রবিবার, ২৬ মে ২০২৪, ০৫:৩৬ অপরাহ্ন


দেশে প্রথম বিটুমিন প্লান্টের যাত্রা শুরু

দেশে প্রথম বিটুমিন প্লান্টের যাত্রা শুরু


শেয়ার বোতাম এখানে

নিউজ ডেস্ক:

বিটুমিন প্লান্টের যাত্রা শুরু হয়েছে আজ শনিবার (২২ ফেব্রুয়ারি)। যা দেশের চাহিদা পুরন করে বিদেশেও রপ্তানি করতে পারবে। এই বিটুমিন প্ল্যান্ট থেকে বছরে সাড়ে ৮ লাখ টন বিটুমিন ও পিচ উৎপাদন হবে।

বাংলাদেশে বছরে বিটুমিনের চাহিদা কয়েক লাখ টন। যার পুরোটাই আমদানি নির্ভর। এর মধ্যে বিপিসির নিয়ন্ত্রণাধীন ইস্টার্ন রিফাইনারি ৭০ হাজার টন উৎপাদন করে। বাকি বিটুমিন মধ্যপ্রাচ্যের বিভিন্ন দেশ থেকে আমদানি করা হয়। নিম্নমানের বিটুমিন আমদানি না করে দেশেই উৎপাদিত হবে উন্নত মানের বিটুমিন।

শনিবার (২২ ফ্রেবুয়ারি) অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল এই বিটুমিন প্লান্টের উদ্বোধন করেন।

বাংলাদেশে প্রতি মাসে বিটুমিনের চাহিদা প্রায় ৪২ হাজার টন। উন্নয়ন কর্মকাণ্ড সম্প্রসারিত হওয়ায় প্রতি বছর এর চাহিদা ১০ থেকে ১৫ শতাংশ হারে বাড়ছে। সড়কে ব্যবহারের জন্য পেনেট্র্যাশন গ্রেডের বিটুমিন উৎপাদন ছাড়াও বসুন্ধরা বিটুমিন প্ল্যান্টে প্রিমিয়াম মানের পিচ উৎপাদনের সক্ষমতাও রয়েছে।

ক্রেতাদের চাহিদা অনুযায়ী কাটব্যাক, ইম্যুলসিফাইড, অক্সিডাইজড ও পলিমার (এসবিএস, রাবার পাউডার) উৎপাদন ও সরবরাহ করা সম্ভব হবে। সাধারণ পেনেট্র্যাশন গ্রেড (৬০-৭০/৮০-১০০) ও উন্নত গ্রেডের বিটুমিন চাহিদা অনুযায়ী উৎপাদন ও সরবরাহ করা সম্ভব হবে।

সারাদেশে স্থানীয় সরকারের অধীনে ৩ লাখ ৫৪ হাজার কিলোমিটার রাস্তা হয়েছে। এর মধ্যে এক লাখ পাঁচ হাজার কিলোমিটার পিচঢালা পাকা রাস্তা। ভবিষ্যতে স্থানীয় সরকারের পুরো রাস্তাই পাকা করার পরিকল্পনা আছে সরকারের। ফলে দিন দিন বাংলাদেশে বিটুমিনের চাহিদা বাড়বে।


শেয়ার বোতাম এখানে





LoveYouZannath
© All rights reserved © 2020 Shubhoprotidin