বৃহস্পতিবার, ২৯ অক্টোবর ২০২০, ১০:৩৭ পূর্বাহ্ন



কুলাউড়ায় কালবৈশাখী ঝড়ে ব্যাপক ক্ষয়ক্ষতি: খোলা আকাশের নিছে অনেক পরিবার

কুলাউড়ায় কালবৈশাখী ঝড়ে ব্যাপক ক্ষয়ক্ষতি: খোলা আকাশের নিছে অনেক পরিবার


আবদুল আহাদ:
মৌলভীবাজারের কুলাউড়া উপজেলায় বৃহস্পতিবার বিকালে আকস্মিক বয়ে যাওয়া কালবৈশাখীর তাণ্ডবে প্রায় দুই শতাধিক ঘর-বাড়ি ক্ষতিগ্রস্ত হয়েছে। ক্ষতিগ্রস্ত ইউনিয়ন পরিষদের চেয়ারম্যানদের কাছ থেকে এমন তথ্য পাওয়া গেছে।

জানা যায়, বৃহস্পতিবার উপজেলার দক্ষিণ থেকে পূর্বদিকে বয়ে যাওয়া কালবৈশাখীর তাণ্ডবে পৌরশহরে প্রায় ১০ টি, উপজেলার জয়চন্ডী ইউনিয়নে ১৫ টি, টিলাগাঁওয়ে ১০ টি, হাজীপুরে ১২টি, পৃথিমপাশায় ৩০টি, কর্মধায় ৩৫টি, রাউৎগাঁয়ে ৫০টি, কুলাউড়া সদরে ২০টি ও শরীফপুর ইউনিয়নে ১০টিসহ প্রায় দুই শতাধিক ঘরবাড়ি ক্ষতিগ্রস্ত হয়।

ঝড়ের তাণ্ডবে অনেক ঘরের টিন কৃষি জমিতে এমনকি গাছের ডালে আছড়ে পরে। ভেঙে পরে কয়েক সহস্রাধিক গাছগাছালি। বিভিন্ন ইউনিয়নে গাছগাছালি ভেঙে ঘরের উপর ও রাস্তায় আছড়ে পড়ে।

এছাড়াও বিদ্যুতের কয়েকটি খুটি একেবারে পড়ে যায় এবং আরও বেশ কয়কটি খুটি হেলে পড়ে। শুক্রবার দুপুর (এ রিপোর্ট লেখা পর্যন্ত) কুলাউড়া উপজেলার অর্ধশতাধিক গ্রাম এখনো বিদ্যুৎবিহীন। এছাড়াও ঝড়ের সাথে প্রচুর শিলাবৃষ্টি হওয়ার ফলে মাঠের বোরো ধানের ব্যাপক ক্ষতি হয়েছে বলে কৃষি বিভাগ নিশ্চিত করেছে।

সরেজমিন গেলে জয়চন্ডী ইউনিয়নের ৯নং ওয়ার্ডের মেম্বার রমজান আলী বলেন, ঝড়ের তাণ্ডবে এই ওয়ার্ডে ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে। ৭-৮ টি পরিবারের টিনের চালাসহ পুরো ঘর ঝড়ে উড়িয়ে ফেলায় এরা এখন খোলা আকাশের নিচে বসবাস করছে। এছাড়াও শিলাবৃষ্টির কারনে অনেক ঘরের টিনের চালা একেবারে নষ্ট হয়ে গেছে।

সবচেয়ে ক্ষতিগ্রস্ত উপজেলার রাউৎগাঁও ইউনিয়নের চেয়ারম্যান আব্দুল জলিল জামাল জানান, কালবৈশাখীর ঝড় আকস্মিক আঘাতের ফলে ইউনিয়নের অর্ধ শতাধিক ঘরবাড়ি ক্ষতিগ্রস্ত হয়েছে। ক্ষতিগ্রস্ত পরিবারকে আর্থিক সহযোগিতা করার জন্য সরকারের কাছে দাবি জানান তিনি।

উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা মো. শিমুল আলী জানান, কালবৈশাখীর ঝড়ে ক্ষয়ক্ষতির বিষয়ে বিভিন্ন ইউনিয়ন পরিষদের চেয়ারম্যানদের তালিকা প্রদানের জন্য বলা হয়েছে। এছাড়া ক্ষতিগ্রস্ত এলাকা সরেজমিন পরিদর্শন করা হবে।

উপজেলা নির্বাহী কর্মকর্তা এটিএম ফরহাদ চৌধুরী বলেন, বিভিন্ন ইউপি চেয়ারম্যানের মাধ্যমে জানতে পেরেছি কালবৈশাখীর ঝড়ে অনেকের ঘরবাড়ি ক্ষতিগ্রস্ত হয়েছে। ক্ষতিগ্রস্ত পরিবারের চূড়ান্ত তালিকা হাতে পাওয়ার পর ঊর্ধ্বতন কর্তৃপক্ষের কাছে সহযোগিতার জন্য আবেদন করা হবে।


সমস্ত পুরানো খবর

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১
১২১৩১৪১৫১৬১৭১৮
১৯২০২১২২২৩২৪২৫
২৬২৭২৮২৯৩০৩১  



themesba-zoom1715152249
© All rights reserved © 2020 Shubhoprotidin