বৃহস্পতিবার, ০৬ মে ২০২১, ১২:৪৬ অপরাহ্ন

কুলাউড়ায় মজুরির দাবিতে চা-শ্রমিকদের সড়ক অবরোধ

কুলাউড়ায় মজুরির দাবিতে চা-শ্রমিকদের সড়ক অবরোধ


শেয়ার বোতাম এখানে

কুলাউড়া প্রতিনিধি : কুলাউড়ার কালিটি চা-বাগানের শ্রমিকরা মজুরির দাবিতে সড়ক অবরোধ করে বিক্ষোভ প্রদর্শন করেছে। রোববার দুপুরে বাগান থেকে প্রায় ৭ কিলোমিটার এলাকা পদযাত্রা করে উপজেলা সদরের নবীন চন্দ্র মডেল সরকারি উচ্চবিদ্যালয় চৌমোহনায় প্রায় আধা ঘণ্টা সড়ক অবরোধ করে বিক্ষোভ প্রদর্শন করে।

খবর পেয়ে তাৎক্ষনিক উপজেলা পরিষদের চেয়ারম্যান, ইউএনও এবং ওসি ঘটনাস্থলে গিয়ে এ ব্যাপারে দ্রুত সমাধানের আশ্বাস দিলে শ্রমিকরা ফিরে যান। এর আগে গত ১৫ এপ্রিল একই দাবিতে তাঁরা বাগানের অফিসের সমানে ‘ভুখা’ মিছিল করেন।

আজকে সড়ক অবরোধ চলাকালে সংক্ষিপ্ত বক্তব্য দেন, কালিটি চা-বাগান শ্রমিক পঞ্চায়েত কমিটির সভাপতি শম্ভু দাশ, সম্পাদক উত্তম কালোয়ার, শ্রমিকনেতা দয়াল অলমিক ও মোহন রবিদাস প্রমুখ।

শ্রমিক পঞ্চায়েত কমিটির সভাপতি শম্ভু দাশ জানান, রোববার দুপুর সাড়ে ১১টার দিকে প্রায় ৫ শতাধিক শ্রমিক বাগান এলাকা থেকে পদযাত্রা করে প্রায় ৭ কিলোমিটার পথ অতিক্রম করে উপজেলা সদরের নবীন চন্দ্র মডেল সরকারি উচ্চবিদ্যালয় চৌমোহনায় সড়কে বসে অবরোধ করেন। এসময় তারা মজুরির দাবিতে বিভিন্ন স্লোগান দেন।
তিনি আরও জানান, জোবেদা টি কোম্পানি লিমিটেড এর মালিকানাধীন কালিটি বাগানে ৫৩৭ জন শ্রমিক রয়েছেন। প্রত্যেক শ্রমিক দৈনিক ১০২ টাকা করে মজুরি পান। প্রতি সপ্তাহে তা পরিশোধের কথা থাকলেও গত ১২ সপ্তাহ ধরে শ্রমিকরা কাজ করেও মজুরি পাচ্ছেন না। এ অবস্থায় শ্রমিকেরা পরিবারের সদস্যদের নিয়ে চরম কষ্টে দিন কাটাচ্ছেন।

অবরোধ চলাকালে উপজেলা পরিষদের চেয়ারম্যান এ কে এম সফি আহমদ, উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) এ টি এম ফরহাদ চৌধুরী ও কুলাউড়া থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. ইয়ারদৌস হাসান সেখানে গিয়ে আন্দোলনকারী শ্রমিকদের সঙ্গে কথা বলেন। তাঁরা এ ব্যাপারে দ্রুত ব্যবস্থা গ্রহণের আশ্বাস দিলে শ্রমিকেরা অবরোধ ছেড়ে বাগানে ফিরে যান।

কুলাউড়া উপজেলা নির্বাহী অফিসার এ টি এম ফরহাদ চৌধুরী জানান, শ্রমিকদের বকেয়া মজুরি পরিশোধে দ্রুত ব্যবস্থা নেওয়া হবে। ইতিমধ্যে বাগানের ৫০০ শ্রমিককে সরকারিভাবে ত্রাণ দেওয়া হয়েছে। চা-শ্রমিকদের জীবনমান উন্নয়ন প্রকল্পের আওতায় কিছুদিনের মধ্যে বাগানের সব শ্রমিককে এককালীন পাঁচ হাজার করে টাকা দেওয়া হবে।

এব্যাপারে জানতে কালিটি চা- বাগানের ব্যবস্থাপক প্রণব কান্তি দেবের মুঠোফোনে একাধিকবার কল করলেও তা বন্ধ পাওয়া যায়।



শেয়ার বোতাম এখানে

সমস্ত পুরানো খবর

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২১৩১৪১৫১৬
১৭১৮১৯২০২১২২২৩
২৪২৫২৬২৭২৮২৯৩০
৩১  



themesba-zoom1715152249
© All rights reserved © 2020 Shubhoprotidin