শুক্রবার, ১৬ এপ্রিল ২০২১, ০৯:২৭ পূর্বাহ্ন

জাপানে স্বাধীনতার সুবর্ণ জয়ন্তী ও জাতীয় দিবস পালন

জাপানে স্বাধীনতার সুবর্ণ জয়ন্তী ও জাতীয় দিবস পালন


শেয়ার বোতাম এখানে
  • 11
    Shares

শুভ প্রতিদিন ডেস্ক:

বাঙ্গালি জাতির সর্বশ্রেষ্ঠ অর্জন আমাদের মহান স্বাধীনতা। এবছর আমরা স্বাধীনতার পঞ্চাশ বছর অর্থাৎ সুবর্ণ জয়ন্তী পালন করছি। আজ শুক্রবার বিনম্রশ্রদ্ধা আর যথাযথ ভাবগাম্ভীর্যের সাথে মহান স্বাধীনতা দিবস ও জাতীয় দিবস ২০২১ উদযাপনকরেছে জাপানের টোকিওস্থ বাংলাদেশ দূতাবাস।

সকালে অনুষ্ঠানের শুরুতে দূতাবাস প্রাঙ্গনে দূতাবাসেরকর্মকর্তা – কর্মচারীদের সাথে নিয়ে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানানজাপানে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত শাহাবুদ্দিন আহমদ। পরে জাতীয় সঙ্গীতপরিবেশনের সাথে সাথে রাষ্ট্রদূত কর্তৃক জাতীয় পতাকা উত্তোলন ও জাতির পিতাবঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও মুক্তিযুদ্ধের শহিদদের স্মৃতির প্রতি শ্রদ্ধাজানিয়ে এক মিনিট নিরবতা পালন করা হয়। পরে দূতাবাসের বঙ্গবন্ধু মিলনায়তনে বঙ্গবন্ধুসহ তাঁরপরিবারের সদস্য এবং মহান মুক্তিযুদ্ধের সকল শহিদের আত্মার মাগফিরাত ও শান্তি কামনাএবং দেশের সমৃদ্ধি ও উন্নতি কামনা করে বিশেষ মোনাজাত করা হয়। পরে দিবসটি উপলক্ষ্যেমহামান্য রাষ্ট্রপতি, মাননীয় প্রধানমন্ত্রী, পররাষ্ট্রমন্ত্রী এবং পররাষ্ট্রপ্রতিমন্ত্রী প্রদত্ত বাণী পাঠ করা হয়।

অনুষ্ঠানের পরবর্তী পর্যায় অনলাইন মাধ্যমে আলোচনার শুরুতে রাষ্ট্রদূতশাহাবুদ্দিন আহমদ গভীর শ্রদ্ধার সাথে স্মরণ করেন জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুররহমান ও তাঁর পরিবারের সদস্য, জাতীয় চার নেতা, ত্রিশ লক্ষ শহিদ ও সম্ভ্রম হারানোদুই লক্ষ মা – বোনদের। রাষ্ট্রদূত বলেন বাংলাদেশ আজ অপ্রতিরোধ্য গতিতে এগিয়ে চলেছে,মাননীয় প্রধানমন্ত্রীর দূরদর্শী নেতৃত্বে আমরা করোনা মহামারির ক্ষতিকর প্রভাবকাটিয়ে কাঙ্ক্ষিত প্রবৃদ্ধি অর্জন করেছি। তিনি আরো বলেন, স্বাধীনতার সুবর্ণজয়ন্তীর এই মাহেন্দ্রক্ষণে আমরা জাতির পিতার জন্মশত বার্ষিকী উদযাপন করছি এবং এমনসময়ে জাতিসংঘের উন্নয়ন নীতি বিষয়ক কমিটি বাংলাদেশকে স্বল্পোন্নত দেশ থেকেউন্নয়নশীল দেশের মর্যাদা প্রদান করেছে। এই অর্জন মাননীয় প্রধানমন্ত্রীর প্রাজ্ঞনেতৃত্ব এবং বাংলাদেশের মানুষের কঠোর পরিশ্রমের ফসল। রাষ্ট্রদূত দৃঢ় প্রত্যয়ব্যক্ত করে বলেন, আমরা ২০৩০ সালের মধ্যে সহস্রাব্দ উন্নয়ন অভীষ্ট অর্জন, ২০৩১সালের মধ্যে উচ্চ-মধ্যম আয়ের দেশ এবং ২০৪১ সালের মধ্যে উন্নত রাষ্ট্র গঠনেরমাধ্যমে জাতির পিতার স্বপ্নের সোনার বাংলা বিনির্মাণ করবো – ইনশাল্লাহ।

বাংলাদেশেরউন্নয়ন অগ্রযাত্রায় জাপান সবসময় পাশে থাকায় রাষ্ট্রদূত জাপানের সরকার ও জনগণকেধন্যবাদ জানান। পরে স্বাধীনতা দিবস উপলক্ষ্যে মাননীয় প্রধানমন্ত্রী শেখহাসিনা, জাপানের পররাষ্ট্র প্রতিমন্ত্রী ওয়াশিও এইচিরো, এবং জাপান-বাংলাদেশপার্লামেন্টারি ফ্রেন্ডশীপ লীগের প্রেসিডেন্ট তারো আসো প্রদত্ত শুভেচ্ছা বার্তারভিডিও প্রদর্শন করা হয়। জাপানে নিযুক্ত ভারতের রাষ্ট্রদূত সঞ্জয় কুমার ভারমা,জাপান ইন্টারন্যাশনাল কোপারেশন এজেন্সি (জাইকা)র সিনিয়র ভাইস প্রেসিডেন্ট কিইচিরোনাকাযাওয়া, জাপানের ইকোনমি, ট্রেড এন্ড ইন্ডাস্ট্রি মন্ত্রণালয়ের ডাইরেক্টরনোরিইউশি ফুকুওকা, জাপান বাংলাদেশ সোসাইটির প্রেসিডেন্ট সাবেক রাষ্ট্রদূত মাসাতোওয়াতানাবে এবং প্রবাসী বাংলাদেশের প্রতিনিধি হিসাবে মঞ্জুরুল হক বক্তব্য প্রদানকরেন। বক্তাগণ বাংলাদেশের উন্নয়ন ও অগ্রগতির প্রশংসা করেন এবং স্বাধীনতা ও জাতীয়দিবস উপলক্ষ্যে বাংলাদেশের জনগণকে শুভেচ্ছা জানান।

মনোমুগ্ধকর সাংস্কৃতিক পরিবেশনা ও “মুজিববর্ষের থীম সঙ্গ”প্রদর্শনের মাধ্যমে অনুষ্ঠান সমাপ্ত হয়। এছাড়া মহান স্বাধীনতা দিবস ও জাতীয় দিবসউপলক্ষ্যে জাপানের স্থানীয় ইংরেজি ও জাপানিজ পত্রিকায় ক্রোড়পত্র প্রকাশ করা হয়েছে।অনলাইন অনুষ্ঠানে দুইশতাধিক অতিথি অংশগ্রহণ করেন।



শেয়ার বোতাম এখানে
  • 11
    Shares

সমস্ত পুরানো খবর

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১
১২১৩১৪১৫১৬১৭১৮
১৯২০২১২২২৩২৪২৫
২৬২৭২৮২৯৩০  



themesba-zoom1715152249
© All rights reserved © 2020 Shubhoprotidin