শনিবার, ১৯ Jun ২০২১, ০৫:২৯ অপরাহ্ন

চেলা-ইছামতি রুটে চুনাপাথর আমদানী বন্ধ : ব্যবসায়ীদের মধ্যে হতাশা, বেকার বারকি শ্রমিকরা

চেলা-ইছামতি রুটে চুনাপাথর আমদানী বন্ধ : ব্যবসায়ীদের মধ্যে হতাশা, বেকার বারকি শ্রমিকরা


শেয়ার বোতাম এখানে

ছাতক প্রতিনিধি:

ভারতীয় সীমান্ত দিয়েছাতকে প্রায় ৮ মাস ধরে বন্ধ রয়েছে চুনাপাথর আমদানী। ছাতক শুল্ক ষ্টেশনের আওতায় চেলা ও ইছামতি রুটে চুনাপাথর আমদানী বন্ধ থাকায় সরকার বিপুল পরিমান রাজস্ব ক্ষতি হচ্ছে। আর এ কারনে স্থানীয় ছোট-বড় চরম হতাশায় পড়েছেন ব্যবসায়ীরা। বানিজ্যিাক ব্যাংক গুলো থেকে ব্যবসায়িক কারনে ধার-দেনা করে স্থানীয় ব্যবসায়ীরা চোখ-মুখে অন্ধকার দেখছেন। এছাড়াও চুনাপাথর আমদানী বন্ধ থাকায় সীমান্ত এলাকার অন্তত ১০ হাজার বারকি শ্রমিক কাজ না থাকায় অর্ধহারে-অনাহারে মানবেতর জীবন-যাপন করছেন। সংক্রামক ব্যাধী করোনার প্রভাবে ভারত চুনাপাথর রপ্তানী বন্ধ করে দেওয়ায় এ পরিন্থিতির সৃষ্টি হয়েছে। চুনাপাথর আমদানী কবে শুরু হবে, এবিষয়ে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ বা ব্যবসায়ীরা কেউ কিছু বলতে পারছেন না।

খোঁজ নিয়ে জানা গেছে, বৃটিশ আমল থেকেই ছাতকের ব্যবসায়ীরা ভারত থেকে বৈধ পথে চুনাপাথরের আমদানী করছেন স্থানীয় ব্যবসায়ীরা।

চুনাপাথর আমদানীর সূত্র ধরেই এখানে রয়েছে একাধিক চুনা কারখানা। আমদানীকৃত চুনাপাথর ছাতকে নিয়ে আসার পর নৌপথ ও সড়ক পথে রাজধানী ঢাকাসহ সারা দেশে রপ্তানী করা হয়ে থাকে। স্থানীয় ব্যবসায়ীরা ভারত থেকে চুনাপাথর আমদারীর জন্য নিজেরাই লাখ লাখ টাকা খরচ করে শত শত কাঠের তৈরী বারকি নৌকা তৈরী করে শ্রমিকদের দিয়ে থাকেন। চুনাপাথর আমদাানী বন্ধ থাকায় ব্যবসায়ীদের বারকি নৌকা গুলো অযন্ত-অবহেলায় নষ্ট হয়ে যাচ্ছে। বর্তমান এ পরিস্থিতিতে স্থানীয় ছোট ব্যবসায়ীরা ব্যাংকের দেনা শোধ করতে না পেরে চরম হতাশায় পড়েছেন।

গত ২৯ ফেব্রুয়ারী থেকে চেলা ও ইছামতি রুটে ও চুনাপাথর রপ্তানী বন্ধ করে দেয় ভারত। করোনার অজুহাতে চুনাপাথর আমদানী বন্ধ করার প্রায় ৮ মাস পেরিয়ে গেলেও এখন পর্যন্ত চালু হয়নি। একই অজুহাতে গত ২৮ মার্চ থেকে বিসিআইসি’র নিয়ন্ত্রানাধীন রাষ্ট্রায়ত্ব প্রতিষ্টান ছাতক সিমেন্ট কোম্পানীর রজ্জুপথের মাধ্যমে চুনাপাথর আমাদানী বন্ধ রয়েছে। ফ্যাক্টরী কর্তৃপক্ষ ভারত থেকে চুনাপাথর আমদানীর বিষয়ে আলাপ-আলোচনা করলেও এবিষয়ে এখনও সুরাহা হয়নি। ফলে কারখানার সিমেন্ট উৎপাদনও বিঘ্নিত হচ্ছে, বাড়ছে দুঃচিন্তা। এই অবস্থা চলতে থাকলে ছাতক সিমেন্ট ফ্যাক্টরীর উৎপাদনও বন্ধ হওয়ার সম্ভাবনা রয়েছে।

