শনিবার, ২৩ জানুয়ারী ২০২১, ০৪:০৭ অপরাহ্ন

এবার লড়াই হবে ভোটে!

এবার লড়াই হবে ভোটে!


শেয়ার বোতাম এখানে

নবীন সোহেল, সিলেট-৪ আসন থেকে ফিরে
জৈন্তাপুরের চায়ের দোকানে জমে উঠেছে নির্বাচন। চায়ে চুমুক দিয়ে আড্ডায় শুধু এক গল্প, কে হবেন আগামীর সংসদ সদস্য। সকলের মুখে এক কথা সাংসদ হতে হবে সৎ, গরিবের জন্য নির্ভীক। সকাল থেকে শুরু করে রাত অবধি চলছে এখন চায়ের দোকানে নির্বাচন। জৈন্তাপুরের হরিপুর বাজারে মধ্যখানে একটি চায়ের দোকানে বসে এমনই আড্ডা চলছিল। একপর্যায়ে এতে উঠে আসে নির্বাচনী প্রসঙ্গ। নির্বাচনকে ঘিরে ভিন্নরকম এক আমেজ সৃষ্টি হয়েছে তিন উপজেলা জুড়ে। কে হবেন তাদের এমপি তা নিয়ে চলছে চুল ছেঁড়া বিশ্লেষণ। এসব তর্কে তেল বা ঘি ঢেলে আড্ডা উসকে তুললেন ফরহাদ। তিনি সিএনজি অটোরিকশা চালক। দাবি করে বলে উঠলেন, মহাসড়কে সিএনজি বন্ধ করে দিলো সরকার। এটি কেমন বিচার সরকারের! তার এ কথায় পাশ থেকে এলো সরকারের বিরোধিতা। নাম না জানা এক তরুণ চিৎকার করে উত্তর দিলেন, বিএনপি আমলে বিএনপির সরকার ছিলো, কি করেছে আমাদের জন্য। কিন্তু তার থেকে বেশি করেছে আওয়ামী লীগের সরকার। সবকিছু বলা সহজ, কিন্তু করা কঠিন। এবারও লড়াই হবে ভোটে। কথাগুলো বলেই স্থান ত্যাগ করলেন তিনি। ওই চায়ের দোকানে বসে থাকা ব্যবসায়ী আব্দুস সালাম ও কৃষক ছমির উদ্দিন বলেন, ‘আমাদের এলাকায় রাস্তাঘাটের উন্নয়ন ও পর্যটন শিল্পকে ধরে রাখতে যিনি কাজ করবেন এবং মাদক-সন্ত্রাসের বিরুদ্ধে যিনি কাজ করবেন তাকেই ভোট দিব। এখানে আড্ডা জমে ওঠার আগে কথা হয় জাফলং এলাকার চা দোকানি মিলনের সঙ্গে। তিনি জানান, রাজনৈতিক কৌশলে এ এলাকা তথা পুরো জৈন্তাপুর-কানাইঘাট-গোয়াইনঘাটে আওয়ামী লীগ-বিএনপির, ধান-নৌকা সমান তালে। তার আগে জাফলং সিএনজি স্ট্যান্ড এলাকার একটি ফলের দোকানের মালিক জয়নাল বলেন, ভোট দিতে যাবো সপরিবারে। ওই এলাকার লাল মিয়া বলেন, সুষ্ঠু ভোট হলে কারো কোনো অভিযোগ থাকবে না। যারা এখন পাওয়ার দেখানোর চেষ্টা করছেন, তারাও তো জনপ্রিয়। এটি বুঝে কাজ করলেই এ এলাকার শান্তি -উন্নতি। বিছনাকান্দির হজরত আলী জানান, একটা ভালো ভোটের অপেক্ষায় আছেন তারা। এ দিনটা তো সব সময় আসে না। পাশের পানের দোকান থেকে এগিয়ে এসে রফিক বললেন, কাকে ভোট দেবেন? সবাইকে তো দেখা হয়ে গেছে। এলাকার রাস্তার অবস্থার দিকে কে নজর দিলেন। কাউকে ভোট দিব না বলে অভিমানে চলে গেলেন মধ্যবয়সী এ মানুষটি।

 

ঢেউর বাড়ী বাজারে কথা হয় কামাইদ গ্রামের পাথর কোয়ারীর শ্রমিক তাজ উদ্দিনের সাথে। তিনি বলেন, বার বার পাথর কোয়ারী বন্ধ থাকায় অনেকদিন কাজ ছাড়া থাকতে হয়েছে তাদের। এসব বিবেচনা করেই নির্বাচনে ভোট দিতে যাবেন ও পছন্দের প্রার্থীকেই ভোট দিবেন তিনি। ফতেহপুরের শফিক মিয়া জানান, নির্বাচনে আমেজ আছে, দিনের বেলা উৎসবও হচ্ছে, আবার রাতে গ্রেফতার আতংকও আছে।
নিজ দলের প্রতি নিঃস্বার্থ ভালোবাসায় একাদশ সংসদ নির্বাচন উপলক্ষে নৌকার ফেরিওয়ালা হয়ে প্রচার চালাচ্ছেন কোম্পানীগঞ্জের ষাটোর্দ্ধো সাইদুল ইসলাম। জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান আজীবন লড়েছেন বাংলার স্বাধীনতা ও বাঙালি জাতির অধিকার প্রতিষ্ঠার জন্য। তাঁর আদর্শে উজ্জীবিত হয়ে সাইদুল ইসলাম এখনও আছেন রাজপথে, মুক্তিযুদ্ধের পক্ষের শক্তিকে আবারও ক্ষমতায় আনতে চালাচ্ছেন নির্ঘুম প্রচার-প্রচারণা। সাইদুল ইসলাম বলেন, বঙ্গবন্ধুর লক্ষ্য ছিল বাংলার মানুষের মুক্তি ও সোনার বাংলা গড়া। বঙ্গবন্ধু প্রেমী সাইদুল ইসলাম মনে করেন বর্তমানে সেভাবেই দেশ এগিয়ে যাচ্ছে।


 

এবার সংসদ সদস্য প্রার্থী হিসেবে আওয়ামী লীগের প্রার্থী হয়ে লড়ছেন ৫ বারের সংসদ সদস্য ইমরান আহমদ (নৌকা), বিএনপি থেকে লড়ছেন সাবেক সাংসদ দিলদার হোসেন সেলিম (ধানের শীষ), জাতীয় পার্টির আহমেদ তাজ উদ্দিন (লাঙ্গল), ইসলামী অন্দোলনের জিল্লুর রহমান (হাতপাখা), বিপ্লবী ওয়াকার্স পার্টির মনোজ কুমার সেন (কোদাল)। এদের মধ্যে মূল লড়াইয়ে থাকবেন নৌকা ও ধানের শীষের প্রার্থী।
সিলেট-৪ আসনটি গোয়াইনঘাট, জৈন্তাপুর ও কোম্পানীগঞ্জ উপজেলা নিয়ে ২৩১ সংসদীয় আসন গঠিত। আসনটিতে বিগত দশটি নির্বাচনে আওয়ামী লীগের প্রার্থী ৬বার, বিএনপির প্রার্থী ৩বার, ও জাতীয় পার্টির প্রার্থী ১ বার নির্বাচিত হয়েছেন। সে হিসেবে এই আসনে বর্তমান ক্ষমতাসীন দল আওয়ামী লীগের প্রার্থী ইমরান আহমদ একক আধিপত্য বিস্তার করে আছেন। ৩০ ডিসেম্বরের নির্বাচনে আওয়ামী লীগের প্রার্থী ইমরান আহমদ (নৌকা) ও বিএনপির দিলদার হোসেন সেলিম (ধানের শীষ) দ্বীমূখী লড়াইয়ে মূল প্রতিদ্বন্ধিতা করবেন। এই দুইজনের মূল প্রতিদ্বন্ধিতায় মুখোমুখি হয়েছিলেন আরো দুইবার। দুজনই একবার করে নির্বাচিত হয়েছেন। ৮ম সংসদ নির্বাচনে আওয়ামী লীগের ইমরান আহমদকে ১৪হাজার ৭১৬ ভোটের ব্যবধানে নির্বাচিত হন বিএনপির দিলদার হোসেন সেলিম। ৯ম সংসদ নির্বাচনে নৌকা প্রতীকে আওয়ামী লীগের ইমরান আহমদ বিএনপির ধানের শীষের দিলদার হোসেন সেলিমকে ৪৫ হাজার ৬৫৩ ভোটের ব্যবধানে পরাজিত করে সাংসদ নির্বাচিত হন।

 

এরআগে তৃতীয় সংসদ নির্বাচনে নির্বাচিত হন আওয়ামী লীগের ইমরান আহমদ। পঞ্চম সংসদ নির্বাচনে বিএনপির নাজিম কামরান চৌধুরীকে সাড়ে ৮হাজার ভোটে পরাজিত করে নির্বাচিত হন তিনি। সপ্তম সংসদ নির্বাচনে বিএনপি’র মোঃ সাইফুর রহমানকে মাত্র ১হাজার ২২১ ভোটের ব্যবধানে পরাজিত করেন। এবং গত দশম জাতীয় সংসদ নির্বাচনে বিএনপি ভোটবর্জন করলে সতন্ত্র প্রার্থী মোহাম্মদ ফারুক আহমেদকে ৩৯ হাজার ৪৫ভোটের ব্যবধানে পরাজিত করে সাংসদ নির্বাচিত হন আওয়ামী লীগ থেকে ইমরান আহমদ। সে তুলনায় জনপ্রিয়তায়ও ইমরান আহমদ এগিয়ে রয়েছেন।
সরেজমিন ঘুরে দেখা গেছে, নির্বাচনকে ঘিরে ব্যস্ত প্রার্থী ও তাদের সমর্থকরা। নিজেদের প্রতীকের সমর্থনে মিছিল-স্লোগানে মুখোরিত করে রেখেছেন কর্মী সমর্থকরা। প্রচার-প্রচারণায় এগিয়ে রয়েছেন আওয়ামী লীগের প্রার্থী সাংসদ ইমরান আহমদ। তার ঝুলন্ত পোস্টারে ছেয়ে গেছে পুরো নির্বাচনী এলাকা। সে তুলনায় তার প্রধান প্রতিদ্বন্ধি বিএনপির দিলদার সেলিমের কয়েকটি স্থান ছাড়া তেমন কোনো পোস্টারই দেখা গেলো না! অন্যদিকে আরো ৩জন প্রার্থী আহমেদ তাজ উদ্দিন (লাঙ্গল), জিল্লুর রহমান (হাতপাখা), মনোজ কুমার সেন (কোদাল) পোস্টারে প্রচারণা থাকলেও তেমনভাবে তাদের উঠোন বৈঠক জমছে না বলে জানান স্থানীয়রা। কোম্পানীগঞ্জ ও গোয়াইনঘাট উপজেলায় নৌকা প্রতীকের সমর্থন বেশীই লক্ষ্য করা গেছে। জৈন্তাপুর উপজেলায় ধানের শীষের প্রার্থী দিলদার সেলিমের বেশ জনপ্রিয়তা রয়েছে। গোয়াইনঘাটে বাগানগুলোর শ্রমিকরা প্রার্থী থেকে নৌকা প্রতীককেই বিবেচনায় রাখেন। এদিকে জৈন্তাপুরে পাথর কোয়ারীগুলোর শ্রমিকরা নীরব রয়েছেন। সরকারের প্রতি ক্ষোভ রয়েছে তাদের। সরকার বিরোধী এই মনোভাবটা ভোটে প্রভাব ফেলতে পারে বলে ধারণা স্থানীয়দের।

 

তবে, নির্বাচনকে ঘিরে কোনো অপ্রীতিকর ঘটনা ঘটেনি বা ঘটনার আশংকা নেই বলে জানিয়েছেন অনেকে। আইনশৃঙ্খলা বাহিনীকেও বিশেষ টহল ও অপ্রীতিকর ঘটনা ঠেকাতে প্রস্তুত থাকতে দেখা গেছে বলে জানান স্থানীয়রা।

 

একাদশ সংসদ নির্বাচনে ৩ লাখ ৮২ হাজার ৪০১ জন ভোটার তাদের ভোটাধিকার প্রয়োগ করবেন। এর মধ্যে পুরুষ ভোটার ১ লাখ ৯৬ হাজার ৬০০। নারী ভোটার ১ লাখ ৮৫ হাজার ৮০১। এই ভোটারদের রায়ে পর্যটন এলাকা এই আসনের কে সংসদ সদস্য নির্বাচিত হচ্ছেন তা আগামী ৩০ডিসেম্বর রবিবার সন্ধ্যা পর্যন্ত অপেক্ষা করতে হবে।


শেয়ার বোতাম এখানে

সমস্ত পুরানো খবর

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০
১১১২১৩১৪১৫১৬১৭
১৮১৯২০২১২২২৩২৪
২৫২৬২৭২৮২৯৩০৩১



themesba-zoom1715152249
© All rights reserved © 2020 Shubhoprotidin