বৃহস্পতিবার, ২৮ জানুয়ারী ২০২১, ১১:৫৩ পূর্বাহ্ন

নির্বাচন ঘিরে আগ্নেয়াস্ত্রের লাইসেন্স নবায়নের হিড়িক

নির্বাচন ঘিরে আগ্নেয়াস্ত্রের লাইসেন্স নবায়নের হিড়িক


শেয়ার বোতাম এখানে

আহমেদ জামিল: একাদশ সংসদ নির্বাচনকে সামনে রেখে সিলেটে ব্যাপক হারে চলছে আগ্নেয়াস্ত্রের লাইসেন্স নবায়ন। প্রতি বছর ১ ডিসেম্বর থেকে এ কার্যক্রম শুরু হলেও নির্বাচনকে সামনে রেখে এবার ১০ দিন আগেই শুরু করা হয়েছে। সিলেট সদরসহ জেলা ম্যাজেস্ট্রিসি আওতাধীন ১৩ উপজেলার আগ্নেয়াস্ত্রের লাইসেন্সধারীরা ২০১৯ সালের জন্য গত ২০ নভেম্বর থেকে নবায়ন করছেন শুরু করছেন। সিলেটের অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট নাছির উল্ল্যাহ খান এ তথ্য নিশ্চিত করেছেন।

 

জেলা প্রশাসকের কার্যালয় সূত্রে জানা গেছে, লাইসেন্স নবায়ন করতে প্রতিদিনই ভীড় করছেন আগ্নেয়াস্ত্র ব্যবহারকারীরা। প্রতিদিন ৪০/৫০ জন লাইসেন্স নবায়ন করে নিচ্ছেন। এ পর্যন্ত ৬০০ জন আগ্নেয়াস্ত্রের লাইন্স নবায়ন করেছেন। এর মধ্যে বেশিরভাগই জনপ্রতিনিধি ও রাজনীতিবিদ রয়েছেন। তাছাড়া বিভিন্ন পেশার মানুষও রয়েছেন। বুধবার সরেজমিনে বিভিন্ন রাজনৈতিক দলের বেশ কয়েকজন নেতাকে নবায়ন করতে দেখা গেছে।


 

জানা গেছে, আগ্নেয়াস্ত্রের মধ্যে পিস্তল, রিভলভার, রাইফেল এবং দোনলা ও একনলা বন্দুক রয়েছে। এর মধ্যে দোনলা ও একনলা বন্দুক ব্যবহারকারীর সংখ্যা বেশি। সিলেটে প্রায় আড়াই হাজার বন্দুক ব্যবহারকারীর লাইসেন্স রয়েছে। জেলার ১৩ উপজেলার মধ্যে সিলেট সদর ও দক্ষিণ সুরমায় লাইসেন্সধারী একনলা ও দোনলা বন্দুক ব্যবহারকারীর সংখ্যা রয়েছে ১ হাজারের বেশি। বাকি ১১ উপজেলায় রয়েছেন আরো ১ হাজার ৪০০ ব্যবহারকারী। এছাড়া অন্যান্য এলাকার তুলনায় সিলেট শহরে পিস্তল ও রিভলভার ব্যবহারকারীর সংখ্যা বেশি রয়েছে।

 

সূত্র জানায়, নির্বাচনকে সামনে রেখে আগ্নেয়াস্ত্রের লাইসেন্স নবায়নের হিড়িক পড়েছে। অন্যান্য সময় বছরের একবারে শেষের দিকে নবায়নকারীরা ভীড় জমালেও এবার বেশ আগ থেকে নবায়ন করতে উঠেপড়ে লেগেছেন।

 

সিলেটের অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট নাছির উল্ল্যাহ খান বলেন, গত ২০ নভম্বের থেকে এই কার্যক্রম শুরু হয়েছে। সামনে নির্বাচন একটু আগেই নবায়ন কার্যক্রম শুরু করেছি। চলবে আগামী ৩১ ডিসেম্বর পর্যন্ত। এছাড়া এর পরেও নবায়ন করতে পারবে। তবে অতিরিক্ত ফি লাগবে। তিনি বলেন, লাইসেন্স নবায়ন করতে হলে যথাসময়ে উপস্থিত হয়ে গুলিবিহীন আগ্নেয়াস্ত্র প্রদর্শন করতে হবে। সব কাগজপত্র যাচাই করে সঠিক হলে নবায়ন করে দেওয়া হয়।

 

জারি করা আগ্নেয়াস্ত্রের লাইসেন্স প্রদান, নবায়ন ও ব্যবহার নীতিমালার আলোকে নির্ধারিত নবায়ন ফি জমা দিয়ে নবায়ন করা হচ্ছে।


শেয়ার বোতাম এখানে

সমস্ত পুরানো খবর

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০
১১১২১৩১৪১৫১৬১৭
১৮১৯২০২১২২২৩২৪
২৫২৬২৭২৮২৯৩০৩১



themesba-zoom1715152249
© All rights reserved © 2020 Shubhoprotidin