটের উন্নয়নে আশু করণীয়, মধ্য-মেয়াদি ও দীর্ঘ-মেয়াদি পরিকল্পনা গ্রহণ করা হয়। ২০১৪ সালের নির্বাচনে ফের জয়ী হয়ে সরকার গঠন করে ধরে রাখে উন্নয়নের ধারাবাহিকতা। দিন বদলের পালায় ডিজিটালাইজেশনের ছোঁয়া লেগেছে শহর থেকে শুরু করে প্রত্যন্ত অঞ্চলে।
অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিতের হাত ধরে উন্নত হওয়া সিলেটে মেগা প্রকল্প থেকে শুরু করে প্রায় কয়েক হাজার কোটি টাকার উন্নয়ন এখন দৃশ্যমান। সিলেটকে এগিয়ে নিতে প্রধানমন্ত্রী নিজেই এসব প্রকল্পের বাস্তবায়ন করেছেন।

 

বর্তমান সরকার প্রথম দফায় ক্ষমতায় আসার পর সিলেটে পূর্ণাঙ্গ কৃষি বিশ্ববিদ্যালয়, সুরমা নদীর উপর স্থাপিত কাজিরবাজার সেতু, গোলাপগঞ্জের কুশিয়ারায় স্থাপিত কুশিয়ারা সেতু, সুনামগঞ্জের সুরমায় স্থাপিত আব্দুজ জহুর সেতুর নির্মাণ কাজ শুরু করে। কাজগুলো প্রায় চার বছরের মধ্যেই সমাপ্ত করা হয়।
এছাড়া সিলেটে প্রায় ১০ হাজার কোটি টাকা ব্যয়ে শাহজালাল ফার্টিলাইজার ফ্যাক্টরি নামে একটি মেগা প্রকল্পের কাজ শুরু করা হয়েছিল। প্রকল্পটির কাজও অনেক আগে শেষ হয়েছে। বর্তমানে ওই ফ্যাক্টরী উৎপাদনে রয়েছে।

 

সিলেট ওসমানী আন্তর্জাতিক বিমানবন্দরে শত কোটি টাকা ব্যয়ে রিফুয়েলিং সিস্টেমস চালু, রানওয়ের শক্তিবৃদ্ধির জন্য বিমানবন্দরে সাড়ে ৪০০ কোটি টাকার প্রকল্প, নগরীর পানি সমস্যা সমাধানে ২০০ কোটি টাকার উন্নয়ন প্রকল্প, শতকোটি টাকা ব্যয়ে সিলেট নগর ভবনের নতুন ভবনের নির্মাণ, ৪৫০ কোটি টাকা ব্যয়ে সিলেট-ভোলাগঞ্জ সড়ক উন্নয়ন, ১২০ কোটি টাকা ব্যয়ে তামাবিল স্থল বন্দর নির্মাণসহ শতভাগ বিদ্যুতায়নে ৩ হাজার কোটি টাকার প্রকল্প গ্রহণ করা হয়। যা বেশিরভাগ কাজ শেষ হয়েছে। কিছু বাস্তবায়নাধীন। এত উন্নয়নের পরও সিলেটকে আরও উন্নত করে গড়ে তুলতে নতুন নতুন প্রকল্প গ্রহণ করেছে সরকার।

 

