রবিবার, ১৩ Jun ২০২১, ০১:১৮ অপরাহ্ন

করোনায় আক্রান্তে চীনকে ছাড়িয়ে এখন আঠারোতম বাংলাদেশ

করোনায় আক্রান্তে চীনকে ছাড়িয়ে এখন আঠারোতম বাংলাদেশ


শেয়ার বোতাম এখানে

প্রতিদিন ডেস্ক:: একদিনে আরও ২ হাজার ৮৫৬ জনের শরীরে করোনাভাইরাসের সংক্রমণ ধরা পড়ায় আক্রান্তের বৈশ্বিক তালিকায় নতুন এই ভাইরাসের উৎপত্তি দেশ চীনকে ছাড়িয়ে গেছে বাংলাদেশ। চীন থেকে ১ হাজার ৩০৪ জন বেশি আক্রান্ত নিয়ে তালিকায় বাংলাদেশের অবস্থান এখন আঠারোতম। তাতে ঊনিশতমস্থানে নেমে গেছে করোনাভাইরাসের আতুড়ঘর দেশটি।

স্বাস্থ্য অধিদপ্তরের তথ্যানুযায়ী, শনিবার সকাল আটটা পর্যন্ত দেশে করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ৮৪ হাজার ৩৭৯ জন। আন্তর্জাতিক তথ্য-উপাত্ত বিশ্লেষক প্রতিষ্ঠান ওয়ার্ল্ডোমিটারের তথ্যানুযায়ী, এই সময়ে চীনে আক্রান্তের সংখ্যা ৮৩ হাজার ৭৫ জন।

করোনা নিয়ে বাংলাদেশ সরকারের রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা ইনস্টিটিউট-আইইডিসিআরের উপাত্তে দেখা যাচ্ছে, সাধারণ ছুটি উঠিয়ে নেওয়া এবং যানবাহন চলাচলের অনুমতি দেওয়ার পর থেকেই দেশে করোনাভাইরাসে আক্রান্ত বাড়ছে বেশি।

বাংলাদেশে করোনাভাইরাসে আক্রান্ত রোগীর সংখ্যা ৪০ হাজার ছাড়ায় গত ২৮ মে। পরের দশ হাজার রোগী শনাক্ত হতে সময় লাগে মাত্র চার দিন। অর্থাৎ ২ জুন দেশে মোট শনাক্ত রোগীর সংখ্যা ৫০ হাজার পেরিয়ে যায়।

আরও ১০ হাজার রোগী যোগ হয় ৫ জুনের মধ্যে; এদিন দেশে কভিড-১৯ রোগী ছিল ৬০ হাজার ৩৯১ জন। পরের চার দিনে যুক্ত হয় ১১ হাজারের বেশি রোগী। অর্থাৎ ৯ জুন দেশে করোনা আক্রান্ত দাঁড়ায় ৭১ হাজার ৬৭৫ জনে। সবশেষ চার দিনে যুক্ত হলো আরও ১২ হাজার ৭০০ রোগী।

দেশে ৮৪ হাজার আক্রান্তদের মধ্যে অবশ্য সুস্থ হয়েছেন ১৭ হাজার ৮২৩ জন।

দেশে করোনায় আক্রান্ত হয়ে মৃত্যুর সংখ্যাও বাড়ছে লাফিয়ে। গত ২০ এপ্রিল কভিড-১৯ এ মৃত্যুর সংখ্যা ১০০ ছাড়িয়েছিল। সেই জায়গা থেকে মৃত্যুর সংখ্যা ৫০১ জনে দাঁড়ায় ২৫ মে। সময় লাগে এক মাস পাঁচ দিন।

মৃত্যুর পরের ৫০০ হয় আরও দ্রুত গতিতে। মাত্র ষোলো দিনে নতুন ৫১১ মৃত্যু নিয়ে মোট মৃত্যুর সংখ্যা হাজার ছাড়ায় ১০ জুন। এক হাজার ১২ জন থেকে সংখ্যাটি ১,১৩৯ জনে দাঁড়াল মাত্র তিন দিনে।

গত বছরের ডিসেম্বরের শেষ দিকে করোনাভাইরাসের সংক্রমণ শুরু হয়। অল্প সময়েই প্রাণঘাতী এই ভাইরাসটি বিশ্বজুড়ে মহাকারি আকার ধারণ করে। এর মধ্যে বিশ্বজুড়ে এই ভাইরাস কেড়ে নিয়েছে ৪ লাখ ২৫ হাজারের বেশি মানুষের প্রাণ। আর আক্রান্তের সংখ্যা ছাড়িয়েছে ৭৫ লাখ।

বাংলাদেশে গত ৮ মার্চ করোনাভাইরাসে আক্রান্ত প্রথম রোগীর খোঁজ মেলে; এর দশ দিনের মাথায় ঘটে প্রথম মৃত্যু।


শেয়ার বোতাম এখানে

সমস্ত পুরানো খবর

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২১৩
১৪১৫১৬১৭১৮১৯২০
২১২২২৩২৪২৫২৬২৭
২৮২৯৩০  



themesba-zoom1715152249
© All rights reserved © 2020 Shubhoprotidin