রবিবার, ২৪ অক্টোবর ২০২১, ১২:০৮ অপরাহ্ন


প্রেসক্লাবের দলবদ্ধ ভ্রমণের অন্যরকম একদিন

প্রেসক্লাবের দলবদ্ধ ভ্রমণের অন্যরকম একদিন


শেয়ার বোতাম এখানে

নবীন সোহেল:: ভ্রমণ বরাবরই স্মৃতিময়। তবে কোনো কোনো ভ্রমণের স্মৃতি একেবারেই আলাদা। আর তা যদি হয় দলবদ্ধ। তাইতো এই ভ্রমণটা আসলে আলাদা রকমই ছিল। একটি সংগঠনের ব্যানারে নয়নাভিরাম প্রাকৃতিক সৌন্দর্যের কোলে হারিয়ে যাওয়ার অন্যরকম একদিন। এবার দলীয় সিদ্ধান্ত পাকাপোক্ত। ভ্রমনের স্থানও নির্ধারন। আর তা পাথররাজ্য কোম্পানিগঞ্জ উপজেলার ভোলাগঞ্জের সাদাপাথরে।

অবশেষে বিশ্বনাথের মাটে ঘাটে প্রতিদিন সংবাদের পিছনে ছুটে চলা বিশ্বনাথ প্রেসক্লাবের সাংবাদিকরা একদিনের জন্য হারিয়ে যেতে চায় প্রকৃতির সাথে। টিক হলো দিনক্ষণ। এবার প্রস্তুতি শুরু। সেই প্রস্তুতিকে সহজ করে দিলেন ডেইলি সিলেট সংবাদ নিউজ পোর্টালের প্রকাশক যুক্তরাজ্য প্রবাসী মোহাম্মদ মোহাব্বত শেখ। প্রেসক্লাবের এই আনন্দ ভ্রমনের স্পন্সর করলেন তিনি। দিনটা ছিল শনিবার।

পূর্বনির্ধারিত সকাল ৮টায় সবার আসার কথা থাকলেও বৃষ্টিটা বেশ বাঁধা হয়ে দাড়িয়েছিল। অবশেষে সকাল ৯টায় একসাথে প্রেসক্লাব কার্যালয়ে মিলিত হল সবাই। এবার যেন কেউই মিস করতে চাইলেন না। সবার স্বত:স্ফূর্ত অংশগ্রহণে এক প্রাণবন্ত সকাল হয়ে উঠলো মূহুর্তেই।

প্রেসক্লাবের ১২ জন আর স্পন্সর প্রতিষ্ঠানের ২জন প্রতিনিধি মিলে মোট ১৪জন। তারা হলেন, প্রেসক্লাবের সভাপতি জাহাঙ্গীর আলম খায়ের (সমকাল), সিনিয়র সহ-সভাপতি এমআর টুনু তালুকদার (আনন্দটিভি), সহ-সভাপতি কামাল মুন্না (যায়যায়দিন), সাবেক সহ-সভাপতি আশিক আলী (যুগান্তর), সাধারণ সম্পাদক নবীন সোহেল (শুভপ্রতিদিন), সাবেক সাধারণ সম্পাদক রুহেল উদ্দিন (গণমুক্তি), সহ-সাধারণ সম্পাদক মিছবাহ উদ্দিন (আমার সংবাদ), অর্থ সম্পাদক আক্তার আহমদ শাহেদ (মানবজমিন), দপ্তর সম্পাদক আব্দুস সালাম (ইনকিলাব), প্রচার সম্পাদক মশাহিদ আলী (শ্যামল সিলেট), সদস্য শুকরান আহমদ রানা (সকালের সময়), বদরুল ইসলাম মহসিন (ভোরের কাগজ)। আর প্রতিনিধি দু’জন হলেন, ডেইলি সিলেট সংবাদ নিউজ পোর্টালের ব্যবস্থাপনা সম্পাদক শফিক আহমদ পিয়ার ও সহকারি ব্যবস্থাপনা সম্পাদক শেখ শওকত আলী।

এবার সবাই এক রঙের টি-শার্ট পড়ে সকালের নাস্তা সেরে গাড়িতে উঠা হলো। যথারীতি সিনিয়র-জুনিয়র মিলে দুটি গাড়িতেই চড়ে সকাল সাড়ে ১০টায় যাত্রা শুরু পাথর রাজ্যের উদ্দেশ্যে। দুটি গাড়িতেই গানের কলি, হই হুল্লোড়, সেলফি তোলা, জোকস- কোনো কিছুরই কমতি ছিল না। হই হুল্লোড়ে কখন যে পৌছলাম কেউই বুঝে ঊঠতে পারেন নি।

