বৃহস্পতিবার, ০৬ মে ২০২১, ০১:৩৭ অপরাহ্ন

এবারের ঈদ উৎসবটা বন্দি ঘরে : কোয়ারেন্টাইন ঈদ মুবারক!

এবারের ঈদ উৎসবটা বন্দি ঘরে : কোয়ারেন্টাইন ঈদ মুবারক!


শেয়ার বোতাম এখানে

                       ইকবাল করিম নিশান

করোনাকালে অন্যরকম ঈদ উদযাপন হচ্ছে দেশে দেশে। ঈদ উৎসব জুড়ে করোনার কালো আছড়। সতর্কতা আর স্বাস্থ্যবিধির জালে বন্দি এবারের ঈদ। বিশ্ব মুসলিম ভিন্ন ঈদ দেখলো এবার। ঘরবন্দি ঈদ।

এবারের ঈদ উৎসবটা বন্দি ঘরে- কোনভাবেই বাইরে নয়। অনেক মুসলিম দেশ ঈদে করোনা সতর্কতা কিছুটা শিথিল করলেও- ব্যক্তি সুরক্ষার কথা কানে বাজিয়েছে বার বার। কাজও হয়েছে। মধ্যপ্রাচ্যের দেশগুলোতেও কঠোর ছিলো প্রশাসন, সতর্কতা অনুসরণ করে উদযাপিত হয় ঈদ। সৌদি আরব, মিসর, সিরিয়া, তুরস্কের মতো দেশগুলোতে গা ঘেঁষে নামাজ আদায়সহ ধর্মীয় সব ধরনের আনুষ্ঠানিকতা নিষিদ্ধ ছিলো।

শুধু বিধি-নিষেধ নয়, পবিত্র মক্কা-মদিনার দেশে শনিবার থেকে চলছে ৫ দিনের কারফিউ। শুধু দিন নয়, রাতেও জারি থাকছে কারফিউ। সৌদি রাজকীয় নির্দেশে, মক্কা ও মদিনার দুটি পবিত্র মসজিদে মুসুল্লি ছাড়াই ঈদের নামাজ হয়। নিউইয়র্কসহ ইউরোপের অনেক শহরে মসজিদ বন্ধ ছিলো।

ঘরেই ঈদের নামাজ আদায় করেন, উৎসব ছিলো ঘরেই। ঘরে ঘরে রান্না হয়, মজাদার খাবার। মুসলমানরা এবার এমন এক ঈদ উদযাপন করলো- যা ইতিহাস হয়ে থাকবে। করোনা মহামারিতে ঈদ উদযাপন হয়েছে ঘরে ঘরে- বেশিরভাগ মসজিদ ছিলো বন্ধ। করোনা ইতিহাসের খন্ডিত অংশ হয়ে গেল বিষয়টি। নিউইয়র্কে বসবাস আমার পরিবারের বড় একটি অংশের। কথা হলো আম্মা, বোন ও ভগ্নিপতির সাথে। জানালো, বাসায় কাটছে ঈদ।

আম্মা বললো, এমন ঈদ দেখতে হলো একজীবনে। বোনেরও একই কথা, এই ঈদ ইতিহাস হয়ে থাকবে- করোনা মহামারির সাথে। ভগ্নিপতি হেলাল উদ্দীন জানালো, নিউ ইয়র্ক কবে আবার আগের মতো স্বাভাবিক হবে বলা যাচ্ছে না। ঈদ কেটেছে বাসায়। অনকটা ঘরবন্দি ঈদ। ইংল্যান্ডের হুডার্সফিল্ডে বসবাস ছোট ভাই তৌহিদের। তারও ঈদ কেটেছে বাসায় পরিবার নিয়ে। ফেসবুকে সে লিখেছে, “কাজী সাবের কথাটা একটু চেঞ্জ করে: আজ ভুলে যা তোর দোস্ত দুশমন – হাত না মিলায়ে হাতে – ঘরে বসে মনে রাখো সালাম দোয়াতে।

