বৃহস্পতিবার, ২৮ জানুয়ারী ২০২১, ০২:৫০ অপরাহ্ন

ধর্মীয় ভাব-গাম্ভীর্যে শবে বরাত পালিত

ধর্মীয় ভাব-গাম্ভীর্যে শবে বরাত পালিত


শেয়ার বোতাম এখানে

আধ্যাত্মিক রাজধানী সিলেটসহ সারাদেশে ধর্মীয় ভাব-গাম্ভীর্যের মধ্যদিয়ে যথাযোগ্য মর্যাদায় পালিত হয়েছে মুসলমানদের সৌভাগ্যের রজনী পবিত্র শবে বরাত। রোববার দিবাগত রাতে ধর্মপ্রাণ মুসল্লিরা মহান আল্লাহর রহমত ও নৈকট্য লাভের আশায় রাতভর নামাজ আদায়, কুরআন তিলাওয়াত, যিকির-আযকার, তাসবিহ-তাহলিল, দোয়া-দূরুদের ওয়াজ, নফল ইবাদত-বন্দেগি, মিলাদ মাহফিলসহ একাগ্রচিত্তে মহান রাব্বুল আলামীনের দরবারে অশ্র“ঝড়িয়ে দোয়া করেন।

ফারসি ‘শব’ শব্দের অর্থ রাত এবং ‘বরাত’ অর্থ সৌভাগ্য। অর্থাৎ ‘শবে বরাত’অর্থ সৌভাগ্যের রাত। আরবিতে একে বলে ‘লাইলাতুল বরাত’। ১৪ শাবান দিবাগত রাতটিই পবিত্র শবে বরাত। হিজরি বর্ষপঞ্জির শাবান মাসের ১৪ তারিখ দিবাগত রাতটি মুসলমানদের কাছে অত্যন্ত পবিত্র ও মহিমান্বিত। মহান আল্লাহ তাআলা এ রাতে বান্দাদের জন্য তার অশেষ রহমতের দরজা খুলে দেন।

রোববার সন্ধ্যার পর থেকেই মুসল্লিরা পবিত্র শবে বরাতের বরকতময় রাতে মহান আল্লাহ পাকের ক্ষমাপ্রাপ্তির আশায় মনযোগ দেন বিশেষ নফল ইবাদতে। তাছাড়া হযরত শাহজালাল, শাহপরাণ রহঃ এর মাজারে, কুমারপাড়ার মানিকপীর রহঃ টিলায়, পীরেরবাজারের শাহসুন্দর মাজারে এবং পাড়া-মহল্লার গোরস্তান, পারিবারিক গোরস্তানে প্রত্যেকে নিজ নিজ মুরদেগান তথা মা-বাবা, ভাই-বোন, দাদা-দাদী, নানা-নানী, ছেলে-মেয়ে, শশুর-শাশুড়ীসহ সকল মৃত আত্মীয়-স্বজনের কবর জিয়ারতের মাধ্যমে মাগফিরাতের দোয়া করেন। হযরত শাহজালাল, শাহপরাণ রহঃ এর মাজারে, কুমারপাড়ার মানিকপীর রহঃ টিলায় সিলেট প্রশাসনের পক্ষ থেকে মুসল্লিদের জন্য বিশেষ নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করা হয়।


রাত বাড়ার সাথে সাথে মসজিদগুলোতে মসল্লিদের সংখ্যা বাড়তে থাকে। অনেকে আবার বাসা-বাড়ীতে ইবাদত-তেলাওয়াতে মশগুল থাকেন। এ পবিত্র রজনী উপলক্ষে নগরীর হযরত শাহজালাল রহঃ এর দরগাহ মসজিদ,  শাহপরাণ রহঃ এর মাজার মসজিদ, বন্দরবাজার কেন্দ্রীয় জামে মসজিদ, শাহ আবু তুরাব জামে মসজিদ, নয়াসড়ক জামে মসজিদ, নাইওরপুল জামে মসজিদ, মাছিমপুর জামে মসজিদ, শিবগঞ্জ আকবরী জামে মসজিদসহ প্রতিটি পাড়া মহল্লার মসজিদে আয়োজন করা হয় যিকির-আযকার, ওয়াজ মাহফিল ও খতমে কুরআনের।

রাত ৩টায় বিশেষ মোনাজাতের ব্যবস্থা করা হয়। কোনো কোনো মসজিদে ফজরের সালাত আদায় শেষে আখেরী মোনাজাত করা হয়। ফজরের আগমূহুর্তে, বরকতময় রজনীর বরকতপূর্ণ মুহুর্তে আল্লাহর রহমতের বারিধারায় সিক্ত হয়ে শুকরগুজার হন বান্দারা।

সোমবার (২২ এপ্রিল) সরকারি ছুটি থাকায় এবং পবিত্র শবে বরাতের নফল রোজা রাখায় দিনভর নগরী ফাঁকা। হোটেল-রেস্তোরা খোলা না থাকলেও আসরের পর ইফতার সামগ্রীর পসরা সাজিয়ে রাখবেন হোটেল ব্যবসায়ীরা।

দোকানপাট, মার্কেট সমূহ বন্ধ থাকায় নগরীতে অন্যান্য দিনের মত যানযট নেই।


শেয়ার বোতাম এখানে

সমস্ত পুরানো খবর

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০
১১১২১৩১৪১৫১৬১৭
১৮১৯২০২১২২২৩২৪
২৫২৬২৭২৮২৯৩০৩১



themesba-zoom1715152249
© All rights reserved © 2020 Shubhoprotidin