সোমবার, ০১ মার্চ ২০২১, ০৭:৩৩ পূর্বাহ্ন

ফেসবুকের কাছে ১৯৫ অ্যাকাউন্টের তথ্য চেয়েছে সরকার

ফেসবুকের কাছে ১৯৫ অ্যাকাউন্টের তথ্য চেয়েছে সরকার


শেয়ার বোতাম এখানে

প্রতিদিন ডেস্ক
বিভিন্ন অ্যাকাউন্টের তথ্য চেয়ে বাংলাদেশ সরকারের পক্ষ থেকে বিভিন্ন সময়ে ফেসবুক কর্তৃপক্ষের কাছে অনুরোধ পাঠানো হয়েছে। কেবল ২০১৮ সালে জুলাই থেকে ডিসেম্বর মাস পর্যন্ত ফেসবুকের কাছে ১৪৯টি অনুরোধে ১৯৫টি অ্যাকাউন্টের তথ্য চেয়েছে সরকার। এর মধ্যে আইনি প্রক্রিয়ায় ১৯টি অ্যাকাউন্টের তথ্য চাওয়া হয়েছে, আর জরুরি অনুরোধে চাওয়া হয়েছে ১৩০টি তথ্য।
এসব অনুরোধের মধ্যে সরকারকে ৪৪ শতাংশ তথ্য সরবরাহ করেছে বলে জানিয়েছে ফেসবুক কর্তৃপক্ষ। গত বৃহস্পতিবার নিজেদের নিয়মিত ট্রান্সপারেন্সি রিপোর্টে এ তথ্য জানায় ফেসবুক। প্রতি ছয় মাস পরপর এই রিপোর্ট প্রকাশ করে ফেসবুক।এতে বিভিন্ন দেশের সরকারের তথ্য চাওয়ার চিত্র তুলে ধরা হয়।
ফেসবুকের এবারের প্রতিবেদন অনুযায়ী, সরকারের জরুরি অনুরোধের ক্ষেত্রে ৪৮ শতাংশ তথ্য সরবরাহ করেছে তারা। আইনি অনুরোধে ১৬ শতাংশ তথ্য সরবরাহ করা হয়েছে।
তবে কী তথ্য জানতে চাওয়া হয়েছিল বা সেই অ্যাকাউন্টগুলো সম্পর্কে কী ধরনের তথ্য ফেসবুকের পক্ষ থেকে সরবরাহ করা হয়েছে তা রিপোর্টে বলা হয়নি।
ফেসবুক জানিয়েছে, ২০১৮ সালের প্রথম ছয় মাসে সরকারের অনুরোধ ছিল ১৫২টি। তার আগে ২০১৭ সালের শেষের ছয় মাসে বাংলাদেশ সরকার অনুরোধ করেছিল ৬০টি এবং ওই বছরের প্রথম ছয় মাসে একই ধরনের ৪৪টি অনুরোধ ফেসবুকের কাছে গিয়েছিল।


শেয়ার বোতাম এখানে

সমস্ত পুরানো খবর

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
১০১১১২১৩১৪
১৫১৬১৭১৮১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭২৮
২৯৩০৩১  



themesba-zoom1715152249
© All rights reserved © 2020 Shubhoprotidin