সোমবার, ২০ সেপ্টেম্বর ২০২১, ০৮:৫৩ পূর্বাহ্ন


প্রবাসীদের সম্পৃক্ততায় দেশ অনেক দুুর এগিয়েছে : পররাষ্ট্রমন্ত্রী ড. মোমেন

প্রবাসীদের সম্পৃক্ততায় দেশ অনেক দুুর এগিয়েছে : পররাষ্ট্রমন্ত্রী ড. মোমেন


শেয়ার বোতাম এখানে

স্টাফ রিপোর্ট: পররাষ্ট্রমন্ত্রী ড. একে আব্দুল মোমেন বলেছেন, স্বীধানতার পূর্ব থেকে অদ্যাবধি পর্যন্ত শত প্রতিবন্ধকতা মোকাবেলা করে প্রবাসীরা নিরলসভাবে দেশের জন্য কাজ করছেন। তাদের সম্পৃক্ততায় দেশ আজ অনেক দুর এগিয়েছে। প্রবাসীদের স্বত:স্ফুর্ত অংশগ্রহণ অব্যাহত থাকলে অচিরেই বাংলাদেশ বিশ্বের মধ্যে উন্নয়নের রোল মডেল হবে। গতকাল শুক্রবার যুক্তরাজ্যভিত্তিক সংগঠন ক্যাপ ফাউন্ডেশনের উদ্যোগে ইফতার সামগ্রী বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন।

তিনি আরও বলেন, বর্তমান সরকারও প্রবাসীদের জন্য কাজ করছে। তাদের বিনিয়োগের ক্ষেত্র তৈরিসহ দেশের উন্নয়নে সম্পৃক্ত করতে সরকারের নানা পরিকল্পনা রয়েছে। প্রবাসীদের জ্ঞান এবং অভিজ্ঞতাকে কাজে লাগিয়ে কিভাবে দেশকে আরো এগিয়ে সেই পরিকল্পনামাফিক সরকার কাজ করছে।

ক্যাপ ফাউন্ডেশনের চিফ প্যাট্রন ড. মোমেন বলেন, সংগঠনটি যুক্তরাজ্যে প্রবাসী বাংলাদেশীদের সহযোগিতা ছাড়াও দেশের মানুষের জন্য অনেক কাজ করছে। তৃণমূলের পিছিয়ে মানুষের সাহায্যে সব সময় এগিয়ে এসেছে। বিভিন্ন প্রাকৃতিক দুর্যোগে হাওর এলাকার মানুষের পাশে দাড়িয়ে তারা যে দৃষ্টান্ত দেখিয়েছে তা স্মরণীয় হয়ে থাকবে। ভবিষ্যতে এভাবেই মানুষের পাশে থেকে কাজ করার প্রত্যাশা ব্যক্ত করেন তিনি।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন, ক্যাপ ফাউন্ডেশনের সিইও আব্দুন নুর, ট্রাস্টি আলম রউফ, প্রজেক্ট কো-অর্ডিনেটর দেলোয়ার হোসেন, ক্যাপ ফাউন্ডেশন বাংলাদেশের এম্বেসেটর ও কিউবিস টেকনোলজির কান্ট্রি ডিরেক্টর কায়াস চৌধুরী, কিপ ফাউন্ডেশন বাংলাদেশের ফিন্যান্স ও অফিস ম্যানেজার জুয়েল মিয়া ও গ্রামীণ জনকল্যান পরিষদের পরিচালক জামিল চৌধুরীসহ অনেকে। অনুষ্ঠানে সিলেট, সুনামগঞ্জ ও মৌলভীবজারের সহ¯্রাধিক হতদরিদ্রকে প্রায় ৫০ কেজি করে ইফতার সামগ্রী বিতরণ করা হয়।

অনুষ্ঠান শেষে ক্যাপ ফাউন্ডেশনের অর্থায়নে ‘ফিশ ফর লাইফ’ ক্যাম্পেইনের উদ্বোধন করেন তিনি। এ প্রজেক্টের মাধ্যমে হাওর অঞ্চলের দরিদ্র জেলেদের একটি করে নৌকা ও মাছ ধরার সরঞ্জামাদি দেওয়া হবে বলে জানিয়েছেন ফাউন্ডেশনের দায়িত্বশীলরা।
এর আগে শুক্রবার ভোরে ৮ ঘন্টার সংক্ষিপ্ত সফরে বাংলাদেশ বিমানের একটি ফ্লাইটে তিনি সিলেট এসে পৌঁছান মন্ত্রী। এসময় ওসমানী বিমানবন্দরে তাকে ফুল দিয়ে শুভেচ্ছা জানান সিলেট জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক শফিকুর রহমান চৌধুরী ও সিলেট মহানগর আওয়ামী সাধারণ সম্পাদক আসাদ উদ্দিন আহমেদসহ জেলা ও মহানগর আওয়ামী লীগের নেতাকর্মীরা।

এদিকে ক্যাপ ফাউন্ডেশনের অনুষ্ঠান শেষে দুপুরে সিলেট আওয়ামী লীগের দুই অসুস্থ নেতা দেখতে তাদের বাসায় ছুটে যান পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেন। প্রথমে সিলেট জেলা আওয়ামী লীগের সাবেক সভাপতি বর্ষিয়ান নেতা আ ন ম শফিকুল হককে দেখতে নগরীর শাহজালাল উপশহরে যান তিনি। এসময় তার চিকিৎসার খোঁজ খবর নেন এবং আশু সুস্থতা কামনা করেন।

এরপর বেলা ১২টায় বঙ্গবন্ধু ফাউন্ডেশন সিলেট জেলা শাখার সভাপতি বীরমুক্তিযোদ্ধা মানিক মিয়ার বাসায় যান তিনি। সেখানে গিয়েও অসুস্থ মানিক মিয়ার শারীরিক অবস্থা ও চিকিৎসার খোঁজ নেন তিনি। অসুস্থ নেতাদের বাসায় যাওয়ার সময় তার সাথে ছিলেন, সাবেক সাংসদ সৈয়দা জেবুন্নেছা হক, জেলা আওয়ামী লীগের যুগ্ম সম্পাদক সুজাত আলী রফিক, জেলা পরিষদের সদস্য শামীম আহমদ প্রমুখ। এরপর দুপুর ১২টা ৩৫ মিনিটে তিনি ঢাকার উদ্দেশ্যে সিলেট ত্যাগ করেন।


শেয়ার বোতাম এখানে





LoveYouZannath
© All rights reserved © 2020 Shubhoprotidin