রবিবার, ২৫ Jul ২০২১, ০২:৩৮ পূর্বাহ্ন

দ্যা ফিনিক্স’র তৃতীয় আলোচনা: অনলাইন পাঠদানে মান নিয়ন্ত্রন একটি গুরুত্বপূর্ণ বিষয়

দ্যা ফিনিক্স’র তৃতীয় আলোচনা: অনলাইন পাঠদানে মান নিয়ন্ত্রন একটি গুরুত্বপূর্ণ বিষয়


শেয়ার বোতাম এখানে

শুভ প্রতিদিন ডেস্ক:

ইংরেজি ভাষা ও সাহিত্য বিষয়ক প্রকাশনা ‘ দ্যা ফিনিক্স ‘ এর আয়োজনে ধারাবাহিক আলোচনার তৃতীয় আসরে ইউ এস স্টেট ডিপার্টমেন্ট এর ইংলিশ এক্সেস মাইক্রোস্কলারশিপ প্রোগ্রাম, পাকিস্তানের প্রজেক্ট ম্যানেজার এবং বেনজীর ভুট্রো বিশ্ববিদ্যালয়ের ইংরেজি বিভাগের সহকারী অধ্যাপক হেন্না কারামত বলেছেন, চলমান বাস্তবতায় অনলাইন পাঠদানের জন্য শিক্ষকদের প্রস্তুতি ও পরিকল্পনার বিকল্প নেই। শিক্ষকদের উদ্দেশ্যে তিনি বলেন, প্রযুক্তির নানাবিধ সীমাবদ্ধতাকে নিয়েই আমাদের এগিয়ে যেতে হবে, তাই লেসন প্ল্যান তৈরির পূর্বে শিক্ষার্থীদের সক্ষমতার দিকটি বিবেচনায় রাখতে হবে। তিনি বলেন, অনলাইন পাঠদানে শিক্ষার্থীরা যেন নিসঙ্গ বোধ না করে সেদিকে খেয়াল রাখতে হবে এবং শিক্ষার্থীদের যথাসম্ভব উৎসাহ দিতে হবে। হেন্না কারামাত আরো বলেন, অনলাইন শিক্ষায় শিক্ষার মান নিয়ন্ত্রন একটি গুরুত্বপূর্ণ বিষয়। সেজন্য শিক্ষক এবং শিক্ষার্থী উভয়ই দায়িত্বশীল ভূমিকা পালন করতে হবে। অনলাইন পাঠদানের নানাবিধ চ্যালেঞ্জ প্রসঙ্গে তিনি বলেন, শিক্ষকরা যতো সৃজনশীল হবেন, এ চ্যালেঞ্জগুলো ততো সহজে মোকাবেলা করা যাবে। প্রতিবন্ধকতাগুলোকে তিনি সুযোগ হিসেবে গ্রহণ করার জন্য শিক্ষকদের প্রতি আহবান জানান।

গতকাল ১০ জুলাই শুক্রবার, রাতে ‘অনলাইন পাঠদানের প্রতিবন্ধকতা ও পরামর্শ’ বিষয়ে এ ভার্চুয়াল আলোচনা অনুষ্ঠিত হয়।

দ্যা ফিনিক্স এর সম্পাদক প্রণবকান্তি দেব এর স্বাগত বক্তব্যের মধ্য দিয়ে আলোচনার শুরু হয়। নির্ধারিত আলোচনা শেষে প্রশ্ন উত্তর পর্ব অনুষ্ঠিত হয়। এ সময় আলোচনায় অংশ নেয়া দেশ বিদেশের শিক্ষকরা অনলাইন ক্লাস নিয়ে নিজেদের সমস্যা ও পরামর্শ তুলে ধরেন। দ্যা ফিনিক্স এর সহকারী সম্পাদক নওরীন কলির সঞ্চালনায় নানা প্রান্তের শিক্ষকদের পারস্পরিক ভাববিনিময়ের মাধ্যমে তখন আলোচনাটি প্রাণবন্ত হয়ে উঠে। দ্যা ফিনিক্স এর সহকারী সম্পাদক সুলতান আহমদ এর ধন্যবাদ জ্ঞাপনের মাধ্যমে অনুষ্ঠানের সমাপ্তি হয়। অনুষ্ঠানের সার্বিক সমন্বয়ে ছিলেন ফিনিক্স এর স্বেচ্ছাসেবী সামিনা আলম, শিউলি রায় পূজা এবং দিতি রানী দে। আলোচনায় অর্ধাশতাধিক শিক্ষক অংশ নেন।

উল্লেখ্য, ইংরেজি ভাষা, সাহিত্য ও শিক্ষকতার উৎকর্ষতা চর্চার লক্ষ্য নিয়ে দ্যা ফিনিক্স গত তিন বছর যাবত ত্রৈমাসিকভাবে প্রকাশিত হয়ে আসছে। ইতোমধ্যে দেশে এবং বিদেশের ইংরেজি ভাষা ও সাহিত্য প্রেমী শিক্ষক, গবেষক এবং শিক্ষার্থীদের মধ্যে এটি বিশেষ গ্রহণযোগ্যতা অর্জন করেছে। সাম্প্রতিক সময়ে শুরু হওয়া আলোচনা সিরিজটিও সংশ্লিষ্টদের কাছে ব্যাপক সমাদৃত হচ্ছে।


শেয়ার বোতাম এখানে

সমস্ত পুরানো খবর

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১
১২১৩১৪১৫১৬১৭১৮
১৯২০২১২২২৩২৪২৫
২৬২৭২৮২৯৩০৩১  



themesba-zoom1715152249
© All rights reserved © 2020 Shubhoprotidin