বৃহস্পতিবার, ২৬ মে ২০২২, ০৫:২২ পূর্বাহ্ন


উপাচার্যের পদত্যাগে দ্রুত ব্যবস্থার অনুরোধ শাবি শিক্ষক সমিতির

উপাচার্যের পদত্যাগে দ্রুত ব্যবস্থার অনুরোধ শাবি শিক্ষক সমিতির


শেয়ার বোতাম এখানে

শুভ প্রতিদিন ডেস্ক:

শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (শাবিপ্রবি) উপাচার্য ফরিদ উদ্দিন আহমেদের পদত্যাগে সরকারকে অতিদ্রুত ব্যবস্থা নেওয়ার অনুরোধ জানিয়েছে বিশ্ববিদ্যালয়ের শিক্ষক সমিতি।রোববার (২৩ জানুয়ারি) দুপুর আড়াইটা থেকে সন্ধ্যা পর্যন্ত দীর্ঘ বৈঠক শেষে এক প্রেস বিজ্ঞপ্তিতে চারটি সিদ্ধান্তের কথা জানান শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক ড. তুলসী কুমার দাস।

সিদ্ধান্তগুলো হলো:
১. শিক্ষার্থী ও শিক্ষকদের উপর বর্বরোচিত পুলিশি হামলার তীব্র নিন্দা জ্ঞাপন করা হয়। অবিলম্বে সরকার কর্তৃক নিরপেক্ষ তদন্ত কমিটি গঠন করে দায়ীদের চিহ্নিত করে যথাযথ ব্যবস্থা গ্রহণ করতে হবে।২. অনশনরত শিক্ষার্থীদের অনশন ভাঙানোর জন্য যা যা দরকার তা অনতিবিলম্বে করতে হবে। এ ব্যাপারে সরকারের সহযোগিতা কামনা করছি।৩. উপাচার্যের পদত্যাগের বিষয়টি সরকারের এখতিয়ারভুক্ত। এক্ষেত্রে অতিদ্রুত পদক্ষেপ গ্রহণের জন্য অনুরোধ করা হয়।৪. শিক্ষার্থীদের প্রতি কোনোরকম সহিংসতায় সম্পৃক্ত না হওয়ার জন্য উদাত্ত আহ্বান জানানো হয়।

উপাচার্যের পদত্যাগের দাবিতে শিক্ষার্থীদের আমরণ অনশনের ১০০ ঘণ্টা পেরিয়েছে রোববার সন্ধ্যা ৬টা ৫০ মিনিটে। উপাচার্য পদত্যাগ না করায় আন্দোলনকারীরা সন্ধ্যা সাড়ে ৭টার দিকে তার বাসভবনের বিদ্যুৎ ও পানি সংযোগ বিচ্ছিন্ন করে দেয়।

আন্দোলনকারীদের পক্ষে সংবাদ সম্মেলন করে রোববার (২৩ জানুয়ারি) সন্ধ্যায় এই সিদ্ধান্তের কথা জানান শিক্ষার্থী মোহাইমিনুল বাশার রাজ। সে সময় শিক্ষার্থীরা তাদের মঞ্চ থেকে ঘোষণা দেন, রবিবার পর থেকে উপাচার্যের বাসভবনে পুলিশ ছাড়া আর কেউ ঢুকতে পারবেন না। তার বাসায় পানি, বিদ্যুৎসহ সব পরিষেবা বন্ধ করে দেয়া হবে।

উপাচার্যের পদত্যাগের দাবিতে এক সপ্তাহের বেশি সময় ধরে উত্তাল শাহজালাল বিশ্ববিদ্যালয়। সর্বশেষ গত বুধবার উপাচার্যের বাসার সামনে আমরণ অনশনে বসেছেন ২৪ শিক্ষার্থী। এর মধ্যে একজনের বাবা হৃদ্‌রোগে আক্রান্ত হওয়ায় তিনি অনশন শুরুর পরের দিনই বাড়ি চলে যান। বাকি ২৩ অনশনকারীর মধ্যে এখন ১৫ জন হাসপাতালে ভর্তি আছেন। বাকি ৮ শিক্ষার্থী উপাচার্যের বাসভবনের সামনে অনশন চালিয়ে যাচ্ছেন।


শেয়ার বোতাম এখানে





LoveYouZannath
© All rights reserved © 2020 Shubhoprotidin