বৃহস্পতিবার, ০৬ মে ২০২১, ১২:২২ অপরাহ্ন

দেশের ২২টি জেলা থেকে এপ্সের মাধ্যমে ধান কেনা হবে : কৃষিমন্ত্রী ড. আব্দুর রাজ্জাক

দেশের ২২টি জেলা থেকে এপ্সের মাধ্যমে ধান কেনা হবে : কৃষিমন্ত্রী ড. আব্দুর রাজ্জাক


শেয়ার বোতাম এখানে

আল আমিন, সুনামগঞ্জ:
সুনামগঞ্জে কৃষিমন্ত্রী ড. আব্দুর রাজ্জাক বলেছেন, দেশের ২২টি জেলা থেকে এপ্সের মাধ্যমে ধান কেনা হবে। এর মাধ্যমে আট লাখ টন ধান সরাসরি চাষিদের কাছ থেকে কিনা হবে। আমি বিশ্বাস করি তার মাধ্যমে চাষিরা তাদের ধানের দাম নায্য মূল্যে পাবেন।

হাওরের কৃষকদের জন্য মাননীয় প্রধানমন্ত্রীসহ আমরা সকলে আন্তরিকতার সাথে কাজ করছি। ধান কেনা নিয়ে কোনো অনিয়ম হবে না। কোনো মধ্যস্বত্তভোগী আসবে না। আসার কোনো সুযোগ নেই। এবছর ২৭ এপ্রিল থেকে কৃষকদের কাছ থেকে ধান কেনা শুরু হয়েছে।

আমরা কৃষি মন্ত্রণালয়ের পক্ষ থেকে ক্ষুদ্র ও প্রান্তিক চাষিদের তালিখা করে দিয়েছি। তালিখার উপর লটারি হবে। সেই লটারিতে কেউ প্রভাব বিস্তার করেত পারবে না। সেখানে ডিসি, ইউএনও, কৃষি অফিসাররা থাকবেন খাদ্যদপ্তরের কর্মকর্তাদের নিয়ন্ত্রণে থাকবে। আমরা আরোও উদ্যেগ গ্রহন করেছি।

বুধবার দুপুরে সুনামগঞ্জ সদর উপজেলার গৌরারং ইউনিয়নের লালপুর গ্রামে কৃষকের কাছ থেকে ধান কেনা কার্যক্রমের উদ্বোধন শেষে এসব কথা বলেন তিনি।

ধান কেনার লক্ষমাত্রা নিয়ে সাংবাদিকদের প্রশ্নে তিনি বলেন, ধান কেনার লক্ষ্যমাত্রা বাড়ানোর সুপারিশের বিষয়টি আগামীকালের সভায় আলোচনা করা হবে।
কৃষিমন্ত্রী আরোও বলেন,‘মহামারি করোনা ভাইরাসের কারণে সারা বিশ্বের মানুষ আজ আতঙ্কগ্রস্থ।

চীন থেকে এই ভাইরাসটি শুরু হলেও সকল দেশে এটির সংক্রমন রয়েছে। জাতীয় সংঘ এবং বিশ্ব খাদ্য সংস্থা বলেছে কৃষি উৎপাদন কমে যাবে। ফলে খাদ্য সংকট হতে পারে এবং অনেকে দেশেও দুর্ভিক্ষ হতে পারে। আমাদের হাওর এলাকায় বিশেষ করে ধান কাটা গুরুত্বপূর্ণ।

আমাদের দেশের প্রধান ফসল হচ্ছে ধান। ধান আমাদের প্রধান খাদ্য। ধান তিন মৌসুমে হয় আমন, বোরো ও আউশ। বোরো হলো আমাদের মৌসুম। এ মৌসুমে ২ কোটি টনেরও বেশি ধান উৎপাদন হয় আমাদের দেশে। প্রায় ৬০ ভাগ ধান উৎপাদন হয় বোরো মৌসুমে।

বাংলাদেশের হাওর এলাকায় প্রায় ৫ লাখ হেক্টর জমিতে বোরো ধানের আবাদ হয়েছে। এখান থেকে সরকার ২০ থেকে ২৫ লাখ টন ধান পাই। এই বোরো ধানটি খুবই ঝুঁকিপূর্ণ। প্রতিবছর উজান থেকে নেমে আসা পাহাড়ী ঢল ও অতি বৃষ্টির কারণে হাওরাঞ্চলে আগাম বন্যা আসে।

