মঙ্গলবার, ২১ মে ২০২৪, ০৬:২২ পূর্বাহ্ন


কমলগঞ্জে দুগ্ধখামারী ক্ষতিগ্রস্ত : প্রতিদিনের দুধ গ্রামবাসীকে বিতরণ

কমলগঞ্জে দুগ্ধখামারী ক্ষতিগ্রস্ত : প্রতিদিনের দুধ গ্রামবাসীকে বিতরণ


শেয়ার বোতাম এখানে

মো. মোস্তাফিজুর রহমান, কমলগঞ্জ:
দেশব্যাপী লকডাউনের কারনে মৌলবীবাজারে কমলগঞ্জের আদমপুরের এমএ ডেইরী ফার্মের উৎপাদিত দুধ বিক্রি না হওয়ায় প্রতিদিন ৩০ হাজার টাকার আর্থিক ক্ষতির সম্মুখীন হচ্ছেন মালিক হানিফুর রহমান। গত ৩দিনে প্রায় ১ লাখ টাকার ক্ষতি হয়েছে।

প্রতিদিনের দুধ নষ্ট না করে গ্রামে ঘরে ঘরে ১ লিটার করে দুধ বিলি করছেন। এমন অবস্থা বিরাজ করছে উপজেলার অন্যান্য ছোট বড় দুগ্ধ খামারে।

জানা যায়, আদমপুরের নইনার পারে এমএ ডেইরী ফার্ম লিঃ দীর্ঘ কয়েক বছর ধরে জেলার অন্যতম দুধ উৎপাদনকারী হিসাবে পরিচিত। প্রতিদিন ১৮জন কর্মচারী কাজ করেন। ৫ শত লিটার দুধ প্রতিদিন জেলার বিভিন্ন জায়গায় বিক্রি করতেন।

কিন্তু গত তিন দিন ধরে করোনা ভাইরাস কারনে কমলগঞ্জসহ সারা দেশে সকল ধরনের দোকানপাট ও গাড়ি চলাচল বন্ধ হয়ে পড়ায় দুগ্ধ খামারের দুধ নিয়ে পড়েছেন বেকায়দায়।

প্রতিদিন খামার হতে ৫০০ লিডার তরল দুধ উৎপাদন হয়। ৬০ টাকা লিডার মুল্য পাইকারী বিক্রি হয়। কিন্তু বিক্রি বন্ধ হওয়ায় আথির্ক ক্ষতির সম্মুখীন মালিক হানিফুর রহমান। প্রতিদিন ৩০ হাজার টাকারর দুধ নষ্ট হচ্ছে। শুধুমাত্র দুধ বিক্রিতে নয় প্রতিমাসে কর্মচারীদের বেতন দিতে হবে। এতে লাভের চেয়ে ক্ষতি হচ্ছে বেশি।

আলাপকালে হানিফুর রহমান বেলাল জানান, এ রকম ধস ব্যবসায় কোন দিন হয়নি। প্রায় ৩০ হাজার টাকা প্রতিদিন ক্ষতি হচ্ছে। বাধ্য হয়ে নিজ গ্রামবাসীকে ১লিটার করে দুধ বিনা টাকায় দিচ্ছে।


শেয়ার বোতাম এখানে





LoveYouZannath
© All rights reserved © 2020 Shubhoprotidin