মঙ্গলবার, ২৮ সেপ্টেম্বর ২০২১, ১২:২৮ অপরাহ্ন


গোলাপগঞ্জে শিল্পীর তুলিতে বঙ্গবন্ধু’র ১০০’ছবি

গোলাপগঞ্জে শিল্পীর তুলিতে বঙ্গবন্ধু’র ১০০’ছবি


শেয়ার বোতাম এখানে

জাহিদ উদ্দিন, গোলাপগঞ্জ : শৈশব থেকেই ছবি আকাঁর শখ তার। বাড়িতে আগুনে পোড়া কয়লা কাঠ দিয়ে আঁকাআঁকি করতেন। সেই শখ এখন নেশা ও পেশায় পরিণত হয়েছে। বলছিলাম সিলেটের গোলাপগঞ্জ উপজেলার বাদেপাশা ইউনিয়নের আলমপুর গ্রামের তরুণ চিত্রশিল্পী রাজেশ্বর বিশ্বাস রাজীবের কথা।

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবর্ষের আর মাত্র ১৯দিন বাকি। ঐতিহাসিক সেই মুহূর্তকে সামনে রেখে বঙ্গবন্ধুর প্রেমে চিত্রশিল্পী রাজিব এঁকেছেন বঙ্গবন্ধুর একশ ছবি।

বঙ্গবন্ধুর এই ছবিগুলো আঁকতে তার সময় লেগেছে প্রায় চার বছর। আঁকা এই ছবিগুলোতে ফুটে উঠেছে জাতির পিতার বর্ণিল জীবনের নানা প্রেক্ষাপট। রাজিবের মনের মাধুরী মিশিয়ে আঁকা একশটি ছবি নিয়ে একটি প্রদর্শনীরও স্বপ্ন ছিলো তার। এই স্বপ্ন পূরণে বাধা হয়ে দাঁড়িয়েছে আর্থিক অস্বচ্ছলতা।

প্রদর্শনির আয়োজনের জন্য প্রয়োজন অনেক অর্থের। আঁকা এক একটি ছবি বাধাই করতে খরচ হয় দেড় থেকে দুই হাজার টাকা। এমন সামর্থ নেই তরুণ এই চিত্র শিল্পী রাজিবের।

রাজিব ২০০৮ সালের এইচএসসি উত্তীর্ণ হওয়ার পর ভর্তি হন সিলেট শিল্পকলা একাডেমীর চারুকলা বিভাগে। বর্তমানে তিনি গোলাপগঞ্জে দি আর্ট স্কুল ও বিয়ানীবাজারে চারুলেখা নামের চারুকারু স্কুল পরিচালনা করে আসছেন। এই স্কুলগুলো থেকে স্বল্প কিছু আয় দিয়ে তার এই স্বপ্ন বাস্তবায়ন করা সম্ভব হচ্ছেনা।

আব্দুল আজিজ বাবর নামের এক তরুণ জানান, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রেমে এ ধরনের কাজ তরুণদের মধ্যে অনুপ্রেরণা যুগাবে। চিত্রশিল্পী রাজিবের এ ধরনের কাজ গোলাপগঞ্জবাসীর জন্য গর্বের।

বঙ্গবন্ধু স্মৃতি পরিষদ ও স্মৃতি পাঠাগার গোলাপগঞ্জ উপজেলা শাখার সভাপতি আবু সুফিয়ান আজম বলেন, চিত্রশিল্পী রাজিবের এমন কাজ বঙ্গবন্ধুর প্রতি সম্মান ও প্রেমের বহি:প্রকাশ। রাজিবের এমন কাজ সবার মাঝে তুলে ধরতে সরকারী ও বেসরকারী উদ্যোগের প্রয়োজন।

চিত্রশিল্পী রাজেশ্বর বিশ্বাস রাজীব এ প্রতিবেদককে বলেন, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের আজ আমরা স্বাধীন দেশের নাগরিক। এর কৃতজ্ঞতাবোধ থেকেই আমি আমার হাতে আঁকা বঙ্গবন্ধু একশটি চিত্রকর্ম এঁকেছি। এই চিত্র প্রদর্শনীতে সকলের সহযোগিতাও কামনা করেন তিনি।


শেয়ার বোতাম এখানে





LoveYouZannath
© All rights reserved © 2020 Shubhoprotidin