সোমবার, ২৬ অক্টোবর ২০২০, ০৭:০৯ অপরাহ্ন



জামালগঞ্জে বৈরী আবহাওয়া আর শ্রমিক সংকটের মধ্যেই চলছে ধান কাটা

জামালগঞ্জে বৈরী আবহাওয়া আর শ্রমিক সংকটের মধ্যেই চলছে ধান কাটা


মো: বায়েজীদ বিন ওয়াহিদ, জামালগঞ্জ:
চলতি বোরো মৌসুমে সুনামগঞ্জ জেলা সহ জামালগঞ্জ উপজেলায় বোরো ধানের বাম্পার ফলন হয়েছে। কিন্তু করোনা ভাইরাসের কারণে জেলা লকডাউন থাকায় চলতি বোরো মৌসুমে সুনামগঞ্জ অঞ্চলে অন্যান্য জেলার শ্রমিকরা আসতে পারেনি। তাই ধান কাটায় দেখা দিয়েছে শ্রমিকের সংকট।

এ অবস্থায় শ্রমিক শূন্যতা পূরণে স্থানীয় চাষীরা এলাকার বেকার শ্রমজীবী মানুষদের কাজে লাগিয়ে উচ্চ মূল্য দিয়ে বাধ্য হয়ে জমি থেকে ধান কাটছেন। এতে ধানের উৎপাদন ব্যয় বাড়বে বলে অভিমত কৃষকদের। তাছাড়া গত কয়েকদিন যাবত রাজনৈতিক ও বিভিন্ন শ্রেণীপেশার মানুষ স্বেচ্ছায় এই ধান কাটায় অংশগ্রহণ করছেন।

এক দিকে করোনা আতংকে শ্রমিক সংকট অন্য দিকে আবহাওয়া অধিদপ্তরের বরাত দিয়ে সুনামগঞ্জ জেলা প্রশাসন থেকে জেলার সকল উপজেলায় আগাম বন্যার পূর্বাভাস, তাই দ্রুত ধান কাটার নির্দেশনা দিয়ে মাইকিং করা হয়েছে।

এমতাবস্থায় দিশেহারা হয়ে পড়ে সাধারণ কৃষককুল। এদিকে কৃষি বিভাগের কর্মকর্তারা বলছেন ধান কাটার ক্ষেত্রে কৃষকদের সব ধরনের সহযোগীতা করা হচ্ছে তবে সকল বাঁধা ও শ্রমিক সংকট উপেক্ষা করে জামালগঞ্জে ধান কেটে ঘরে তোলার যুদ্ধে লড়াই চালিয়ে যাচ্ছে সাধারণ কৃষকরা।

আর এ যুদ্ধের মধ্যেই ধান কেটে শেষ বিজয়ের হাসি হাসবে বলে আশা উপজেলার প্রশাসন সহ সকল কৃষকদের। দেশে করোনা আতংকের মধ্যেই উপজেলায় শ্রমিক সংকট ও বৈরী আবহাওয়ার মধ্যে আজ মঙ্গলবার পর্যন্ত কত শতাংশ ধান কাটা হয়েছে।

এ বিষয়ে  জামালগঞ্জ উপসহকারী কৃষি কর্মকর্তা ইসহাক মিয়া দৈনিক শুভ প্রতিদিন’র প্রতিবেদককে জানান, চলতি বছর জামালগঞ্জ উপজেলায় ২২ হাজার ৯৫৪ হেক্টর জমিতে বোরো ধান আবাদ করা হয়েছে।
আজ পর্যন্ত ৪৮ শতাংশ ধান কাটা হয়েছে। আমরা আশা করছি খুব দ্রুত ধান কেটে ঘরে তুলতে পারবো


সমস্ত পুরানো খবর

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১
১২১৩১৪১৫১৬১৭১৮
১৯২০২১২২২৩২৪২৫
২৬২৭২৮২৯৩০৩১  



themesba-zoom1715152249
© All rights reserved © 2020 Shubhoprotidin