রবিবার, ২৫ Jul ২০২১, ০৩:১৫ পূর্বাহ্ন

গোলাপগঞ্জে অবৈধ পশুর হাটে ১৪৪ ধারা জারির বিষয়ে যাচাইয়ের জন্য আদালতের নির্দেশ

গোলাপগঞ্জে অবৈধ পশুর হাটে ১৪৪ ধারা জারির বিষয়ে যাচাইয়ের জন্য আদালতের নির্দেশ


শেয়ার বোতাম এখানে

স্টাফ রিপোর্ট:
সিলেটের গোলাপগঞ্জে মাদ্রাসা মাঠে অবৈধ পশুর হাটে ১৪৪ ধারা জারির বিষয়ে যাচাই করে ব্যবস্থা গ্রহণের জন্য বলা হয়েছে । রোববার (২৬ জুলাই) সিলেটের অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট এ আদেশ জারি করেন। আদেশটি উপজেলা নির্বাহী কর্মকর্তার বরাবরে প্রেরণ করা হয়েছে।

এর আগে রোববার সিলেটের অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট আদালতে ১৪৪ ধারায় বিবিধ মামলা ( নম্বর ৪৩/২০ ইং) দাখিল করেন গোলাপগঞ্জ উপজেলার মীরগঞ্জ দাখিল মাদ্রাসার অভিভাবক সদস্য ইসলাম উদ্দিন।

তিনি অভিযোগে উল্লেখ করেন, এলাকার কিছু টাউট, বাটপার ভাদেশ্বর ইউনিয়নের মীরগঞ্জ মোজাহিরুল ইসলাম দাখিল মাদ্রাসা মাঠের মাত্র ২০ শতক জায়গার উপর ও মসজিদে নামাজে যাতায়াতের রাস্তায় অবৈধভাবে পশুর হাট বসিয়ে স্বাস্থ্যবিধি লঙ্ঘনের জন্য তৎপরতা চালাচ্ছে। ফলে এলাকায় করোনাভাইরাস আরো মহামারি আকার ধারণ করবে। এলাকাবাসী এ নিয়ে বাধা দিলেও জোর পূর্বক অবৈধ পশুর হাট বসানোর জন্য বাঁশের খুটি গেড়ে পশুর হাটের তৎপরতা চালাচ্ছেন। তাই যে কোন সময় ওই এলাকায় সংঘর্ষের ঘটনা ঘটে রক্তপাত হতে পারে উল্লেখ করে মামলা দাখিল করেন।

মীরগঞ্জ এলাকাবাসী জানান, অস্থায়ী পশুর হাট বসাতে মীরগঞ্জ দ্বিপাক্ষিক উচ্চ বিদ্যালয় মাঠের নামে লিজ আনলেও ইজারাদার প্রভাবশালী হওয়ায় মাদ্রাসার ম্যানেজিং কমিটিকে ম্যানেজ করে মাদ্রাসার মাঠে বসিয়েছেন পশুর হাট। এতে করে মাদ্রাসার পরিবেশ নষ্ট হচ্ছে। এলাকাবাসীও ভয়ে রয়েছেন নিরব।

জানা যায়, মীরগঞ্জ দ্বিপাক্ষিক উচ্চ বিদ্যালয়ের মাঠ স্কুল থেকে অনেক দূরে অবস্থিত হওয়ায় এই মাঠের নামে প্রশাসন কুশিয়ারা অঞ্চলের জন্য এই পশুর হাটটি লিজ দেয়। স্কুল মাঠ থেকে দূরে হওয়ায় কারো আপত্তিও ছিলনা এই মাঠ নিয়ে৷ তবে মাদ্রাসা মাঠে গত শুক্রবার পশুর হাট বসলে এলাকা জুড়ে তোলপাড় শুরু হয়। ওইদিন পশুর হাটে স্বাস্থ্য বিধিও ছিল উপেক্ষিত।

স্বাস্থ্য বিধি মেনে ক্রেতা বিক্রেতাদের হাটে আসার কঠোর নির্দেশনা থাকলেও মানা হয়নি তা। ক্রেতা বিক্রেতারা কোন সুরক্ষা সামগ্রী ছাড়াই হাটে পশু ক্রয়-বিক্রয় করছেন। মাদ্রাসার মাঠটি সংকীর্ণ থাকায় মানুষের গায়ে গায়ে লেগে পশুর হাটে পশু দেখতে হচ্ছে। এতে করে এ অঞ্চলের মানুষজন চরম করোনা ঝুঁকির মধ্যে পড়ার আশংকাও রয়েছে।

এলাকার অনেকের সাথে কথা বললে, তারা নাম না প্রকাশের শর্তে জানায়, এলাকাবাসীর আপত্তি সত্তেও প্রভাবশালী মহলটি মাদ্রাসা মাঠে অবৈধ পশুর হাট চালিয়ে যাচ্ছে। অনেকে ভয়ে কিছু বলতে পারছেনা৷ তারা স্কুল মাঠে হাটটি নেওয়ার জন্য প্রশাসনের প্রতি জোর দাবি জানান।

এ ব্যাপারে উপজেলা নির্বাহী অফিসার মামুনুর রহমান জানান, মীরগঞ্জ হাইস্কুল মাঠ পশুর হাটের জন্য লিজ দেওয়া হয়েছে। মাদ্রাসা মাঠের জন্য দেওয়া হয়নি। তাছাড়া ১৪৪ ধারার মামলার বিষয়টিও যাচাই করে ব্যবস্থা নেয়া হবে।


শেয়ার বোতাম এখানে

সমস্ত পুরানো খবর

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১
১২১৩১৪১৫১৬১৭১৮
১৯২০২১২২২৩২৪২৫
২৬২৭২৮২৯৩০৩১  



themesba-zoom1715152249
© All rights reserved © 2020 Shubhoprotidin