শনিবার, ০৪ ডিসেম্বর ২০২১, ১১:২৯ অপরাহ্ন


ছবি বাংলাদেশের, গল্প আফগানিস্তানের

ছবি বাংলাদেশের, গল্প আফগানিস্তানের


শেয়ার বোতাম এখানে

বিনোদন ডেস্ক:
প্রযোজক ও পরিচালক আরিফুর রহমানের সঙ্গে মেসেঞ্জারে আলাপের শুরুতেই জানলাম এক মজার ঘটনা। মাত্রই পা রেখেছেন মার্কিন মুলুকে, লস অ্যাঞ্জেলেসে। এর আগে ছিলেন দক্ষিণ কোরিয়ার বুসানে। সেখান থেকে উড়াল দিয়েছেন রোববার বিকেল চারটায়। ১৩ ঘণ্টার যাত্রা শেষে যখন যুক্তরাষ্ট্রের বিমানবন্দরে পা রেখেছেন, সেখানকার ঘড়িতে তখন রোববার বেলা তিনটা। মানে, সময় এক ঘণ্টা পিছিয়েছে। কীভাবে হলো? কারণ, গ্রিনিচের ঘড়ি অনুযায়ী কোরিয়া যে যুক্তরাষ্ট্রের চেয়ে ১৪ ঘণ্টা এগিয়ে! শুনে তাই বলেই ফেললাম, ‘বাহ্​, এক দিন হিসাবের বাইরে বাঁচলেন।’ যুক্তরাষ্ট্রে যে বাড়িতে উঠেছেন, তার জানালা দিয়ে হলিউড দেখা যায়। আর আগামী ছয় সপ্তাহ তিনি আটটি দেশের আরও ১৭ জন চলচ্চিত্রকর্মীর সঙ্গে এখানেই থাকবেন।

‘রোকাইয়া’র সঙ্গে যুক্ত হওয়া
প্রযোজক আরিফুর রহমান ও পরিচালক বিজন ইমতিয়াজ—দুই বন্ধু মিলে গড়েছিলেন প্রযোজনা প্রতিষ্ঠান গুপী বাঘা প্রোডাকশন। সুইজারল্যান্ডের লোকার্নোতে এই দুইয়ের সঙ্গে দেখা হলো আফগানিস্তানের চিত্রপরিচালক দিয়ানা সাকিব জামালের। তারপর বুসান এশিয়ান ফিল্ম স্কুলে পড়তে গেলেন আরিফুর রহমান। গিয়ে দেখলেন, সেখানে তাঁর মতোই আফগানিস্তান থেকে পড়তে এসেছেন দিয়ানা সাকিব। তারপর দুইয়ে মিলে পরিকল্পনা করেন রোকাইয়ার। স্কাইপে সেই আলাপে যোগ দেন বিজন ইমতিয়াজ। প্রতিদিন ১০ ঘণ্টা ক্লাস, সিনেমা দেখা আর বাড়ির কাজের ফাঁকেই তিনজনে মিলে স্ক্রিপ্ট, অভিনয়শিল্পী আর কলাকুশলী সব ঠিক করে ফেললেন। আফগানিস্তানে গিয়ে দিয়ানা শুটিং করে এলেন। তাই রোকাইয়া ছবির নামের পাশে দেশের নাম হিসেবে লেখা বাংলাদেশ–আফগানিস্তান। আর প্রযোজক আরিফুর রহমান, বিজন ইমতিয়াজ (গুপী বাঘা প্রোডাকশন) ও দিয়ানার মারদুমাক মিডিয়া।

‘রোকাইয়া’র ওয়ার্ল্ড প্রিমিয়ার
ফেসবুকে স্ক্রল করতে করতে দৃশ্যটা দেখছিলাম এক ভিডিওতে। ভিডিওটা ৫ সেপ্টেম্বরের। ভেনিস আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের। সেখানেই রোকাইয়ার ওয়ার্ল্ড প্রিমিয়ার হলো। ১১ মিনিটের ছবিটি দেখনো শেষ। টাইটেল কার্ড চলছে। হলভর্তি দর্শকদের অনেকেই উঠে দাঁড়িয়ে হাততালি দিচ্ছেন। অনেকের হাত তখন চোখ মুছতেও ব্যস্ত। এই দৃশ্য দেখে পরিচালক দিয়ানা সাকিব জামালেরও চোখ আর্দ্র হলো। সবার সঙ্গে করমর্দনের এক ফাঁকে তাই চশমা খুলে চোখটা মুছে নিলেন। এরপর এই ছবির এশিয়ান প্রিমিয়ার হবে বুসান আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে। ৫, ৮ আর ৯ অক্টোবর ছবিটি সেখানে প্রদর্শিত হবে।

