শুক্রবার, ২৭ মে ২০২২, ০১:৪৮ পূর্বাহ্ন


করোনায় যুক্তরাষ্ট্রে আটকা পড়া বাংলাদেশিদের দেশে ফেরানোর দাবি

করোনায় যুক্তরাষ্ট্রে আটকা পড়া বাংলাদেশিদের দেশে ফেরানোর দাবি


শেয়ার বোতাম এখানে

শুভ প্রতিদিন ডেস্ক:  করোনা মহামারীতে লকডাউনে কারণে যুক্তরাষ্ট্রের বিভিন্ন শহরে আটকা পড়া বাংলাদেশিদের দেশে ফেরানোর দাবি জোরালো হচ্ছে। লকডাউনের মধ্যে এসব বাংলাদেশিরা চরম ভোগান্তিতে পড়েছেন।

ফিরিয়ে আনতে সরকারের উদ্যোগ কামনা করেছেন অভিভাবকসহ সংশ্লিষ্টরা।

নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগের স্কুল অব বিজনেস অ্যান্ড ইকোনমিক্সের অধ্যাপক ও প্রাক্তন কোষাধ্যক্ষ ড. গৌর গোবিন্দ গোস্বামী এক ফেসবুক পোস্টে লিখেছেন, পররাষ্ট্র মন্ত্রণালয়ের সংশ্লিষ্ট কর্তৃপক্ষের দৃষ্টি আকর্ষণ করছি। করোনাভাইরাসের কারণে হঠাৎ করে ফ্লাইট বাতিল হওয়ায় তিনশর বেশি বাংলাদেশি পর্যটক, ছাত্র, ব্যবসায়ী, নারী ও শিশু এক মাসেরও বেশি সময় ধরে যুক্তরাষ্ট্রে আটকা পড়ে আছে। বাংলাদেশ সরকার এই সঙ্কটকালীন সময়ে বিশ্বের বিভিন্ন প্রান্ত থেকে আটকে পড়া বাংলাদেশিদের ফিরিয়ে আনতে নানা উদ্যোগ নিয়েছে। তবে যুক্তরাষ্ট্রের দিকে কেউ মনোযোগ দিচ্ছে না। দেশটি বাংলাদেশের অন্যতম বৃহত্তম বাণিজ্য, সহায়তা, বিনিয়োগের অংশীদার। আমরা আমাদের মাননীয় পররাষ্ট্রমন্ত্রীর প্রতি অনুরোধ জানাই যে যুক্তরাষ্ট্র থেকে ঢাকায় একটি বিশেষ ফ্লাইটের ব্যবস্থা করার। যাতে এই মানুষগুলো নিরাপদে দেশে ফিরে আসতে পারেন। আমাদের সরকারের সিদ্ধান্ত অনুসারে তাদের অবশ্যই সমস্ত স্বাস্থ্য পরীক্ষা/কোয়ারেন্টিন ইত্যাদি মেনে চলতে হবে।

এদিকে ওয়াশিংটনে বাংলাদেশ দূতাবাসের প্রেস মিনিস্টার শামীম আহমেদ গণমাধ্যমকে জানিয়েছেন, আমরা দূতাবাসের ওয়েবসাইটে একটি বিজ্ঞপ্তি দিয়ে জানতে চেয়েছিলাম যুক্তরাষ্ট্র ভ্রমণে এসে আটকা পড়া কারা দেশে ফিরতে চান। এখন পর্যন্ত দুইশ’র মতো বাংলাদেশি দেশে ফিরতে আগ্রহ প্রকাশ করেছেন। আটকে পড়াদের চার্টার্ড ফ্লাইটে দেশে আনা হবে।

এই কূটনীতিক জানান, তাদেরকে ফেরানোর জন্য একটি চার্টার্ড ফ্লাইট পরিচালনার করতে কাতার এয়ারওয়েজের সঙ্গে আলোচনা চলছে, তবে এখনও সবকিছু চূড়ান্ত হয়নি। চার্টার্ড ফ্লাইটটি চূড়ান্ত হলে, যেসব বাংলাদেশি দেশে ফিরবেন,তাদেরকে নিজেদের খরচে দেশে ফিরতে হবে বলে জানান শামীম আহমেদ।

সূূূত্রঃ-কালের কন্ঠ


শেয়ার বোতাম এখানে





LoveYouZannath
© All rights reserved © 2020 Shubhoprotidin