বন্যায় হাওরাঞ্চলের পুরো ধান ক্ষতিগ্রস্থ হয়। ২০১১ সালে এবং ২০১৭ সালে দেখেছি। এ সরকারে আমলে আমাদের দুইবারের তৃক্ত দুঃখজনক অভিজ্ঞতা রয়েছে। এ ধান যদি আমরা হারায় তাহলে সারাদেশে উৎপাদনের উপর বিরাট একটি প্রভাব পড়বে।

এর প্রেক্ষিতে আমরা সর্বোচ্ছ গুরুত্ব দিয়ে হাওরের ধান কাটার জন্য স্থানীয় কৃষকদের সাথে আমরা সম্পৃক্ত করেছি। প্রশাসন, ডিসি, এসপি, আইনশৃঙ্খলা বাহিনী, সুশিল সমাজ, বিভিন্ন রাজনৈতিক সংগঠন ও জনপ্রতিনিধিসহ এর সাথে সম্পৃক্ত হয়েছে।

এবার ধান কাটার বিষয়ে সর্বোচ্ছ গুরুত্ব দিয়েছি। মাননীয় প্রধানমন্ত্রী বিভিন্ন ভিড়িও কনফারেন্সে ও জাতির উদ্যেশে ভাষণে কৃষির উপর সবচেয়ে বেশি গুরুত্ব দিয়েছেন। যা আমরা খাদ্য উৎপাদন বৃদ্ধি করেছি। বাংলাদেশ ছিল খাদ্য ঘাটতি ও দুর্ভিক্ষের দেশ।

প্রায় প্রতিবছর হাওরাঞ্চলের বন্যা, খড়ায় ও প্রাকৃত দুর্যোগে ফসল নষ্ট হয়ে যায়। কিন্তু আজ বাংলাদেশ খাদ্যে স্বংসম্পূর্ণ দেশ। গতবছর বোরো ধানের বাম্পার ফলন হয়েছিল। এবছরও ধানের ফলন ভালো হয়েছে।

তিনি আরোও বলেন,‘সুনামগঞ্জ, হবিগঞ্জ, নেত্রকোনা, কিশোরগঞ্জসহ হাওরাঞ্চলের সাত জেলায় প্রায় ৬৫ ভাগ বোরো ধান কাটা হয়েছে। এর মধ্যে সুনামগঞ্জের হাওরগুলোতে ৭৫ ভাগের বেশি ধান কাটা শেষ হয়েছে। হাওরের ধান দ্রত কাটতে সরকার ধান কাটার মেশিন দিয়েছে। আমরা আশা করছি আগামী কয়েকদিনের মধ্যে হাওরের ধান কাটা শেষ হয়ে যাবে। ধান গোলায় তোলতে পেরে কৃষকরা খুবই খুশি।

এসময় উপস্থিত ছিলেন, পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান, সুনামগঞ্জের-৫ আসনের সংসদ সদস্য মুহিবুর রহমান মানিক, সুনামগঞ্জের-১ আসনের সংসদ সদস্য ইঞ্জিনিয়ার মোয়াজ্জেম হোসেন রতন, সুনামগঞ্জের-৪ আসনের সংসদ সদস্য পীর ফজলুর রহমান মিসবাহ, সংরক্ষিত নারী সংসদ সদস্য শামীমা শাহরিয়ার, কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের অতিরিক্ত সচিব হাসানুজ্জামন কল্লোল, সাবেক মহাপরিচালক মোহাম্মদ হামিদুর রহমান, জেলা প্রশাসক মোহাম্মদ আব্দুল আহাদ, পুলিশ সুপার মিজানুর রহমান, জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপপরিচালক মোহাম্মদ সফর উদ্দিন, কানাডা আওয়ামী লীগের প্রতিষ্ঠাতা সভাপতি এবং শুভ প্রতিদিন পত্রিকার সম্পাদক ও প্রকাশক সরওয়ার হোসেন, জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ব্যারিস্টার এনামুল কবির ইমন, সুনামগঞ্জ পৌর মেয়র নাদের বখত, সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা ইয়াসমিন নাহার রুমা প্রমূখ।



শেয়ার বোতাম এখানে

সমস্ত পুরানো খবর

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২১৩১৪১৫১৬
১৭১৮১৯২০২১২২২৩
২৪২৫২৬২৭২৮২৯৩০
৩১  



themesba-zoom1715152249
© All rights reserved © 2020 Shubhoprotidin