মঙ্গলবার, ২৭ ফেব্রুয়ারী ২০২৪, ০২:৪৯ পূর্বাহ্ন


বঙ্গবন্ধু বাঙালীর ইতিহাসের অবিচ্ছেদ্য একটি অধ্যায়: ডা. মোর্শেদ

বঙ্গবন্ধু বাঙালীর ইতিহাসের অবিচ্ছেদ্য একটি অধ্যায়: ডা. মোর্শেদ


শেয়ার বোতাম এখানে

স্টাফ রিপোর্ট:

যথাযোগ্য মর্যাদা ও নানা কর্মসূচির মধ্য দিয়ে সিলেট মেডিকেল বিশ্ববিদ্যালয়ে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৭তম শাহাদাত বার্ষিকী ও জাতীয় শোক দিবস পালন করা হয়েছে।

 

সোমবার (১৫ আগস্ট) সকাল ৮টায় চৌহাট্টাস্থ বিশ্ববিদ্যালয়ের অস্থায়ী কার্যালয়ে জাতীয় পতাকা অর্ধনমিত রাখার মধ্য দিয়ে দিনের কর্মসূচি শুরু হয়।

 

সকাল ১০টায় বিশ্ববিদ্যালয়ের অস্থায়ী কার্যালয়ে স্থাপিত জাতির জনকের প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন করেন ভাইস চ্যান্সেলর অধ্যাপক ডা. মোর্শেদ আহমেদ চৌধুরীসহ কর্মকর্তা-কর্মচারীরা। এরপর বিশ্ববিদ্যালয় প্রাঙ্গণে ঔষধি বৃক্ষরোপণ করা হয়।

 

বৃক্ষরোপণ শেষে বিশ্ববিদ্যালয়ের সম্মেলন কক্ষে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জীবন ও আদর্শ নিয়ে আলোচনা সভা এবং ১৫ই আগস্টের সকল শহীদদের রুহের মাগফিরাত কামনায় মিলাদ ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়। মিলাদ মাহফিল শেষে শিরণী বিতরণ করা হয়।

দোয়া পরিচালনা করেন সিলেট সিভিল সার্জন কার্যালয় জামে মসজিদের প্রধান ইমাম মাওলানা শোয়াইবুর রহমান।

বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত) এ কে এম ফজলুর রহমানের সঞ্চালনায় আলোচনা সভায় প্রধান আলোচক হিসেবে বক্তব্য রাখেন- সিলেট মেডিকেল বিশ্ববিদ্যালয়ের ভাইস-চ্যান্সেলর অধ্যাপক ডা. মোর্শেদ আহমেদ চৌধুরী।

এসময় তিনি বলেন, ‘বