বুধবার, ২৮ অক্টোবর ২০২০, ০২:২৬ পূর্বাহ্ন



ওয়ান ইলেভেনে দাওয়াত খেতে গিয়ে আ, লীগের ৪০ নেতাকর্মী গ্রেফতারের ১৩ বছর আজ

ওয়ান ইলেভেনে দাওয়াত খেতে গিয়ে আ, লীগের ৪০ নেতাকর্মী গ্রেফতারের ১৩ বছর আজ


ফয়সল আহমদ মুন্না :

দুই হাজার সাত (২০০৭) সাল। ওয়ান ইলেভেনের (১/১১) শুরুর কয়েক মাসের মাথায় দাওয়াত খেতে গিয়ে এক সাথে সিলেটের আওয়ামী লীগের ৪০ নেতাকর্মী গ্রেফতার হয়েছিলেন।

সিলেট শহরতলীর বটেশ্বরে ‘চাঁদ বাগান’ নামক বাগানবাড়িতে গ্রেফতার হন নেতাকর্মীরা। আর বিপুল সংখ্যক নেতাকর্মী গ্রেফতারে রাজনৈতিক দলের নেতাকর্মীদের মাঝে আতঙ্ক ছড়িয়ে পড়ে সেই সময়।

আজ (১৪ই মে) সেই দিন। সিলেটের আওয়ামী লীগের ৪০ নেতাকর্মী গ্রেফতারের দিন। গ্রেফতারের ১৩ বছর হলো আজ।

গ্রেফতারকৃতদের বিশেষ আটকাদেশ দিয়ে সিলেট কেন্দ্রীয় কারাগারে প্রেরণ করা হয়। বিশেষ ক্ষমতার মামলায় প্রায় ৬ মাস কারাভোগের পর জেল থেকে জামিনে ছাড়া পান নেতাকর্মীরা। দাওয়াত খেতে গিয়ে হাজতবাসের ঘটনা আজও তাড়া করছে নেতাকর্মীদের।

তৎকালীন র‍্যবের মেজর তারেকের নের্তৃত্বে অনুষ্ঠানস্থল ঘেরাও করা হয়। সবাইকে এক জায়গায় জড়ো করে শুরু হয় গ্রেফতারী প্রক্রিয়া। যৌথবাহিনী গেইটের বাইরে অবস্থান নেয়। আর পুলিশ ও র‍্যাব সবার নাম ঠিকানা সংগ্রহ করা শেষে সন্ধ্যার পর দু’টি বাসে করে ৪০ জন নেতাকর্মীকে কোতোয়ালী থানায় প্রেরণ করা হয়।

রাত ১১টায় জরুরী আইন দেখিয়ে কতোয়ালী থানা থেকে কোর্ট এবং রাত ১২টায় ৪০ জন নেতাকর্মীকে কেন্দ্রীয় কারাগারে নিয়ে যাওয়া হয়।

এসময় যাদের কে আটক করা হয়, তারা হলেন এডভোকেট মিসবাহ উদ্দিন সিরাজ, শফিকুর রহমান চৌধুরী,  কানাডা আওয়ামী লীগের প্রতিষ্ঠাতা সসভাপতি  সরওয়ার হোসেন, সৈয়দ সাহেদ রেজা, প্রয়াত ফারুক চৌধুরী, সৈয়দ সাজিদুর রহমান ফারুক, সৈয়দ আবুল কাসেম, আব্দুল খালিক, এম এ রহিম, শফিউল আলম নাদেল, নাসির উদ্দিন খান।সৈয়দ শামীম আহমদ, প্রিন্স সদরুজ্জামান চৌধুরী, জগলু চৌধুরী, এম এ শহীদ চৌধুরী, হাবিবুর রহমান সেলিম, এটিএম সোয়েব, এহিয়া আহমদ, টিটু ওসমানী, আসাদুজ্জামান আসাদ,অরুনোদয় পাল ঝলক, মোজাহিদুল ইসলাম সোহেল, আব্দুর রকিব শিকদার, কবিরুল ইসলাম কবির, জহিরুল আলম মাসুম, শফিকুল ইসলাম টুনু, আরিজ আলী, সেলিম রেজা, রিমন চৌধুরী, ইউসুফ আলী, শামসুল ইসলাম মিলন, অজয় দেব, শাফকাত আজিজ, সাইফুল আলম টিপু, মুহিবুর রহমান লাভলু, কামরুল ইসলাম,শরীফ খান মনি, মিজান খান, তুরণ মিয়া ও আবু সাইদ চৌধুরী ।

আওয়ামী লীগের নেতারা জানান, ২০০৭ সালে তৎকালীন সেনা সমর্থিত সরকারের শাসনামলে ৭ মে আওয়ামী লীগ সভাপতি ও বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনা দেশে ফিরেন। তার সাথে আসা প্রবাসী নেতৃবৃন্দের সম্মানে সিলেট জেলার সাবেক সাধারণ সম্পাদক শফিকুর রহমান চৌধুরী ২০০৭ সালের ১৪ মে সিলেট শহরতলীর বটেশ্বরে ‘চাঁদ বাগান’ নামক বাগানবাড়িতে মধ্যাহ্নভোজের আয়োজন করেন।

দাওয়াত চলাকালীন সময়ে হঠাৎ আইনশৃঙ্খলা বাহিনীর বিপুল সংখ্যক সদস্য বিশাল বাড়িটির পুরো চারদিক ঘেরাও করে সবাইকে আটক নিয়ে যায়।


সমস্ত পুরানো খবর

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১
১২১৩১৪১৫১৬১৭১৮
১৯২০২১২২২৩২৪২৫
২৬২৭২৮২৯৩০৩১  



themesba-zoom1715152249
© All rights reserved © 2020 Shubhoprotidin