শুক্রবার, ১৬ এপ্রিল ২০২১, ০৮:৪৮ পূর্বাহ্ন

ডিসেম্বরে জামেয়া রেঙ্গা’র ‘শতবর্ষী’ ব্যাপক আয়োজনের প্রস্তুতি

ডিসেম্বরে জামেয়া রেঙ্গা’র ‘শতবর্ষী’ ব্যাপক আয়োজনের প্রস্তুতি


শেয়ার বোতাম এখানে


জেলা প্রেসক্লাবে সংবাদ সম্মেলন

 

ডিসেম্বর ২০১৯ এ শতবর্ষে পদার্পন করছে সিলেটের শীর্ষ ইসলামি বিদ্যাপীঠ ঐতিহ্যবাহী জামেয়া তাওয়াক্কুলিয়া রেঙ্গা।

এ উপলক্ষ্যে জামেয়া রেঙ্গা থেকে দাওয়ারে হাদিস (টাইটেল) সমাপনকারী শিক্ষার্থীদের দস্তার (পাগড়ি) প্রদানসহ ব্যাপক আয়োজনের প্রস্তুতি নেওয়ার কথা জানিয়েছেন জামেয়া কর্তৃপক্ষ।

সোমবার (১৫এপ্রিল) দুপুর ১২টায় সিলেট জেলা প্রেসক্লাবে সংবাদ সম্মেলনে এতথ্য জানানো হয়।

সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য জামেয়া তাওয়াক্কুলিয়া রেঙ্গা’র কার্যক্রম ও দস্তারবন্দি মহাসম্মেলনে প্রস্তুতি তুলে ধরেন মাদ্রাসার মুহতামিম মাওলানা মুহিউল ইসলাম বুরহান।

লিখিত বক্তব্যে বলা হয়, আগামী ডিসেম্বরে ঐতিহ্যবাহী জামেয়া রেঙ্গা মাদরাসা প্রতিষ্ঠার শত বছর পূর্তি উপলক্ষে ২৫, ২৬ ও ২৭ ডিসেম্বর অনুষ্ঠিত হবে ‘শতবার্ষিকী উদযাপন ও দস্তারবন্দি মহাসম্মেলন।’

সম্মেলনে উপমহাদেশের প্রখ্যাত বুযুর্গ, শাইখুল ইসলাম হুসাইন আহমদ মাদানি (রাহ.) এর বিশিষ্ট খলিফা আল্লামা বদরুল আলম শায়খে রেঙ্গা (রাহ.) এর স্মৃতিবিজড়িত ঐতিহ্যবাহী দ্বীনি বিদ্যাপীঠ জামেয়া তাওয়াক্কুলিয়া রেঙ্গা ১৯১৯ ইংরেজিতে হযরত মাওলানা আরকান আলী (রাহ.) কর্তৃক প্রতিষ্ঠা লাভের পর হযরত শায়খে রেঙ্গা (রাহ.) এর সুদক্ষ পরিচালনা ও দেশ-বিদেশের মুসলিম জনতার সার্বিক সহযোগিতায় দেশ ও মুসলিম উম্মাহর খেদমত করে যাচ্ছে।

১৯৬৭ ইংরেজিতে দাওরায়ে হাদিস (মাস্টার্স) ক্লাস শুরু হয়ে খুব অল্প সময়ে জামেয়া হাজরো হাফেজ, মুহাদ্দিস, মুফাসসির, মুফতি, লেখক, গবেষকসহ অনেক ইসলামি স্কলারের জন্ম দিয়েছে। প্রায় পাঁচহাজার শিক্ষার্থী ইলমে ওহির সর্বোচ্চ শিক্ষা অর্জন করে দেশবিদেশে ছড়িয়ে আছেন।

আসন্ন ডিসেম্বরে অনুষ্ঠিতব্য জামেয়ার শতবার্ষিকী উদযাপন ও দস্তারবন্দি মহাসম্মেলনে এশিয়া, ইউরোপ, আমেরিকা, মধ্যপ্রাচ্যসহ বাংলাদেশের শীর্ষ ইসলামিক স্কলার উপস্থিত থাকবেন।

সম্মেলন সফল করতে প্রচার-প্রচারণায় বৃহত্তর সিলেটসহ দেশের বিভিন্ন প্রিন্ট, অনলাইন ও ইলেক্ট্রিক মিডিয়া, এবং সাংবাদিকদের সার্বিক সহযোগিতা কামনা করা হয়।

সংবাদ সম্মেলনের শুরুতে কুরআন থেকে তেলাওয়াত করেন মাওলানা আব্দুল হামিদ সাকিব ও সঞ্চালনায় ছিলেন- মাওলানা কবির আহমদ খান, মাওলানা এহতেশামুল হক কাসিমী ও মুফতি মুশাহিদ কাসিমী।

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন- জামেয়ার মুহতামি মাওলানা মুহিউল ইসলাম বুরহান, মাওলানা ফখরুল ইসলাম মোগলাবাজারী, মাওলানা নুরুল ইসলাম সুফিয়ান, মাওলানা মুখলিসুর রহমান রাজাগঞ্জী, মাওলানা হাফিজ মিছবাহ উদ্দীন, মাওলানা শামছুল ইসলাম, মাওলানা শামসুদ্দিন মুহাম্মদ ইলিয়াস, মাওলানা শামসীর হারুনুর রশীদ, মাওলানা তালেব উদ্দীন শমসেরনগরী, মাওলানা মতিউর রহমান, মাওলানা কবির আহমদ, মাওলানা আব্দুল হান্নান, মাওলানা জহিরুল ইসলাম, মাওলানা মনজুর আহমদ, মাওলানা সিফাতুল্লাহ, মাওলানা শরীফ আহমদ সুলতান, মাওলানা ইবাদ বিন সিদ্দিক, মাওলানা সৈয়দ উমেদ আলী, মাওলানা আমজাদুস সামাদ উজ্জল, মাওলানা হারুনুর রশীদ, মাওলানা মামুনুর রশীদ, ইলিয়াস আহমদ প্রমুখ।বিজ্ঞপ্তি।



শেয়ার বোতাম এখানে

সমস্ত পুরানো খবর

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১
১২১৩১৪১৫১৬১৭১৮
১৯২০২১২২২৩২৪২৫
২৬২৭২৮২৯৩০  



themesba-zoom1715152249
© All rights reserved © 2020 Shubhoprotidin