বুধবার, ২০ জানুয়ারী ২০২১, ১০:৩৭ পূর্বাহ্ন

প্রধানমন্ত্রীর টোকিও সফরকালে বাংলাদেশ-জাপানের মধ্যে ২.৫ বিলিয়ন ডলারের ওডিএ স্বাক্ষরিত হবে : মোমেন

প্রধানমন্ত্রীর টোকিও সফরকালে বাংলাদেশ-জাপানের মধ্যে ২.৫ বিলিয়ন ডলারের ওডিএ স্বাক্ষরিত হবে : মোমেন


শেয়ার বোতাম এখানে

প্রতিদিন ডেস্ক : 
প্রধানমন্ত্রী শেখ হাসিনার আসন্ন টোকিও সফরকালে জাপানের সঙ্গে পাঁচটি শীর্ষ মেগা প্রকল্পের জন্য ২ দশমিক ৫ বিলিয়ন মার্কিন ডলারের চুক্তি স্বাক্ষরিত হবে প্রত্যাশা করেছে বাংলাদেশ। পররাষ্ট্রমন্ত্রী ডক্টর এ কে আব্দুল মোমেন আজ এক প্রেস ব্রিফিং বলেন, ১২ দিনের ত্রি-দেশীয় সফরে প্রধানমন্ত্রী আগামী ২৮ মে ঢাকা ত্যাগ করবেন।
প্রধানমন্ত্রী শেখ হাসিনার এই ত্রিদেশীয় সফর সূচিতে রয়েছে জাপান, সৌদি আরব ও ফিনল্যান্ড। প্রধানমন্ত্রীর এই সফরকে সামনে রেখে গণমাধ্যমের সঙ্গে ব্রিফিংকালে পররাষ্ট্রমন্ত্রী বলেন, ‘তাঁর এই আসন্ন টোকিও সফরকালে দুইদেশের মধ্যে ৪০তম ওডিএ (অফিসিয়াল উন্নয়ন সহায়তা) প্যাকেজের আওতায় ২ দশমিক ৫ বিলিয়ন মার্কিন ডলারের চুক্তি স্বাক্ষরিত হবে।
তিনি বলেন, যা গত বছরের ওডিএর তুলনায় ৩৫ শতাংশ বেশি।
মন্ত্রী বলেন, জাপানিজ ৪০তম ওডিএ (অফিসিয়াল উন্নয়ন সহায়তা) প্যাকেজের আওতায় যে পাঁচটি শীর্ষ মেগা প্রকল্প বাস্তবায়ন করা হচ্ছে সেগুলো হচ্ছে- ক. মাতারবাড়ী বন্দর উন্নয়ন প্রকল্প, খ. ঢাকা মাস্ র‌্যাপিড ট্রানজিট উন্নয়ন প্রকল্প, গ. সরাসরি বিদেশী বিনিয়োগ উন্নয়ন প্রকল্প, ঘ. জ্বালানি দক্ষতা এবং সংরক্ষণ উন্নয়নে অর্থায়ন প্রকল্প, ঙ. মাতারবাড়ী অতি উচ্চ ক্ষমতাসম্পন্ন বিদ্যুৎ প্রকল্প।
মন্ত্রী বলেন, ‘বাংলাদেশের যোগাযোগ, বিদ্যুৎ ও জ্বলানি এবং শিল্পায়নের খাতে টোকিও’র ক্রমশ অংশীদারিত্ব সহায়তা বৃদ্ধির ফলে বাংলাদেশ ও জাপানের মধ্যে সম্পর্ক ইতিমধ্যেই সুউচ্চ পর্যায়ে উন্নীত হয়েছে।’
আব্দুল মোমেন বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার ত্রি-দেশীয় এই সফরে প্রধানত রোহিঙ্গা সংকটের ইস্যুটি ব্যাপকভাবে আলোচিত হবে।

শেয়ার বোতাম এখানে

সমস্ত পুরানো খবর

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০
১১১২১৩১৪১৫১৬১৭
১৮১৯২০২১২২২৩২৪
২৫২৬২৭২৮২৯৩০৩১



themesba-zoom1715152249
© All rights reserved © 2020 Shubhoprotidin