ছাতক শুল্ক ষ্টেশন সূত্রে জানা যায়, এদিকে, ভারত থেকে চুনাপাথর আমদানী বন্ধ থাকায় সরকার প্রতিদিনই রাজস্ব আদায়ে ব্যাপক ক্ষতি হয়েছে বলে জানিয়েছে ছাতক শুল্ক ষ্টেশন কর্তৃপক্ষ। চুনাপাথর আমাদানী বন্ধ থাকায় গত ২০১৯-২০২০ইং অর্থবছরে সরকারের নির্ধারিত রাজস্ব আদায়ের লক্ষ্যমাত্রাও পূরন হয়নি। এই পরিস্থিতিতে চলতি ২০২০-২১ইং অর্থবছরের রাজস্ব আদায়ের লক্ষ্যমাত্রা পূরন হবে কি না, এনিয়ে শংকা দেখা দিয়েছে।

উপজেলার ছাতক, চেলা ও ইছামতি রুটে রাজস্ব আদায়ের মোট লক্ষ্যমাত্রা ধরা হয়েছিল ৯০কোটি ৬২হাজার টাকা। এর মধ্যে গত ৩০ জুন পর্যন্ত মোট রাজস্ব আদায় হয়েছে ৫৬ কোটি ২০ লাখ ৬৯ হাজার টাকা। মোট লক্ষ্যমাত্রার চেয়ে ৩৩ কোটি ৭৯ লাখ ৯৩ হাজার টাকা কম রাজস্ব আদায় হয়েছে। চলতি ২০২০-২১ইং অর্থবছরে চেলা রুটে ২ কোটি ৫৫ লাখ ৩৮ হাজার টাকা ও ইছামতি রুটে ১ কোটি ৭৪ লাখ ৩৬হাজার টাকাসহ মোট ৩টি রুটে রাজস্ব আদায়ে মোট লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে ৮৩ কোটি ৮৭ লাখ ৮৫ হাজার টাকা। চুনাপাথর আমদানী কার্যক্রম স্বাভাবিক না হলে এবার সরকারের রাজস্ব আদায়ের লক্ষ্যমাত্রা পূরনে বড় বাঁধা হতে পারে বলে ধারনা করা হচ্ছে।

ছাতক লাইম ষ্টোন ইম্পোটার্স এন্ড সাপ্লায়ার্স গ্রুপের সাবেক সেক্রেটারী আব্দুল হাই আজাদ বলেন, এখানে ব্যবসায়ীদের পাশাপাশি বেকার হয়ে পড়েছে প্রায় ১০ হাজার বারকি শ্রমিক। বর্তমান পরিস্থিতিতে চুনাপাথর আমদানী বন্ধ থাকার ফলে প্রতিদিন সরকার প্রায় ১০ থেকে ১২ লাখ টাকার রাজস্ব হারাচ্ছে।

এফবিসিসিআই ভুমি সংক্রান্ত কার্যনির্বাহী কমিটির চেয়ারম্যান ও ছাতক লাইম ষ্টোন ইম্পোটার্স এন্ড সাপ্লায়ার্স গ্রুপের প্রেসিডেন্ট আহমদ সাখাওয়াত সেলিম চৌধুরী বলেন, চেলা ও ইছামতি রুটে চুনাপাথর আমাদানী বন্ধ থাকায় স্থানীয় ব্যবসায়ীরা বড় ক্ষতির মুখে পড়েছেন। চুনাপাথর আমদানীর বিষয়ে ভারতীয় ব্যবসায়ীদের সাথে আমাদের আলোচনা হলেও এখনও সুরাহা হয়নি।

ছাতক শুল্ক ষ্টেশনের রাজস্ব কর্মকর্তা মো.ইব্রাহিম খলিল রাজস্ব ক্ষতির বিষয়টি স্বীকার করে বলেন, মূলত মহামারি করোনার প্রভাবেই সরকারের রাজস্ব আদায় কমেছে। চুনাপাথর আমদানীর বিষয়ে স্থানীয় ব্যবসায়ীরা ভারতের ব্যবসায়ীদের সাথে বৈঠক অব্যাহত রেখেছেন। তবে চুনাপাথর আমদানী কার্যক্রম চালু হলে রাজস্ব ঘটতি পুষিয়ে নেওয়া যাবে।


শেয়ার বোতাম এখানে

সমস্ত পুরানো খবর

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২১৩
১৪১৫১৬১৭১৮১৯২০
২১২২২৩২৪২৫২৬২৭
২৮২৯৩০  



themesba-zoom1715152249
© All rights reserved © 2020 Shubhoprotidin