কে রোকাইয়া, কেন রোকাইয়া
রোকাইয়া আফগানিস্তানের ৯ বছরের অন্য শিশুদের মতোই একজন। সিনেমার শুরুতেই দেখা যায়, একটা বোমা বিস্ফোরণ থেকে সে মাত্র বেঁচে ফিরেছে। রোকাইয়ার কারণে আরও অনেকে সেই বিস্ফোরণ থেকে প্রাণে বাঁচে। আর রোকাইয়াকে নিয়ে শুরু হয় রাজনৈতিক খেলা। সবাই এই শিশুকে নিজেদের রাজনৈতিক স্বার্থসিদ্ধির ট্রাম্পকার্ড হিসেবে ব্যবহার করতে চায়। কিন্তু রোকাইয়া? সে তখনো আতঙ্কের
ভেতর। কিন্তু কারও কাছে তার মানসিক অবস্থা গুরুত্বপূর্ণ নয়। গল্পটি তাই একই সঙ্গে মানবিক ও রাজনৈতিকভাবে গুরুত্বপূর্ণ।

‘রোকাইয়া’ থেকে গুপী বাঘার প্রাপ্তি
প্রশ্নটি করতেই আরিফুর রহমান বললেন এক দিন আগে পাওয়া এক মেইলের কথা, ‘লন্ডন থেকে এক পরিচালক পাঠিয়েছেন। লিখেছেন তাঁর পরবর্তী প্রজেক্টের কথা। অনুরোধ করেছেন প্রযোজনা করার জন্য। এই পরিচালক ভদ্রলোকের বিশেষ বৈশিষ্ট্য হলো, তাঁর সর্বশেষ স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্রটি ইংল্যান্ড থেকে ৯১তম অস্কারে পাঠানো হয়েছিল।’ তা ছাড়া বিভিন্ন গুরুত্বপূর্ণ চলচ্চিত্র উৎসব থেকে নিমন্ত্রণ পাচ্ছেন চলচ্চিত্রটি প্রদর্শনীর জন্য। এভাবেই গুপী বাঘা প্রোডাকশন বাংলাদেশকে ছড়িয়ে দিতে চায় বিশ্বে।

বাংলাদেশি হিসেবে জিএমএমে

জিএমএম মানে গ্লোবাল মিডিয়া মার্কেট। এই প্ল্যাটফর্মের অন্যতম বৈশিষ্ট্য হলো, এখানে নিজে থেকে কেউ আবেদন করতে পারে না। নির্বাচিত বিশ্ব চলচ্চিত্র নির্মাতাদের কাছ থেকে মনোনয়ন পেতে হয়। সেভাবেই প্রথমবারের মতো বাংলাদেশি হিসেবে এ বছর জিএমএমে অংশ নিয়েছেন দুজন—আরিফুর রহমান ও রেজওয়ান শাহরিয়ার সুমিত। বাংলাদেশ, ভারত, পাকিস্তান, নেপাল, শ্রীলঙ্কা, সৌদি আরব, তুরস্ক ও লেবানন থেকে ১৮ জন থাকবেন ৯টি বাড়িতে।

৪২ দিনের প্রশিক্ষণে অংশ নেবেন। আর যাঁরা প্রশিক্ষণ দেবেন, তাঁদের মধ্যে অনেকেই হলিউডের চেনা নাম, চেনা মুখ। সিনেমা পড়া, বানানো, বণ্টন, বিক্রিসহ শিখবেন, কীভাবে আইফোন দিয়ে পেশাদার সিনেমা বানানো
যায়।

এরপর কী?
ইতিমধ্যে গুপী বাঘা প্রোডাকশন ভারতের একটি বাংলা ছবির প্রযোজনার সঙ্গে যুক্ত হয়েছে। ছবির নাম আমার কলোনি। এর শুটিং হবে সিমলায়। এটিই পরিচালক সিদ্ধার্থ চৌহানের প্রথম পূর্ণদৈর্ঘ্য চলচ্চিত্র। আর আগামী বছরে শুরু করবেন গুপী বাঘা প্রোডাকশনের দ্বিতীয় পূর্ণদৈর্ঘ্য চলচ্চিত্র প্যারাডাইস–এর শুটিং। প্রথম ছিল মাটির প্রজার দেশে। ক্যামেরা চালাবেন ‘বাঘা’, বিজন ইমতিয়াজ। আর প্রযোজনা করবেন গুপীরূপী আরিফুর রহমান। প্যারাডাইস নামে একটি প্রামাণ্যচিত্রও বানাচ্ছেন তাঁরা।


শেয়ার বোতাম এখানে





LoveYouZannath
© All rights reserved © 2020 Shubhoprotidin