শুক্রবার, ৩০ অক্টোবর ২০২০, ১০:৩১ পূর্বাহ্ন



জগন্নাথপুরে নেই পহেলা বৈশাখের আমেজ

জগন্নাথপুরে নেই পহেলা বৈশাখের আমেজ


মো.শাহজাহান মিয়া, জগন্নাথপুর: সুনামগঞ্জের জগন্নাথপুরে এই প্রথম বাংলা নববর্ষ পহেলা বৈশাখের আমেজ নেই। করোনা পরিস্থিতির কারণে পালন করা হয়নি পহেলা বৈশাখ। অন্য বছর দিন ব্যাপী ব্যাপক উৎসাহ-উদ্দীপনার মধ্য দিয়ে বাঙালি জাতির প্রাণের উৎসব পহেলা বৈশাখ পালন করা হতো।

প্রশাসন সহ বিভিন্ন রাজনৈতিক, শিক্ষা প্রতিষ্ঠান ও সামাজিক সংগঠনের উদ্যোগে পৃথক ভাবে আলোচনাসভা, বর্ণাঢ্য র‌্যালি, সাংস্কৃতিক অনুষ্ঠান, চিত্রাংকন প্রতিযোগিতা, ইলিশ-পান্তা ভোজ সহ বিভিন্ন অনুষ্ঠান পালন করা হতো। সেই সাথে পহেলা বৈশাখ উপলক্ষে বৈশাখি চিত্র সংবলিত বিভিন্ন ধরণের জামা-কাপড় বিক্রি ও পরিধানের প্রতিযোগিতা হতো নারী-শিশুদের মধ্যে। ব্যবসায়ীরা পালন করতেন শুভ হালখাতা। তবে করোনা পরিস্থিতির কারণে এবার কোন উৎসব নেই। এতে মানুষের মনে সাময়িক কষ্ট হলেও করোনা পরিস্থিতি মোকাবেলায় আন্তরিকতার কমতি নেই।

 

এ ব্যাপারে জগন্নাথপুর বাজারের বস্ত্র ব্যবসায়ী নির্মল দেব বলেন, অন্য বছর পহেলা বৈশাখের কাপড় বিক্রির ধুম পড়লেও এবার হাট-বাজারে মানুষ নেই। করোনা আতঙ্কে সবাই ঘরে রয়েছেন।

বাজারের মুদি ব্যবসায়ী নির্মল দাস বলেন, অন্য বছর ব্যবসায়ীদের মধ্যে শুভ হালখাতা হলেও এবার নেই। জগন্নাথপুর আর্টস্কুলের অধ্যক্ষ জুনায়েদ আহমদ সজল বলেন, প্রতি বছর পহেলা বৈশাখ উদযাপন উপলক্ষে আর্টস্কুলের পক্ষ থেকে বিভিন্ন অনুষ্ঠান পালন করা হলেও এবার করোনা পরিস্থিতির কারণে হচ্ছে না।

জগন্নাথপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা মাহফুজুল আলম মাসুম বলেন, বাঙালি জাতির ঐতিহ্য বাংলা নববর্ষ পহেলা বৈশাখ। প্রতি বছর এ উৎসবটি পালন নিয়ে আমেজের সৃষ্টি হলেও এবার করোনা পরিস্থিতির কারণে তা হয়নি। তবে মানুষের হৃদয়ে বাঙালি চেতনায় উজ্জীবিত হয়ে হয়ে করোনা মোকাবেলায় আরো সচেতন হওয়ার জন্য তিনি সকলের প্রতি আহবান জানান।

 

 


সমস্ত পুরানো খবর




themesba-zoom1715152249
© All rights reserved © 2020 Shubhoprotidin