এছাড়াও সিলেটের প্রতিটি ইউনিয়নে ডিজিটাল সেন্টার স্থাপন; মহাসড়ক, সেতু ও কালভার্ট নির্মাণ; স্বাস্থ্য সেবা নিশ্চিত করতে কমিউনিটি ক্লিনিক স্থাপন; সিলেট মেডিকেল বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার উদ্যোগ, ঢাকা-সিলেট মহাসড়ক চারলেন অনুমোদন, শ্রীমঙ্গলে দ্বিতীয় বৃহত্তম চা নিলাম কেন্দ্র, সিলেট কেন্দ্রীয় কারাগার নির্মাণ, সিলেট ইকোপার্ক স্থাপন, সিলেট কেন্দ্রীয় শহীদ মিনার পূন:নির্মাণ, হজরত গাজী বোরহান উদ্দিন (রহ.) এর মাজার উন্নয়ন ও সৌন্দর্যবর্ধন; সিলেট সরকারি উচ্চবিদ্যালয়ের ছয়তলা বিশিষ্ট নতুন একাডেমিক ও প্রশাসনিক ভবন নির্মাণ; পিরোজপুরে সার পরীক্ষাগার ও গবেষণাগার ভবন, মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তরের জেলা অফিস; সিলেট বিভাগীয় ও জেলা এনএসআই কার্যালয় ভবন; সিলেট মুক্তিযোদ্ধা কমপ্লেক্স ভবন, জকিগঞ্জ উপজেলা মুক্তিযোদ্ধা কমপ্লেক্স ভবন, সিলেট-সুনামগঞ্জ বাইপাস সড়ক উন্নয়ন, মৌলভীবাজার-রাজনগর-ফেঞ্চুগঞ্জ-সিলেট সড়ক, রশিদপুর-বিশ্বনাথ-লামাকাজী সড়ক, সিলেট- গোলাপগঞ্জ-চারখাই-জকিগঞ্জ সড়ক, দরবস্ত-কানাইঘাট-শাহবাগ সড়কের মজবুতিকরণ; শাহজালাল বিজ্ঞান প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে বেগম ফজিলাতুন্নেসা হল নির্মাণ; গোয়াইনঘাট উপজেলা পরিষদ ভবন ও হলরুম নির্মাণ; সিলেট এমএজি ওসমানী মেডিকেল কলেজের ছাত্র হোস্টেল ভবন নির্মাণ; সিলেট এমএজি ওসমানী মেডিকেল কলেজের ছাত্রী হোস্টেল ভবন নির্মাণের ভিত্তিপ্রস্তরসহ অসংখ্য উন্নয়নমূলক কাজ করা হয়েছে। এসব দৃশ্যমান উন্নয়ন অতীতের যেকোনো সরকারকে হার মানাবে।

 

এছাড়া সকল ধরনের সরকারি ফরমস, জমির পর্চা, পাবলিক পরীক্ষার ফল, পাসপোর্ট-ভিসা সম্পর্কিত তথ্য, কৃষিতথ্য, স্বাস্থ্য, শিক্ষা, আইনগত ও চাকুরির তথ্য, নাগরিকত্ব সনদ, শিক্ষা প্রতিষ্ঠানে ভর্তির প্রক্রিয়া, ক্রয়-বিক্রয়সহ বিভিন্ন বিল প্রদানের সুবিধাও সিলেটের জনগণ পাচ্ছেন। ঘরে বসে আউটসোর্সিং-এর কাজ করে অনেক তরুণ-তরুণী স্বাবলম্বী হয়েছে। ইন্টারনেটের সাহায্যে বিভিন্ন অ্যাপসের মাধ্যমে সিলেটের প্রবাসীরা আত্মীয়-স্বজনের সঙ্গে যোগাযোগের এই সহজলভ্যতা মহাজোট সরকারের আমলেই হয়েছে।

 

সিলেট মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আসাদ উদ্দিন আহমদ বলেন, মহাজোট সরকারের আমলেই সবচেয়ে বেশি উন্নয়ন হয়েছে। বিগত ১০ বছরে সিলেটে যত উন্নয়ন হয়েছে সব প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাত ধরেই হয়েছে। সিলেটের উন্নয়নের জন্য প্রধানমন্ত্রী খুব আন্তরিক।

 

তিনি বলেন, জনগণ ভোট দিয়ে আবারো আওয়ামী লীগকে জয়যুক্ত করলে আরো আন্তরিকতার সাথে সিলেটের উন্নয়ন করা হবে। সিলেট ঢেলে সাজানোর একটি পরিকল্পনা রয়েছে আমাদের।


শেয়ার বোতাম এখানে





LoveYouZannath
© All rights reserved © 2020 Shubhoprotidin