ঠিক পৌনে ১২টায় গাড়ি থামলো কোম্পানীগঞ্জের টুকের বাজারের রাজমহলের সামনে। সেখানে কোম্পানীগঞ্জ প্রেসক্লাবের নির্ধারিত প্রতিনিধি সাংবাদিক কবির আহমদ আমাদের ফুলেল স্বাগত জানালেন। আমাদের সঙ্গ দিতে সাথে চললেন তিনিও। নৌকাঘাটে গাড়ি পাকিং করতেই আমাদের স্বাগত জানালেন জেলা পরিষদের ভারপ্রাপ্ত চেয়ারম্যান জয়নাল আবেদীনের বড়ভাই বিলাল হোসেন। শুরুতেই তাঁর আমন্ত্রণে চা-চক্রে পরিচয় পর্ব আর আলাপচারিতা ও ছবি তোলায় কাঠলো আরও কিছুক্ষণ। তারপর তাঁর নির্ধারিত নৌকা দিয়েই সেই কাঙ্খিত স্থানে যাত্রা শুরু। এবার যার যার মত করে ছবি তোলায় সবাই ব্যস্ত।

সিলেটের কোম্পানীগঞ্জের সীমান্তবর্তী ভোলাগঞ্জের ধলাই নদের উৎসমুখ জিরো পয়েন্টেই সাদা পাথর এলাকাটির অবস্থান। সেখানে রয়েছে প্রকৃতির এই রূপের আধার।

ধলাই নদে কম পানিতেই নৌকা চলছে। নৌকা থেকে নেমেই চোখে পড়ে ধু ধু বালুচর। দুপুরের আলোর ছটায় চিকচিক করছে সাদা বালুকণা। বালুপথ মাড়িয়ে সামনে এগোতেই চোখে পড়ে নিরেট পাথররাজ্য। পাথর ছুঁয়ে ধেয়ে নামছে পাহাড়ের স্বচ্ছ জল। বিশাল এলাকাজুড়ে দুদিকে নিরেট পাথররাজি আর মধ্যে স্বচ্ছ জল। মেঘালয় পাহাড়ের ওপর মেঘের আলিঙ্গন। এ যেন প্রকৃতির স্বর্গরাজ্য সাদা পাথর। প্রকৃতির এমন শোভা ভ্রমণপিপাসুদের হাতছানি দিচ্ছে। তাড়াহুড়ো করে দলবদ্ধ একটি ছবি তুলেই ঝটপট সবাই গোসলের কাপড় পড়ে পানিতে নেমেই পড়লেন। সবার সবগুলো মূহুর্তকে ক্যামেরা বন্ধি করতে দুজন ফটোগ্রাফার ঠিক করলেন আমাদের সঙ্গে থাকা কবির ভাই। পানিতে সাঁতার কাটা, ছবি তোলা, সিলফিবাজি আর ঘুরাঘুরিতেই কাঠলো আড়াইঘন্টা। এরপর আবার ফেরার পালা।

নৌকাঘাট থেকে সামান্য কেনাকাটা করে জেলা পরিষদের ভারপ্রাপ্ত চেয়ারম্যানের বাড়িতে। তাদের আমন্ত্রণে সেখানে খাবার শেষে তাদের পুকুর ঘাটে নিজেদের বাগানের মাল্টা চাটনি খাওয়ার পরে কোম্পানীগঞ্জ প্রেসক্লাবের আমন্ত্রণে তাদের কার্যালয়ে সৌজন্য সভা ও আপ্যায়ন শেষে সন্ধ্যায় সিলেটের ইলেট্রনিক্স সিটি হাইটেক পার্কে গাড়ি থামলো। সেখানে পরিদর্শন আর ছবি তোলা শেষে ফের বাড়ির উদ্দেশ্যে রওয়ানা। প্রত্যকেই বেশ ক্লান্ত ছিলাম, কিন্তু কেউই তেমন নিরব ছিলেন না। গল্প-হাসি আর কথা বলতে বলতে পথটা ফুরিয়ে গেলো। আর এভাবেই শেষ হল জীবনের অন্যতম স্মরণীয় একটা আনন্দভ্রমণ।


শেয়ার বোতাম এখানে





LoveYouZannath
© All rights reserved © 2020 Shubhoprotidin