বৃহস্পতিবার, ০৫ অগাস্ট ২০২১, ১০:১৪ পূর্বাহ্ন


নকল হ্যান্ড স্যানিটাইজারে সয়লাভ সিলেট

নকল হ্যান্ড স্যানিটাইজারে সয়লাভ সিলেট


শেয়ার বোতাম এখানে

মবরুর আহমদ সাজু:
করোনাভাইরাস থেকে বাঁচতে চাহিদা বেড়েছে জীবাণুনাশক পণ্যের। আর এ চাহিদাকে পুঁজি করেই সিলেট নগরীতে বিক্রি হচ্ছে নকল হ্যান্ড স্যানিটাইজার। প্রসাধনী কিংবা সুগন্ধির দোকান থেকে শুরু করে ফার্মেসির দোকানে পাওয়া যাচ্ছে নকল হ্যান্ড স্যানিটাইজার।

সিলেট সিটি কর্পোরেশনের প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ডাঃ মোঃ জাহিদুল ইসলামের মতে, হ্যান্ড স্যানিটাইজার তৈরিতে কোন ধরনের নিয়ম-নীতি মানা হচ্ছে না। সে বিষয়ে তিনিও ভুক্তভোগী। প্রসাধনী কিংবা সুগন্ধির দোকান থেকে শুরু করে ফার্মেসির দোকানের মালিকরাই বাজার থেকে কেমিক্যাল কিনে এসব নকল হ্যান্ড সেনিটাইজার তৈরি করছেন বলে জানিয়েছে একাধিক সূত্র। তবে কোথায় এসব কেমিক্যাল পাওয়া যায় জানতে চাইলে সূত্রগুলো সঠিক কোনো জায়গার বলতে পারেনি।

সিলেট নগরীতে করোনাকালে পেশা বদল টিকে থাকার লড়াইয়ে সবাই স্যানিটাইজার বিক্রেতার খাতায় নাম লিখেয়েছেন। সিসিক ও জেলা প্রশাসনের ভ্রাম্যমাণ আদালত গত কয়েকদিন আগে অভিযান পরিচালনা করলেও এখন নীরব থাকায় আবারো ফিরছে এসব ব্যবসায়ীরা।

সিসিকের প্রধান সাস্থ্য কর্মকর্তা জাহিদুল ইসলাম বলেন, কিছু মৌসুমী ব্যবসায়ী এ সুযোগকে কাজে লাগিয়ে নিজেরাই হ্যান্ড স্যানিটাইজার প্রস্ততকারক বনে গেছেন। এসব স্যানিটাইজার ল্যাবে পরীক্ষা করা না থাকার কারনে শরীরের জন্য ক্ষতিকারক হতে পারে। তিনি জানান শিগগিরই এ ব্যাপারে মাইকিং করা হবে। ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে নকল স্যানিটাইজার বিক্রেতাদের আইনের আওতায় আনা হবে।

জালালাবাদ হোমিও মেডিকেল কলেজ হাসপাতালের প্রভাষক ডা, নাজমুৃল হক জানিয়েছেন, হ্যান্ড স্যানিটাইজার তৈরীর পূর্বে ঔষধ প্রশাসন অধিপ্তর থেকে অনুমোদন নেয়া প্রয়োজন রয়েছে।

তিনি বলেন, হ্যান্ড স্যানিটাইজার তৈরির জন্য একজন দক্ষ কেমিস্ট প্রয়োজন। যে কেউ যদি তা তৈরি করেন এবং তাতে যদি সঠিক মাত্রায় উপাদান না থাকে তাহলে তা ক্ষতির কারণ হতে পারে। তাই করোনাকালীন সময় নগররীর বিভিন্ন স্থানেই এসব নকল হ্যান্ড স্যানিটাইজার বিক্রি বন্ধ করার আহবান জানান এ চিকিৎসক৷

এ ব্যাপারে সিলেট মহানগর পুলিশের অতিরিক্ত উপ-পুলিশ কমিশনার মিডিয়া এন্ড কমিউনিটি সার্ভিসের জ্যোতির্ময় সরকার পিপিএম বলেন, এসব বিষয়ে আমাদের কাছে কোনো তথ্য নেই। নগরে আমাদের একটি ক্রাইমটি টিম এসব বিষয়ে কাজ করছে। সংকটকালিন মুহুর্তে যারা অসাধু ব্যবসায়ীরা জনগণের সাথে প্রতারনা করছে তাদের বিরুদ্ধে আইন অনুযায়ী ব্যবস্থা গ্রহণ করা হবে।


শেয়ার বোতাম এখানে

সমস্ত পুরানো খবর

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২১৩১৪১৫
১৬১৭১৮১৯২০২১২২
২৩২৪২৫২৬২৭২৮২৯
৩০৩১  



themesba-zoom1715152249
© All rights reserved © 2020 Shubhoprotidin