সোমবার, ২০ সেপ্টেম্বর ২০২১, ০৮:১৬ পূর্বাহ্ন


দক্ষিণ সুনামগঞ্জে বন্যায় মৎস্যখাতে ক্ষতি ৪ কোটি ৩ লাখ টাকা

দক্ষিণ সুনামগঞ্জে বন্যায় মৎস্যখাতে ক্ষতি ৪ কোটি ৩ লাখ টাকা


শেয়ার বোতাম এখানে

ছায়াদ হোসেন সবুজ, দক্ষিণ সুনামগঞ্জ:

বৈশ্বিক মহামারী করোনার মধ্যেও টানা বর্ষণ ও পাহাড়ি ঢলে সৃষ্ট ৩ দফা বন্যায় দক্ষিণ সুনামগঞ্জে মৎস্যখাতে ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে। দক্ষিণ সুনামগঞ্জের জনসংখ্যা অনুসারে মাছের চাহিদার অধিকাংশ স্থানীয়ভাবে উৎপাদিত মাছ দিয়ে পূরণ হয়। কিন্তু এবারের বন্যায় ব্যাপক ক্ষতির কারণে তা কাটিয়ে উঠা কষ্টকর হবে। সাম্প্রতিক বন্যায় উপজেলার ৮ টি ইউনিয়নে অনেক চাষিরাই ক্ষতিগ্রস্ত হয়েছেন। বন্যায় যেন মাছ ভেসে যায়নি ভেসে গেছে মৎস্য চাষিদের স্বপ্ন। সবহারিয়ে এখন সরকারি সাহায্য কামনা করছেন উপজেলার মৎস্য চাষিরা

উপজেলা জেলা মৎস্য অফিস সূত্রে জানা যায়, বন্যায় উপজেলার ৬৭২ টি পুকুরের মাছ ভেসে গেছে। এর মধ্যে পুকুরের বড় মাছ ভেসে গেছে ১০৯ মেট্রিকটন। যার মূল্য ১ কোটি ৬০ লাখ টাকা। পোনা মাছ ভেসে গেছে ৬৮ লাখ৷ যার মূল্য ১ কোটি ৩ লাখ টাকা। এবং বিভিন্ন পুকুরের অবকাঠামোগত ক্ষতির পরিমান ১ কোটি ৪০ লাখ টাকা।সবমিলিয়ে মৎস্যখাতে ক্ষতির পরিমান দাড়িয়েছে ৪ কোটি ৩ লাখ টাকা।

কথা হলে বন্যায় ক্ষতিগ্রস্ত সদরপুর গ্রামের মৎস্য চাষি মিয়াধন বলেন, ৩ বারের বন্যায় আমার সবকিছু শেষ। পুকুরের মাছ ভেসে যাওয়ায় আমি এখন পথের বিকারী। সরকার সাহায্য না করলে ছেলে মেয়ে নিয়ে না খেয়ে থাকা লাগবে।

পাগলা এলাকার মৎস্য চাষি সাফিউল আলম সুশাদ বলেন, বন্যায় আমার প্রায় অর্ধকোটি টাকার মাছ ভেসে গেছে। এই মাছ চাষে আমার শেষ সম্বল বিনিয়োগ করেছিলাম৷ বন্যায় আমার সব শেষ করে দিলো। এখন আমি সর্বস্বান্ত।

নুরুল হক নামের একজন বলেন, বন্যায় আমার প্রায় ৫ লাখ টাকার মাছে ভেসে গিয়েছে। যার দরুণ আমি মারাত্মক ক্ষতির সম্মুখীন হয়েছি। এই ক্ষতি কাটিয়ে উঠা বেশ কষ্টসাধ্য হবে।

এ ব্যাপারে দক্ষিণ সুনামগঞ্জ উপজেলা মৎস্য কর্মকর্তা মোঃ জাহিদুল ইসলাম বলেন, বন্যায় আমাদের উপজেলায় মৎস্যখাতে ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে। ইতিমধ্যেই ক্ষতিগ্রস্ত মৎস্য চাষিদের তালিকা সংশ্লিষ্ট দপ্তরে পাঠানো হয়েছে। সরকারি কোন সহায়তা এলে তাদের জানানো হবে।


শেয়ার বোতাম এখানে





LoveYouZannath
© All rights reserved © 2020 Shubhoprotidin