শুক্রবার, ২৬ ফেব্রুয়ারী ২০২১, ০৯:৩০ অপরাহ্ন

পেরিয়ে যেতে হবে শত বাঁধা

পেরিয়ে যেতে হবে শত বাঁধা


শেয়ার বোতাম এখানে

সত্তার আজাদ:

শত বাঁধা পেরিয়ে নারীদের এগিয়ে যেতে হবে। নারীরা সামাজের বোঝা নয়। অর্থনৈতিক সমৃদ্ধিতে নারীর ভূমিকা অপরিশীম। সকল ক্ষেত্রে অংশগ্রহণ নিশ্চিত করতে নারীদেরই এগিয়ে আসার আহবান জানিয়ে নাসরিন বেগম বলেন, আমি নিজে একজন স্বাবলম্বী ব্যবসায়ী। আমার রয়েছে জিম সেন্টার। জমি কেনা-বেচা করি। লেদ মেশিন ওয়ার্কশপও রয়েছে। আমি ম্যারাথনে বিভাগীয় পর্যায়ে বিজয়ী এবং একজন সাইকেলিস্ট। কিন্তু আমার থাকলে কি হবে। আমি চাই সিলেটের সকল নারী বিনিয়োগে উৎসাহী হোক।

সমস্যা হল সিলেটে নারীদের বিনিয়োগ ক্ষেত্রে নানা বাধাবিপত্তি সামাল দিতে হয়। এসব ঝামেলায় নিজেকে জড়াতে চাননা বলে নারীরা উদ্যোক্তা হতে অনাগ্রহ প্রকাশ করেন। আমি এ পর্যায়ে আসতে নিজেও বিভিন্ন ঝামেলা সামল দিতে হয়েছে। আমি নারীদের জন্য জিম সেন্টার খোলেছি। যেদিন সেন্টারের সাইনবোর্ড উঠাই, তখন অনেকেই বলাবলি করে- নারী হয়ে ব্যবসা করবে।

তা-ও জিম সেন্টার। এখানে নাচা-নাচি করবে নারী। তাদের এমন সমালোচনায় পড়ি প্রথমে। সেদিন আমাদের মসজিদের ইমাম জিম সেন্টারে এক নারীর ছবি দেখে সমালোচনায় পঞ্চমুখ ছিলেন।

আমি তাকে বলেছিলাম- এখানে নারীর ছবি উপরে ঝুলছে তা নিয়ে আপনি সমালোচনা করছেন। আপনার কাছে আমার প্রশ্ন এত উপরে সাইনবোর্ড নারীর ছবির প্রতি আপনি তাকান কেন? বলা যায় এভাবে সমাজের কান কথার সাথে রীতিমত বাকযুদ্ধ করে নিজেকে প্রতিষ্ঠিত করেছি। তিনি বলেন, সিলেটে নারীর অগ্রযাত্রায় সমাজের চেয়ে তার পারিবারিক প্রতিবন্ধকতা বেশি বাধার সৃষ্টি করছে।

একজন নারী পরিবার থেকে উৎসাহ পেলে যে যে কোনো ব্যবসায় বিনিয়োগ করে নিজেকে প্রতিষ্ঠিত করতে পারবে। সিলেটে রক্ষণশীল সমাজের জন্য নারীরা এগুতে পারছে না। এ ক্ষেত্রে নারীরপ্রতি সমাজের দৃষ্টিভঙ্গি পরিবর্তন করতে হবে। আর তা শুরু হতে হবে নিজের পরিবার থেকে।

আমি আরেকটি বিষয় বলব, নারীরা সকল প্রতিবন্ধকতা পেরিয়ে বেরিয়ে আসতে হবে। যেমন আমি নানা প্রতিবন্ধকতা উপেক্ষা করে এ পর্যায়ে আসতে পেরেছি। নারীর উন্নয়নে তিনি সরকারের আরো সহযোগিতা করার আহবান জানান। বিশেষ করে সকারের স্থানীয় প্রশাসনের সহযোগিতা, দক্ষতায় নারীদের কর্মট করে তোলার পাশাপাশি বিনিয়োগে সহজ শর্তে মূলধনের ব্যবস্থা করে দেয়ার।



শেয়ার বোতাম এখানে

সমস্ত পুরানো খবর

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
১০১১১২১৩১৪
১৫১৬১৭১৮১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭২৮



themesba-zoom1715152249
© All rights reserved © 2020 Shubhoprotidin