বুধবার, ১৪ এপ্রিল ২০২১, ০৫:৪২ অপরাহ্ন

জোকোভিচকে ‘বেগেল’ দিলেন নাদাল

জোকোভিচকে ‘বেগেল’ দিলেন নাদাল


শেয়ার বোতাম এখানে

খেলা ডেস্ক
নোভাক জোকোভিচকে হারিয়ে এই বছরের প্রথম শিরোপা জিতলেন রাফায়েল নাদাল। এ জয়ে জোকোভিচের বিপক্ষে এক মধুর প্রতিশোধও নিলেন তিনি
রাফায়েল নাদালের বছরের সূচনা হয়েছিল হতাশা দিয়ে। বছরের প্রথম গ্র্যান্ড স্লামে হারতে হয় নোভাক জোকোভিচের কাছে। তাও আবারে সরাসরি সেটে। তবে সে প্রতিশোধটা খুব দ্রুতই নিতে পারলেন স্প্যানিশ তারকা। জোকেভিচকে রোম ওপেনের ফাইনালে হারালেন ‘বেগেল’ দিয়েই। ৬-০, ৪-৬, ৬-১ ব্যবধানে জয়টা তো মধুর প্রতিশোধই।
ওপেন-যুগে নাদাল-জোকোভিচের মধ্যে লড়াইটা সবচেয়ে বেশিবার হয়েছে। মুখোমুখি লড়াইয়ে এঁরা দুজন এগিয়ে অন্য সব তারকার চেয়ে। গতকালের ম্যাচটি ছিল তাদের ৫৪তম। ২০০৬ সাল থেকে বছরে অন্তত একবার হলেও একে অপরের মুখোমুখি হয়েছেন তাঁরা। শেষ দুবারই তাঁদের দেখা গ্র্যান্ড স্লামের ফাইনালে; দুবারই নাদাল হেরেছেন বাজেভাবে। কালকের জয়টি দিয়ে নাদাল সবাইকে বুঝিয়ে দিলেন, প্রতিশোধটার জন্য কতটা মুখিয়ে ছিলেন তিনি।
৬-০ গেমে প্রথম সেট নিজের করে নেন স্প্যানিশ তারকা। টেনিসের ভাষায় যাকে বলা হয় ‘বেগেল’। বেগেল মূলত পোল্যান্ডে তৈরি হওয়া একধরনের পাউরুটি। আকৃতিতে অনেকটা আংটি বা শূন্যের মতো। টেনিসে কেউ কোনো সেট ৬-০ গেমে হারলে তাকে ‘বেগেল’ দেওয়া বলে। এ নিয়ে ক্যারিয়ারে মোট ১০৬ নম্বর ‘বেগেল’ দিলেন নাদাল। তার মধ্যে এই রোম ওপেনেই চারটি।
প্রথম সেটে বিধ্বস্ত জোকোভিচ পরের সেটে গড়ে তোলেন তীব্র প্রতিরোধ। ঘুরে দাঁড়িয়ে ৬-৪ গেমে সেট জিতে নেন। কিন্তু ‘এল ম্যাটাডোর’কে হারানো কি এতই সোজা? তৃতীয় সেটের শুরুতেই জোকোভিচের সার্ভিস ব্রেক করেন নাদাল। বাকিটুকু সামলে নিয়েছেন নাদাল। শেষ সেটেও জোকোভিচকে ‘বেগেল’ দেওয়ার সুযোগ ছিল নাদালের কাছে। কিন্তু পারেননি। শেষ পর্যন্ত ৬-১ গেমে জিতে রোম ওপেন নিজের করে নেন নাদাল।
এটি নিয়ে নবমবারের মতো রোম ওপেনের শিরোপা জিতলেন তিনি। সঙ্গে সঙ্গে ৩৪তম মাস্টার্স শিরোপাও হয়ে গেল তাঁর। মাদ্রিদ ওপেন জিতে জোকোভিচ তাঁকে ধরে ফেললেও এক সপ্তাহের ব্যবধানেই তাঁকে ছাড়িয়ে গেলেন নাদাল। এ নিয়ে ক্যারিয়ারে তাঁর মোট শিরোপা দাঁড়াল ৮১-তে।


শেয়ার বোতাম এখানে

সমস্ত পুরানো খবর

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১
১২১৩১৪১৫১৬১৭১৮
১৯২০২১২২২৩২৪২৫
২৬২৭২৮২৯৩০  



themesba-zoom1715152249
© All rights reserved © 2020 Shubhoprotidin