বৃহস্পতিবার, ০৪ মার্চ ২০২১, ০৫:৫৮ অপরাহ্ন

একুশে বই মেলায় আসছে “সময়ের স্রোতে”যৌথ কাব্যগ্রন্থ

একুশে বই মেলায় আসছে “সময়ের স্রোতে”যৌথ কাব্যগ্রন্থ


শেয়ার বোতাম এখানে
  • 80
    Shares

স্টাফ রিপোর্টার :

আগামী একুশে বই মেলায় নতুন চমক নিয়ে আসছে তরুন কবি ও সম্পাদক শেখ ওসমান কবির এবং মইনুল হাসান আবির’র সম্পাদনায় “সময়ের স্রোতে যৌথ কাব্যগ্রন্থ। বইটিতে রয়েছে বাংলা একাডেমী পুরস্কার প্রাপ্ত কবি নির্মলেন্দু গুণের কবিতাসহ মোট ২২ জন কবির কবিতা। কাব্যগ্রন্থটি প্রকাশিত হয়েছে প্রহেলিকা প্রকাশনী থেকে। বইটি সঞ্চিতা সাহিত্য সম্ভার গ্রুপের দ্বিতীয় যৌথ কাব্যগ্রন্থ। “সময়ের স্রোতে” বইটিতে রয়েছে দেশ ও প্রেম বিরহের কবিতা।বইটিতে  ইতিহাসের বিখ্যাত প্রযুক্তিবিদ স্মরণীয় ব্যক্তিত্ব চার্লস ব্যাবেজএর রয়েছে  অনেক গুরুত্বপূর্ণ উক্তি । নতুন লেখক হিসেবে বাজিমাত করতে পারে এই নবীন লেখকরা।

বই মেলা ও বই উৎসব নিয়ে সিলেটের তরুন কবি লেখক ও সাংবাদিক মবরুর আহমদ সাজুর কাছে জানতে চাইলে তিনি  বলেন.একুশে গ্রন্থমেলা আমাদের প্রাণের সঙ্গে জড়িত।বাংলাদেশে প্রতিবছর সৃজনশীল বইয়ের সিংহভাগ প্রকাশিত হয় অমর একুশে গ্রন্থমেলা থেকেই। জনপ্রিয় এবং পুরনো লেখকদের পাশাপাশি নতুন লেখকরাও প্রথাগতভাবে বইমেলাতেই তাদের বই প্রকাশ করেন। কিন্তু পরিচিত লেখকদের পাশাপাশি এই বইমেলায় নতুন বা অপেক্ষাকৃত নতুন লেখকেরা কতটা উঠে আসতে পারছেন? যারা লিখছেন তাদের জন্য শুভকামনা তবে যারা সম্পাদনা করছেন তাদের কে মুক্তিযুদ্ধের চেতনা কে লালন করে দেশ কে ভালোবেসে লিখেতে হবে।

কবি ও সম্পাদক শেখ ওসমান কবির বলেন, আমরা সঞ্চিতা সাহিত্য সম্ভার গ্রুপের পক্ষ থেকে প্রথম যৌথ কাব্যগ্রন্থ “সঞ্চিতা সংকলন” বইটি প্রকাশ করেছি গত ৪ মাস আগে। তবে এবার আমরা একটু ভিন্ন আলোকে “সময়ের স্রোতে” বইটি প্রকাশ করতে যাচ্ছি যেখানে বিখ্যাত কয়েকজন কবি ও লেখকদের নিয়ে বাছাই করা কবিতা নিয়ে লেখা সাজিয়েছি। আমরা বইটি একুশে বই মেলায় তুলব। আমি আশা করছি “সময়ের স্রোতে” বইটি সকল পাঠকদের মন ছুঁয়ে যাবে। একজন সম্পাদক হিসেবে তখনই আনন্দ উপভোগ করি যখন পাঠকদের নতুন কিছু উপহার দিতে পারি।

কবি ও সম্পাদক মইনুল হাসান আবির বলেন, আমরা তরুনদের মাঝে শুদ্ধ সাহিত্য পৌঁছে দিতে চাই। বর্তমানে শিক্ষার্থী ও পাঠকেরা সবাই অনলাইনমুখী যার ফলে সাহিত্য থেকে একটু দূরত্ব সৃষ্টি হয়েছে তাই আমরা কয়েকজন মিলে উদ্যোগ নিয়েছি প্রবীণ ও তরুনদের সাহিত্য প্রেমী করার জন্য ভিন্ন রকম যৌথ কাব্যগ্রন্থ তৈরী করার সিদ্ধান্ত নিয়েছি। “সময়ের স্রোতে” বইটি পড়ে আশা করছি তরুনদের ভালো লাগবে। সাহিত্য পড়ার প্রতি তরুণ প্রজন্মের কাছে আমার আবেদন রইল। বাংলা সাহিত্য আমাদের রক্তে মিশে আছে আর তা যদি চর্চা না করি তাহলে কি মনের খোরাক জোগাড় করতে পারব! অবশ্যই না। সুতরাং,বই মানুষের মনের খোরাক জোগাড় করে। দেহ গঠনে সহায়তা করে খাদ্য তেমনি মনের খোরাক জোগাড় করে বই । একটা ভালো বই একজন ভালো বন্ধুর চেয়েও উওম। আমি সর্বোপরি বলতে চাই “সময়ের স্রোতে” যৌথ কাব্যগ্রন্থটি ভিন্ন আলোকে নতুনত্ব নিয়ে পাঠকের কাছে পৌঁছে দিতে পারলেই আমাদের সাফল্য।

প্রহেলিকা প্রকাশনীর প্রকাশক কে. এম পারভেজ ওয়াহিদ জানান, প্রতি বছর অনেক যৌথ কাব্যগ্রন্থ আমাদের প্রকাশনী থেকে প্রকাশ করি তবে এবছর “সময়ের স্রোতে” বইটি একটু নতুন চমক নিয়ে প্রকাশ করতেছি আমার মতে এবছর বই মেলায় যৌথ কাব্যগ্রন্থের মধ্যে “সময়ের স্রোতে” বইটি পাঠকের নজরে বেশী আসবে।

সময়ের স্রোতে বইয়ের লেখক তালিকা :: কবি নির্মলেন্দু গুন, কবি মোহাম্মদ শামসুল হক বাবু, কবি ও সম্পাদক শেখ ওসমান কবির, কবি জিবুন্নাহার বর্ষা, কবি নন্দন কর্মকার, কবি মো: আব্দুল হান্নান, কবি মুহিবুর রহমান, কবি সুমাইয়া শারমীন, কবি মোঃ সাব্বির হোসেন, কবি ও সম্পাদক মইনুল হাসান আবির, কবি মো: আনোয়ার হুসাইন, কবি মোহাম্মাদ মিনহাজ উদ্দিন রিয়াদ, কবি মো: তৈয়ব আলী, কবি তারিন আক্তার, কবি জহিরুল হাসান, কবি বিলাল নড়াইল, কবি ও সম্পাদক এম. আর. শরীফ উদ্দিন, কবি সোনিয়া আফরোজ, কবি নাজমুল হাসান নাঈম, কবি আয়েশা আক্তার মিম, কবি সোনালী দর্জী তানুজা, কবি ওয়াপমাস্টার মাহমুদ।

এমএস/প্রতিদিন



শেয়ার বোতাম এখানে
  • 80
    Shares

সমস্ত পুরানো খবর

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
১০১১১২১৩১৪
১৫১৬১৭১৮১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭২৮
২৯৩০৩১  



themesba-zoom1715152249
© All rights reserved © 2020 Shubhoprotidin