তামাম জাহানের সবাইকে কোরেন্টাইন ঈদ মুবারক।” সংযুক্ত আরব আমিরাত থেকে দুপুরে ফোন করেছিলো প্রাইমারি স্কুল বন্ধু ও প্রতিবেশি ফরিদ। জানালো, দুবাইতে সব মসজিদ বন্ধ ছিলো। কোথাও ঈদের জামাত হয়নি সুপারশপের ব্যবসা ওর- টুরিস্ট পয়েন্ট হওয়ায় খোলা রাখতে হচ্ছে বাধ্য হয়ে।

এদিকে, অনেক মুসলিম দেশে করোনাকালে অনেক কঠোর হলেও ব্যতিক্রমও দেখা গেছে কয়েকটি দেশে। বাংলাদেশ, মালয়েশিয়া, ইন্দোনেশিয়া, আফগানিস্তান, পাকিস্তানে ঈদের কেনাকাটায় ভিড় দেখা গেছে। এসব দেশের অনেক নাগরিক করোনার বিধি-নিষেধ উড়িয়ে দিয়ে কেনাকাটায় ভিড় করেছে। বাংলাদেশে মানুষের বাড়ি ফেরার দৃশ্য ছিলো রিতিমতো ভয়ংকর।

ফেরিতে- ঘাটে ভিড়ের চিত্র যেকোন বিবেকবান মানুষকে আহত করেছে। শারীরিক দূরত্ব ও স্বাস্থ্যবিধি মেনে দেশবাসীকে ঈদ পালনের আহবান জানিয়েছে সরকার। করোনা মহামারির কারণে ঘরে বসেই সবাইকে ঈদ আনন্দ উপভোগের অনুরোধ জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

রোববার সন্ধ্যায় জাতির উদ্দেশ্যে দেয়া ভাষণে তিনি বলেন, সবাইকে আমি ঘরে বসেই পরিবারের সদস্যদের সঙ্গে ঈদের আনন্দ উপভোগ করার জন্য অনুরোধ জানাচ্ছি। একই দিন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, এই ঈদ পরবর্তী সুরভিত সকালের, বর্ণময় ঈদের।

তিনি সুনিশ্চিত ও নিরাপদ ভবিষ্যতের স্বার্থে স্বাস্থ্যবিধি মেনে ঈদ উদযাপনের আহবান জানান। রোজা শেষ হলো আমাদের। আগামীকাল পবিত্র ঈদ। স্বাস্থ্যবিধি মেনে মসজিদে নামাজ আদায়ের নির্দেশ প্রশাসনের। ঈদগাহ বা খোলা জায়গায় ঈদের নামাজ আদায় না করতে আগেই অনুরোধ করেছে ধর্ম মন্ত্রণালয়।

কোলাকুলি এবং হাত মেলানোও পরিহার করারও অনুরোধ করা হয়েছে। ধর্ম মন্ত্রণালয় ১৪ মে জরুরি বিজ্ঞপ্তিতে আরো বলেছে, মুসল্লিদের অবশ্যই মাস্ক ব্যবহার করতে হবে। ঈদের নামাজ আদায়ের সময় সামাজিক দূরত্ব ও স্বাস্থ্যবিধি অনুসরণ করতে হবে। নিয়ম না মানার ক্ষেত্রে আমরা করোনার শুরু থেকেই উদাসিন।

মনে রাখা দরকার, জীবনটা নিজের। তাই নিজের সুরক্ষা নিজেকে করতে হবে। পরিবারের সুরক্ষা নির্ভর করছে নিজের সুরক্ষার উপর। করোনা একটা বৈশ্বিক মহামারি। এর ভয়াবহতা নিয়ে আর বলার দরকার নেই। জেনেও আমরা নিয়ম মানছি না। আসুন নিয়ম মেনে চলি। বাঁচি পৃথিবীতে। সবাই কোয়ারেন্টাইন ঈদ মুবারক।

লেখকঃ ইকবাল করিম নিশান,

প্রধান বার্তা সম্পাদক, জিটিভি।



শেয়ার বোতাম এখানে

সমস্ত পুরানো খবর

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২১৩১৪১৫১৬
১৭১৮১৯২০২১২২২৩
২৪২৫২৬২৭২৮২৯৩০
৩১  



themesba-zoom1715152249
© All rights reserved © 2020 Shubhoprotidin