মঙ্গলবার, ০৭ ফেব্রুয়ারী ২০২৩, ০৯:৩১ অপরাহ্ন


দেশে স্বাস্থ্য খাতে মাথাপিছু ব্যয় সাড়ে ৪ হাজার টাকা

দেশে স্বাস্থ্য খাতে মাথাপিছু ব্যয় সাড়ে ৪ হাজার টাকা


শেয়ার বোতাম এখানে

শুভ প্রতিদিন ডেস্ক:

২০২০ সালে স্বাস্থ্য খাতে সরকারের মাথাপিছু ব্যয় ৪ হাজার ৫৭৮ টাকা। স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের স্বাস্থ্য অর্থনীতি ইউনিট এ তথ‌্য জানিয়েছে।

বিভিন্ন বিভাগের স্বাস্থ্য খাতে খরচের হিসাবে দেখা যায়- মোট খরচের সর্বোচ্চ ৩৭ শতাংশ ঢাকা বিভাগে, সবচেয়ে কম তিন শতাংশ ময়মনসিংহ বিভাগে। মাথাপিছু হিসেবে স্বাস্থ্য খাতে ঢাকা বিভাগে জনপ্রতি ব‌্যয় হয়েছে ৭ হাজার ৩৯ টাকা এবং ময়মনসিংহে ২ হাজার ৬০ টাকা।

বুধবার (৪ জানুয়ারি) রাজধানীর হোটেল ইন্টারকন্টিনেন্টালে স্বাস্থ্য মন্ত্রণালয়ের স্বাস্থ্য অর্থনীতি ইউনিটের আয়োজনে বাংলাদেশ ন্যাশনাল হেলথ অ্যাকাউন্টসের (বিএনএইচএর) ষষ্ঠ রাউন্ডের চূড়ান্ত ফল ঘোষণা কর্মশালায় এ তথ্য জানানো হয়। ষষ্ঠ রাউন্ডের প্রাপ্ত ফলাফল তুলে ধরেন বিএনএইচএর সেলের ফোকাল পারসন ডা. সুব্রত পাল।

অনুষ্ঠানে জানানো হয়, পূর্বে প্রকাশিত বিএনএইচএর তথ্যানুসারে ২০১৫ সালে স্বাস্থ্য খাতে মাথাপিছু খরচ ছিল ৩৭ ডলার, যা ২০২০ সালে বেড়ে ৫৪ ডলার হয়েছে।

ডা. সুব্রত পাল জানান, সরকারি ব্যয়ের মধ্যে মোট ৯৩ শতাংশ স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয় বহন করে। অন্যান্য মন্ত্রণালয় এবং সিটি করপোরেশন সম্মিলিতভাবে বাকি সাত শতাংশ খরচ বহন করে।

এছাড়া, বেসরকারি ব্যয়ের মোট ৮৯ শতাংশ ব্যক্তি পর্যায়ে নিজ পকেট থেকে করতে হয় এবং বাকি ১১ শতাংশ বিদেশি উন্নয়ন সহযোগী সংস্থা, এনজিও এবং প্রাইভেট হেলথ ইনস্যুরেন্সের মাধ্যমে সম্পন্ন হয়ে থাকে।

তিনি জানান, করোনাকালীন সময়ে করোনা মোকাবিলায় সরকারের গৃহীত ভ্যাকসিন ক্রয়সহ অন্যান্য ব্যয়ের হিসাব এ গবেষণায় অন্তর্ভুক্ত হয়নি। বিভিন্ন সময়ে সম্পাদিত গবেষণা প্রতিবেদনে করোনা পরিস্থিতি মোকাবিলায় সরকারি ব্যয় অনেকাংশে বৃদ্ধির কথা উঠে এসেছে যা প্রকারান্তরে সরকারি ব্যয়ের অংশ বৃদ্ধি করেছে। এতে ব্যক্তি পর্যায়ে খরচ অনেকাংশে কমেছে বলে ধারণা করা হয়। পরবর্তী বিএনএইচএর গবেষণায় বিষয়টি বিস্তৃতভাবে তুলে ধরা হবে বলেও জানান ডা. সুব্রত পাল।


শেয়ার বোতাম এখানে





LoveYouZannath
© All rights reserved © 2020 Shubhoprotidin