বৃহস্পতিবার, ২৬ মে ২০২২, ০২:৩৬ অপরাহ্ন


করোনায় মারা যাওয়া ডা. মঈনের পরিবার সরকারের প্রথম ক্ষতিপূরণ পাচ্ছেন ৫০ লাখ টাকা

করোনায় মারা যাওয়া ডা. মঈনের পরিবার সরকারের প্রথম ক্ষতিপূরণ পাচ্ছেন ৫০ লাখ টাকা


শেয়ার বোতাম এখানে

শুভ প্রতিদিন ডেস্ক:
করোনা আক্রান্ত হয়ে প্রথম মারা যাওয়া সিলেটের এমএজি ওসমানী মেডিক্যাল কলেজ হাসপাতালের মেডিসিন বিভাগের সহকারী অধ্যাপক ডা. মঈন উদ্দীন। কভিড-১৯ সংক্রমিত স্বাস্থ্যখাতের কর্মরতদের জন্য সরকার ঘোষিত ৫০ লাখ টাকার ক্ষতিপূরণ পাচ্ছে তার পরিবার।

ডা. মঈন উদ্দীন গত ১৫ এপ্রিল তিনি ঢাকার কুর্মিটোলা হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা যান। মারা যাওয়ার পর মঈনের স্ত্রী চৌধুরী রিফাত জাহান কভিড-১৯ সংক্রমিত স্বাস্থ্যখাতের কর্মরতদের জন্য সরকার ঘোষিত ৫০ লাখ টাকার ক্ষতিপূরণ চেয়ে আবেদন করেছেন স্বাস্থ্য মন্ত্রণালয়ে।

সেই আবেদনের পরিপ্রেক্ষিতে বুধবার স্বাস্থ্য মন্ত্রণালয়ের স্বাস্থ্য বিভাগের উপ-সচিব শামীমা নাসরিনের স্বাক্ষরিত ক্ষতিপূরণের প্রস্তাবসহ একটি চিঠি অর্থ মন্ত্রণালয়ে পাঠানো হয়েছে।

অর্থমন্ত্রণালয়ের অর্থ বিভাগ কর্তৃক জারিকৃত পরিপত্র মোতাবেক মরহুম ডা. মো. মঈন উদ্দিন ৬-গ্রেড এর কর্মকর্তা হওয়ায় তার পক্ষে স্ত্রী চৌধুরী রিফাত জাহানের অনুকূলে ৫০ লাখ টাকা ক্ষতিপূরণ যথাযথ কর্তৃপক্ষের মাধ্যমে অর্থ মন্ত্রণালয়ের অর্থ বিভাগ থেকে অনুমোদনের প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য নির্দেশক্রমে অনুরোধ করা হলো।

সরকার করোনাভাইরাস রোগীদের চিকিৎসার সঙ্গে জড়িত চিকিৎসক, নার্স এবং স্বাস্থ্য টেকনোলজিস্টদের  প্রণোদনা হিসেবে অতিরিক্ত দুই মাসের বেতন দেয়ার ঘোষণা দিয়েছে। এছাড়া করোনায় আক্রান্ত ও মৃত্যু হলে চিকিৎসক-নার্স-পুলিশ-সরকারি কর্মচারীরা গ্রেড ভেদে অর্থ পাবেন।

শুধু করোনাইরাসে আক্রান্ত রোগীদের সেবা দেয়ার ক্ষেত্রে সরাসরি কর্মরত ডাক্তার, নার্স, স্বাস্থ্যসেবা কর্মী এবং ভাইরাসের প্রাদুর্ভাব নিয়ন্ত্রণে লকডাউন ও সরকার ঘোষিত নির্দেশনা বাস্তবায়নে নিয়োজিত মাঠ প্রশাসন, আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী, সশস্ত্র বাহিনী এবং প্রত্যক্ষভাবে নিয়োজিত প্রজাতন্ত্রের অন্য কর্মচারীরা এ সুবিধা পাবেন। এর বাইরের কেউ পাবেন না।

করোনাভাইরাস মোকাবিলায় যেসব চিকিৎসক, নার্স, স্বাস্থ্যকর্মী, পুলিশ, স্থানীয় প্রশাসনসহ সরকারি কর্মচারীরা জীবনের ঝুঁকি নিয়ে মাঠপর্যায়ে দায়িত্ব পালন করছেন, তাদের কেউ আক্রান্ত হলে গ্রেড ভেদে ৫ থেকে ১০ লাখ টাকা করে দেবে সরকার।

তাদের কেউ মারা গেলে উত্তরাধিকারী বা উত্তরাধিকারীদের দেয়া হবে ২৫ থেকে ৫০ লাখ টাকা করে। আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী, সশস্ত্র বাহিনী ও প্রত্যক্ষভাবে নিয়োজিত প্রজাতন্ত্রের অন্য কর্মচারীরা এ সুবিধা পাবেন। দায়িত্ব পালনকালে করোনাভাইরাসে আক্রান্ত হলে ক্ষতিপূরণ বাবদ সরাসরি আর্থিক সুবিধা দেয়া হবে।

জানা গেছে, আক্রান্ত হলে গ্রেড ভেদে ৫ থেকে ১০ লাখ টাকা করে দেবে সরকার। তাদের কেউ মারা গেলে উত্তরাধিকারী বা উত্তরাধিকারীদের দেওয়া হবে ২৫ থেকে ৫০ লাখ টাকা করে।


শেয়ার বোতাম এখানে





LoveYouZannath
© All rights reserved © 2020 Shubhoprotidin