বুধবার, ২০ অক্টোবর ২০২১, ০৯:২৮ অপরাহ্ন


মুজিব বর্ষ উপলক্ষ্যে ক্যানবেরায় তিনদিন ব্যাপী ফেস্টিভাল সম্পন্ন

মুজিব বর্ষ উপলক্ষ্যে ক্যানবেরায় তিনদিন ব্যাপী ফেস্টিভাল সম্পন্ন


শেয়ার বোতাম এখানে

প্রতিদিন ডেস্ক:

বঙ্গবন্ধু ও বাংলাদেশকে প্রতিপাদ্য করে ক্যানবেরায় তিনদিন ব্যাপী মাল্টিকালচারাল ফেস্টিভাল সমাপ্তি হয়েছে। গত ২১ শে   ফেব্রুয়ারি থেকে   ২৩ ফেব্রুয়ারি পযর্ন্ত এ উৎসব অনুষ্ঠিত হয়। মুজিব বর্ষ উপলক্ষ্যে বিভিন্ন অনুষ্ঠানের অংশ হিসেবে বাংলাদেশ হাইকমিশন দ্বিতীয় বারের মত এই সাংস্কৃতিক উৎসবে অংশগ্রহণ করে। বঙ্গবন্ধু ও বাংলাদেশকে প্রতিপাদ্য করে এবারো মাল্টিকালচারাল ফেস্টিভালে প্রবাসী বাঙ্গালিদের স্বতস্ফূর্ত অংশগ্রহণ ছিল লক্ষ্যণীয় ।

বাংলাদেশ হাইকমিশনের উদ্যোগে ক্যানবেরায় অনুষ্ঠিত সাংস্কৃতিক উৎসবে বঙ্গবন্ধুর জীবন ও আদর্শ এবং বাংলাদেশের উন্নয়নকে তুলে ধরা হয়। একদিকে স্টলে বঙ্গবন্ধু ও বাংলাদেশকে উপস্থাপন করা হয় অন্যদিকে সাংস্কৃতিক অনুষ্ঠানে নৃত্য পরিবেশন করা হয় যেখানে বঙ্গবন্ধু ছিলেন মূল উপজীব্য। উৎসবের সাংস্কৃতিক পর্বে বাংলাদেশ থেকে আগত নৃত্য দল ধৃতি নর্তনালয়া, বঙ্গবন্ধু ও বাংলাদেশকে তুলে ধরে নৃত্য পরিবেশন করেন।

বঙ্গবন্ধুর নেতৃত্বে বাঙ্গালির সংগ্রামের প্রতি শ্রদ্ধা , জাতীয় পরিচয় গঠন ও সংকল্পের আন্দোলনের চিত্র তুলে ধরে ওয়াদা রিহাব ও তাঁর দল মনোমুগ্ধকর নৃত্য পরিবেশন করে।

বাংলাদেশ হাইকমিশন তাদের স্টলটি সাজায় মূলত বঙ্গবন্ধুর উপর বিভিন্ন ব্যানার, পোষ্টার, বই, বঙ্গবন্ধুর কিছু ঐতিহাসিক ছঁবি দিয়ে এবং বঙ্গবন্ধুর ৭ মার্চের ভাষণসহ বাংলাদেশের বিভিন্ন উন্নয়নমূলক ভিডিও এতে প্রদর্শন করা হয়।

এছাড়াও বাংলাদেশের সংস্কৃতি, ট্যুরিজম, পাট ও বস্ত্র শিল্পের নানা কারুকার্যের জিনিসপত্রও প্রদর্শন করা হয়। স্টলে পাট থেকে তৈরি পলি ব্যাগ “সোনালী ব্যাগ” প্রদর্শিত হয় এবং পাট থেকে তৈরি অর্গানিক চা পরিদর্শকদের সৌজন্য মূলক পান করানো হয়। উৎসবে ৩৫০ টি কমিউনিটি ভিত্তিক দলের অংশগ্রহণ এবং ৭০ টি দেশের কূটনৈতিক মিশনের অংশগ্রহণে প্রায় দু’লাখ মানুষের সমাবেশ ঘটে।


শেয়ার বোতাম এখানে





LoveYouZannath
© All rights reserved © 2020 Shubhoprotidin