মঙ্গলবার, ২০ অক্টোবর ২০২০, ০৮:৩৯ পূর্বাহ্ন



পূর্ণাঙ্গ হচ্ছে সিলেট ছাত্রদলের কমিটি

পূর্ণাঙ্গ হচ্ছে সিলেট ছাত্রদলের কমিটি


শুভ প্রতিদিন ডেস্ক:

দুই বছর চার মাস পর অবশেষে পূর্ণাঙ্গ হচ্ছে সিলেট জেলা ও মহানগর ছাত্রদলের কমিটি। বিভিন্ন পদে স্থান পেতে দলের ১ হাজারেরও বেশি নেতাকর্মীরা জীবন বৃত্তান্ত (বায়ো ডাটা) জমা দিয়েছেন জেলা ও মহানগরের শীর্ষ নেতাদের কাছে। এসব বায়ো ডাটা যাচাই-বাছাইয়ের কাজ চলছে বর্তমানে। এদের মধ্য থেকে চৌকশ নেতাকর্মীদের বেছে নিয়ে স্থান দেয়া হবে সিলেট ছাত্রদলের পূর্ণাঙ্গ কমিটিতে।

জানা গেছে, ২০১৮ সালের ১৩ জুন ঘোষণা করা হয় সিলেট জেলা ও মহানগর ছাত্রদলের কমিটি। ২৮ সদস্য বিশিষ্ট জেলা ছাত্রদলের কমিটিতে আলতাফ হোসেন সুমনকে সভাপতি, দেলোয়ার হোসেন দিনারকে সাধারণ সম্পাদক ও আব্দুল মোতাক্কাবীর সাকীকে সাংগঠনিক সম্পাদক করা হয়। অপর দিকে মহানগর ছাত্রদলের ২৯ সদস্য বিশিষ্ট কমিটিতে সুদীপ জ্যোতি এষকে সভাপতি, ফজলে রাব্বী আহসানকে সাধারণ সম্পাদক ও রুবেল ইসলামকে সাংগঠনিক সম্পাদক করা হয়। এই কমিটির মেয়াদ ২ বছর থাকলেও পেরিয়ে গেছে ২ বছর ৪ মাস সময়। কমিটির নেতারা দায়িত্ব পাওয়ার পর কেন্দ্রীয় ছাত্রদলের কমিটি গঠন করা হয় কাউন্সিলের মাধ্যমে। দলের কেন্দ্রীয় নেতারা নতুন গঠনতন্ত্র তৈরি করতে চলে যায় কিছু সময়।যার কারণে সিলেট ছাত্রদলের বিভিন্ন কমিটি গঠন করতে অপেক্ষা করতে হয় নেতাদের। করোনার ঠিক আগে সিলেটের বিভিন্ন উপজেলা ও পৌর কমিটি গঠনের জন্য সিলেট সফর করেন ছাত্রদলের সিলেট বিভাগীয় দায়িত্বপ্রাপ্ত নেতারা। কিন্তু করোনায় আবার সেই কার্যক্রম থমকে যায়।

সম্প্রতি সিলেট জেলা ছাত্রদলের আওতাধীন ৩২টি কমিটির অনুমোদন দেয়া হয়। সেই সাথে মহানগরীর ২৭ ওয়ার্ড ও ৫টি কলেজ কমিটির অনুমোদন দেন দলের দায়িত্বশীলরা।

এসব কমিটি অনুমোদনের পর শুরু হয় সিলেট জেলা ও মহানগর কমিটি গঠনের তোলজোড়।এতে দলের নেতাকর্মীরা সরব হয়ে ওঠেন। পদ পেতে যে যার মত করে সর্বোচ্চ লবিং চালিয়ে যাচ্ছেন বর্তমানে। এরই মধ্যে দলের দায়িত্বশীলদের কাছে ১ হাজারেরও বেশি বায়ো ডাটা জমা পড়েছে।

ছাত্রদল সূত্রে জানা গেছে, দলের গঠনতন্ত্র অনুযায়ী জেলা ও মহানগরের প্রতিটি কমিটি ১৫১ সদস্য বিশিষ্ট হওয়ার কথা। এ হিসেবে কমিটিতে মোট স্থান হবে ৩০২ জনের। এরই মধ্যে জেলা কমিটিতে ২৮ ও মহানগর শাখায় ২৯ জন স্থান করে নিয়েছেন। যদিও কমিটিতে দায়িত্ব পাওয়া দুইজন দল ছেড়ে দিয়েছেন ইতিমধ্যে। সেই হিসেবে কমিটিতে স্থান হবে আর মাত্র ২৪৭ জনের।

তবে দলের একাধিক সূত্র জানিয়েছে, যেহেতু ছাত্রদলের বিগত কমিটির পরিধি ছিলো অনেক বড়, সুতরাং হঠাৎ করে এতো ছোট কমিটি করা নেতাদের পক্ষে হবে অনেক কঠিন কাজ। কেন্দ্রকে ম্যানেজ করা সম্ভব হলে কমিটির পরিধি কিছুটা বাড়ার সম্ভাবনা রয়েছে।

কমিটি গঠন প্রক্রিয়া সম্পর্কে জানতে চাইলে সিলেট মহানগর ছাত্রদলের সাধারণ সম্পাদক ফজলে রাব্বি আফসান ও জেলা ছাত্রদলের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক দেলোয়ার হোসেন নাদিম বলেন, বায়ো ডাটা যাচাই-বাছাইয়ের চলছে। অতিসত্বর প্রস্তাবিত কমিটি অনুমোদনের জন্য কেন্দ্রীয় নেতাদের কাছে জমা দেয়া হবে।


সমস্ত পুরানো খবর

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১
১২১৩১৪১৫১৬১৭১৮
১৯২০২১২২২৩২৪২৫
২৬২৭২৮২৯৩০৩১  



themesba-zoom1715152249
© All rights reserved © 2020 Shubhoprotidin