শনিবার, ০৬ মার্চ ২০২১, ১১:৪৭ অপরাহ্ন

প্রিয়জনের দেয়া গোলাপে রূপচর্চা করবেন যেভাবে

প্রিয়জনের দেয়া গোলাপে রূপচর্চা করবেন যেভাবে


শেয়ার বোতাম এখানে
  • 3
    Shares

লাইফস্টাইল ডেস্ক:
ফুলের রানি গোলাপকে ভালোবাসার প্রতীক বলা হয়। প্রেমিকাকে খুশি করতে কিংবা রাগ ভাঙাতে এক তোড়া গোলাপই যথেষ্ট। তবে গোলাপ ফুল যে শুধুই ভালবাসার মানুষ কে দেয়া হয় এমন টা নয়। যে কাউকেই উপহার দেয়া যায় ফুল। রোজ ডে তে নিশ্চয় ভালোবাসার মানুষের কাছ থেকে গোলাপ পেয়েছেন এক তোড়া। ফেলে না দিকে কাজে লাগাতে পারেন একে।
গোলাপ ফুল শুধুই উপহারের জন্য অথবা সাজ সজ্জার জন্য নয়। রূপচর্চাতেও রয়েছে এর বহু গুনাগুণ। গোলাপের পাপড়ি দিয়ে চুল এবং ত্বক উভয়ের যত্ন নেয়া যায়। বানিয়ে নিতে পারেন গোলাপ জল কিংবা প্যাক। আবার শুকিয়ে গুঁড়া করে সারাবছর সংরক্ষণ করতে পারেন। ভালোবাসা দিবসের আগেই ত্বকের জেল্লা ফিরিয়ে আনুন গোলাপ দিয়ে। চলুন জেনে নেয়া যাক কীভাবে ব্যবহার করবেন গোলাপ ফুল-

> গোলাপের পাপড়ি দিয়ে তৈরি গোলাপজল ত্বকে টোনার হিসেবে কাজ করে। বাইরে থেকে ঘরে ফিরে এক টুকরো তুলো গোলাপজলে ভিজিয়ে নিয়ে আলতো করে সম্পূর্ণ মুখ পরিষ্কার করে নিতে হবে। এভাবে ত্বকে জমে থাকা ময়লা, পাশাপাশি মেকআপ ভালো করে উঠে আসে।

> গোলাপের পাপড়ি তে থাকা প্রাকৃতিক তেল ত্বককে ময়েশ্চারাইজ করে। এভাবে ত্বক মসৃণ ও কোমল হতে থাকে। যাদের অনেক বেশি সংবেদনশীল তাদের জন্য গোলাপের পাপড়িতে থাকা চিনি অনেক বেশি কার্যকরী।

> গোলাপের পাপড়িতে অনেক বেশি পরিমানে ভিটামিন-সি সম্পন্ন। যা সূর্যের ক্ষতিকারক রশ্মি থেকে ত্বককে রক্ষা করে। ত্বকের জন্য মিশ্রণটি বানাতে শশার রসের সঙ্গে গ্লিসারিন এবং গোলাপজল মেশাতে হবে। ঘরের বাইরে যাওয়ার আগে মুখে মেখে নিতে হবে।

> ব্রণের সমস্যা দূর করায় ভূমিকা রাখে। এতে উপস্থিত অ্যান্টি-ব্যাকটেরিয়াল উপাদান ব্রণ উঠার প্রবণতা দূর করে। ত্বকে মাঝে মাঝে প্রদাহ হয়, সেটিও দূর করতে পারে গোলাপ পাপড়ি। সেই সঙ্গে ত্বকের লালচে ভাব, একজিমা এবং সোরিয়াসিস দূর করে।

> চোখের নিচের কালো দাগ দূর করে। এক টুকরো তুলো নিয়ে গোলাপজলে ভিজিয়ে নিয়ে টা চোখের নিচে রাখতে হবে। কিছুক্ষন রেখে দিতে হবে। এভাবে টানা কয়েকদিন করলেই ইতিবাচক ফলাফল পাওয়া যাবে।

> চুলের গোঁড়ায় পুষ্টি জোগায়। গোলাপের পাপড়ি চুলের ক্ষেত্রেও কার্যকরী ভূমিকা রাখে। চুলের গোঁড়ায় প্রায় সময় প্রয়োজনীয় পুষ্টি পৌঁছতে পারেনা। কিন্তু পাপড়ি তৈরি প্যাক গুলো প্রতিটি জায়গায় পৌঁছতে সক্ষম। চুলের গোঁড়ায় রক্ত চলাচল সচল করে এবং নতুন চুল গজাতে সহায়তা করে।



শেয়ার বোতাম এখানে
  • 3
    Shares

সমস্ত পুরানো খবর

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
১০১১১২১৩১৪
১৫১৬১৭১৮১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭২৮
২৯৩০৩১  



themesba-zoom1715152249
© All rights reserved © 2020 Shubhoprotidin