মঙ্গলবার, ২৩ Jul ২০২৪, ০৭:৩৫ পূর্বাহ্ন


পদত্যাগ করলেন শ্রীলঙ্কার প্রধানমন্ত্রী

পদত্যাগ করলেন শ্রীলঙ্কার প্রধানমন্ত্রী


শেয়ার বোতাম এখানে

শুভ প্রতিদিন ডেস্ক:

শ্রীলঙ্কার প্রধানমন্ত্রী মাহিন্দা রাজাপাকসে পদত্যাগ করেছেন। নতুন মন্ত্রিসভা গঠনের লক্ষ্যে এই পদক্ষেপ নেয়া হয়েছে বলে জানা গেছে। কলম্বো গেজেট এই খবর নিশ্চিত করেছে।

নতুন মন্ত্রিসভা গঠনে চলতি সপ্তাহেই দায়িত্ব ছাড়তে পারেন বলে শ্রীলঙ্কার স্থানীয় সংবাদমাধ্যমে কয়েক দিন ধরেই গুঞ্জন চলছিল। বলা হচ্ছিল, নিজ দল শ্রীলঙ্কা পোদুজানা পেরামুনা (এসএলপিপি)-এর স্থানীয় কাউন্সিল সদস্যদের সঙ্গে আলোচনা করে পদ ছাড়বেন প্রধানমন্ত্রী মাহিন্দা রাজাপাকসে।

মন্ত্রিসভার বিশেষ বৈঠকে শুক্রবার প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপাকসে প্রধানমন্ত্রীকে পদত্যাগ করার অনুরোধ করেছিলেন বলে জানা গেছে।

পদত্যাগের পর এক টুইটে মাহিন্দা রাজাপাকসে বলেন, ‘আবেগী জনগণকে শান্ত থাকার আহ্বান জানাচ্ছি। আপনাদের মনে রাখতে হবে সংঘাত কেবল সংঘাতই বাড়ায়। অর্থনৈতিক সংকটের প্রয়োজন অর্থনৈতিক সমাধান। তা করতে আমরা প্রতিশ্রুতিবদ্ধ।’

বৈদেশিক রিজার্ভের সংকট এবং মুদ্রাস্ফীতিতে স্মরণকালের ভয়াবহ অর্থনৈতিক মন্দায় ধুঁকছে ভারত মহাসাগরের দ্বীপরাষ্ট্র শ্রীলঙ্কা। এ জন্য রাজাপাকসে সরকারের দুর্নীতিকে দুষছে দেশটির জনগণ। এক মাসের বেশি সময় ধরে চলা বিক্ষোভ রূপ নিচ্ছে সহিংসতায়। শুক্রবার সকালে কলম্বোয় সহিংসতায় আহত হন অন্তত ৭৬ জন।

পরিস্থিতি সামাল দিতে দুই দফায় রাষ্ট্রীয় জরুরি অবস্থা জারি করেন প্রেসিডেন্ট গোতাবায়ে রাজাপাকসে। সবশেষ শুক্রবার রাতে জারি হয় দ্বিতীয় দফায় জরুরি অবস্থা।

এদিকে কলম্বোর দক্ষিণ, উত্তর এবং কেন্দ্রীয় পুলিশ এলাকায় পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত কারফিউ জারি করেছে পুলিশ।

গোতাগোগামা এবং মাইনাগোগামা এলাকায় বিক্ষোভকারীদের সঙ্গে সরকার সমর্থকদের ব্যাপক সংঘর্ষের পরপর জারি হয় কারফিউ।

ভারতীয় সংবাদমাধ্যমে বলা হয়েছে, ওই দুই এলাকায় তাঁবু গেড়ে অবস্থান নিয়েছিল বিক্ষোভকারীরা। সরকার দলের সমর্থকরা এসব তাঁবু গুড়িয়ে দিয়েছে। এসময় দু’পক্ষের মধ্যে তুমুল সংঘর্ষ হয়।


শেয়ার বোতাম এখানে





LoveYouZannath
© All rights reserved © 2020 Shubhoprotidin