রবিবার, ১৯ সেপ্টেম্বর ২০২১, ১১:৩১ অপরাহ্ন


কাতারে ২০২২ বিশ্বকাপের লোগো উন্মোচন

কাতারে ২০২২ বিশ্বকাপের লোগো উন্মোচন


শেয়ার বোতাম এখানে

জয়নাল আবেদীন আজাদ, কাতার থেকে:
২০২২ সালের বিশ্বকাপ ফুটবলের জন্য নিজেদের পুরোধমে প্রস্তুত করেছে কাতার। এর অংশ হিেেসবে ব্যাপক আয়োজনের মধ্য দিয়ে উন্মোচিত হলো ২০২২ সালের কাতার বিশ্বকাপ ফুটবলের লোগো। মঙ্গলবার কাতারে স্থানীয় সময় রাত ৮টা ২২ মিনিটে আনুষ্ঠানিকভাবে লোগো উন্মোচন করেন আয়োজকরা। সুউচ্চ অট্টালিকায় লেজার প্রজেকশনের মাধ্যমে একযোগে সারা দেশে উন্মোচিত হয় লোগোটি। উন্মোচনের সঙ্গে সঙ্গে রাজধানী দোহাসহ দেশটির বড় বড় স্থাপনাগুলোতে প্রদর্শিত হয়। শুধু তাই নয়, বিশ্বের ২৪টি দেশের বড় বড় শহরের বিখ্যাত স্থাপনাগুলোতেও দেখা যায় এই আলোর ঝলকানি। ঝমকালো আয়োজনের এই অনুষ্ঠানে ফিফার ঊর্ধ্বতন কর্মকর্তা ও কাতার সরকারের শীর্ষ স্থানীয় ব্যক্তিরা উপস্থিত ছিলেন।

কাতার বিশ্বকাপের আয়োজক কমিটি জানিয়েছে, তারা ইতোমধ্যে ৭৫ শতাংশ প্রস্তুতি সম্পন্ন করেছে। ইতোমধ্যে দুটি স্টেডিয়ামের কাজ শেষ হয়েছে। এছাড়া আরও দুটি স্টেডিয়ামের নির্মাণ কাজ শেষের পথে।

জানা যায়, লোগোর ডিজাইন মূলত সারা বিশ্বকে এক সুতোয় গেঁথে রাখার প্রতীকী চিত্রের দিকে ইঙ্গিত করে। একইসঙ্গে স্থানীয় আরব সংস্কৃতি এবং সৌন্দর্যকে খেলার মাধ্যমে ফুটিয়ে তোলার চেষ্টা করা হয়েছে লোগোতে। এতে আটটি বাঁক, যা বিশ্বকাপের ম্যাচগুলো আয়োজনের জন্য আটটি সুন্দর স্টেডিয়ামের দিকে ইঙ্গিত করে। এছাড়া এই আটটি বাঁকের মাধ্যমে মরুভূমির টিলার প্রতিও আলোকপাত করা হয়েছে। বিশ্বকাপের ট্রফির আকৃতির সঙ্গে খানিক মিল রেখে করা হয়েছে লোগোটি।

তবে এটি করার মূল অনুপ্রেরণা এসেছে শীতকালে গায়ে পরা উলের শাল থেকে। আরব অঞ্চলে শীতকালে এই শাল হয়ে ওঠে সবার সাধারণ পোশাক। তাই এ আকৃতিতেই করা হয়েছে বিশ্বকাপের লোগো।
সব মিলিয়ে ক্রমেই জমে উঠতে শুরু করেছে ২০২২ সালের কাতার বিশ্বকাপ। লোগো উন্মোচনের মাধ্যমে বিশ্বকাপ আয়োজনের আরো এক ধাপ এগিয়ে গেলো কাতার। গোটা বিশে^র ফুটবল প্রেমীরা চেয়ে আছে ২০২২ সালের বিশ্বকাপের দিকে। আর কাতার বিশ্বকে চমক দেখাতে তাদের সর্বশক্তি দিয়ে বিশ্বকাপ আয়োজনকে এগিয়ে নিতে কাজ করছে দ্রুতগতিতে।


শেয়ার বোতাম এখানে





LoveYouZannath
© All rights reserved © 2020 Shubhoprotidin