বুধবার, ২৮ Jul ২০২১, ১০:৪০ পূর্বাহ্ন


জকিগঞ্জে নতুন গ্যাসক্ষেত্রের সন্ধান!

জকিগঞ্জে নতুন গ্যাসক্ষেত্রের সন্ধান!


শেয়ার বোতাম এখানে

রহমত আলী হেলালী, জকিগঞ্জ:

সিলেটের জকিগঞ্জ উপজেলায় নতুন একটি গ্যাস অনুসন্ধান কূপ থেকে পরীক্ষামূলকভাবে গ্যাস উত্তোলন শুরু হয়েছে। ফলে দারুণভাবে সফলতার আলামত দেখছেন বাংলাদেশ পেট্রোলিয়াম এক্সপ্লোরেশন এন্ড প্রোডাকশন কম্পানি (বাপেক্স)।

এ গ্যাস অনুসন্ধান কূপ সফল হলে বাংলাদেশের ২৮তম গ্যাসক্ষেত্র হতে পারে বলে দাবি বাপেক্স কর্তৃপক্ষের।
মঙ্গলবার (১৫ জুন) সকাল সোয়া ১০টায় ডিএসটি (ড্রিল স্টিম টেস্ট) সৌভাগ্য শিখা জ্বালাতে সক্ষম হয় রাষ্ট্রীয় কোম্পানী বাপেক্স। কূপটির অভ্যন্তরে চাপ রয়েছে ৬ হাজার পিএসআই (প্রতি বর্গ ইঞ্চি) আর ফ্লোটিং চাপ রয়েছে ১৩ হাজারের অধিক। প্রথমমত একটি স্তরের টেস্ট চলমান। কূপটিতে মোট ৪টি স্তুরে গ্যাস পাওয়ার সম্ভাবনা দেখছে বাপেক্স। তবে পরবর্তী ৩৬ ঘণ্টা পর্যন্ত এই পরীক্ষামূলক গ্যাস উত্তোলন করা হবে বলে জানিয়েছেন সংশ্লিষ্টরা। নতুন এই ফিল্ডটি থেকে ৩২ কিলোমিটার দূরে বিয়ানীবাজার ও ৪৬ কিলোমিটার দূরে গোলাপগঞ্জ উপজেলার অবস্থান।

জানা যায়, ২০১৬ সালের শুরুতে বিদ্যুৎ, জ্বালানী ও খনিজ সম্পদ মন্ত্রণালয়ের অধীনে পেট্রোবাংলার একটি কোম্পানী বাপেক্স জকিগঞ্জ পৌর এলাকার পশ্চিম আনন্দপুরে গ্যাস অনুসন্ধান কুপ বাস্তবায়নের উদ্যোগ গ্রহণ করে। সে অনুযায়ী ২০১৬ সালের ২২ সেপ্টেম্বর রূপকল্প-২ নামে প্রকল্পটি মন্ত্রণালয়ের প্রশাসনিক অনুমোদন প্রদান করা হয়। অনুমোদন প্রাপ্তির পর জকিগঞ্জ উপজেলার অন্তর্গত মধুদত্ত মৌজায় ২০১৭ সালের ৩১ অক্টোবর বাপেক্স কর্তৃক জকিগঞ্জ-১ অনুসন্ধান কূপের লোকেশন সরেজমিনে চিহ্নিত করে কুপ এলাকার ভূমি উন্নয়ন এবং এপ্রোস রোড নির্মাণের জন্য ২০১৮ সালের ১৮ ফেব্রুয়ারী মোট ৫.০১ একর ভূমি অস্থায়ী হুকুম দখলের অনুমোদন গ্রহণ করে।

২০১৮ সালের ২৩ মে জাতীয় গ্রিডে গ্যাস সরবরাহ বাড়াতে ‘রূপকল্প-২’ শীর্ষক প্রকল্পের অধীন ‘জকিগঞ্জ-১’ অনুসন্ধান কূপ খনন এলাকায় বালি ভরাটের মাধ্যমে ভূমি উন্নয়ন ও অ্যাপ্রোচ রোড নির্মাণের লক্ষ্যে জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগ এ প্রকল্পে প্রয়োজনীয় বরাদ্ধ প্রদান করে। এরপর দীর্ঘ প্রায় ৫ বছর অনেক চড়াই উৎরাই পেরিয়ে বাংলাদেশ পেট্রোলিয়াম এক্সপ্লোরেশন এন্ড প্রোডাকশন কম্পানি (বাপেক্স) সফলতার দ্বারপ্রান্তে এসে পৌছেছে। শীঘ্রই এ গ্যাস কূপ থেকে গ্যাস উত্তোলনের মাধ্যমে জাতীয় গ্রীডে গ্যাস যুক্ত করার আশাবাদ ব্যাক্ত করছেন সংশ্লিষ্টরা।

তবে গ্যাস উত্তোলন প্রসঙ্গে বাপেক্সের ব্যবস্থাপনা পরিচালক মোহাম্মদ আলী তাৎক্ষণিক কোন মতামত না দিয়ে বলেন, আমরা ভালো কিছু আশা করছি। অনেক সময় পকেট থাকতে পারে, তাই পর্যবেক্ষণে রাখা হয়েছে। কয়েক ঘন্টা পর্যবেক্ষণ শেষে আমরা সুনির্দিষ্টভাবে বলতে পারবো। তার আগে বললে সেটি সঠিক নাও হতে পারে।


শেয়ার বোতাম এখানে

সমস্ত পুরানো খবর

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১
১২১৩১৪১৫১৬১৭১৮
১৯২০২১২২২৩২৪২৫
২৬২৭২৮২৯৩০৩১  



themesba-zoom1715152249
© All rights reserved © 2020 Shubhoprotidin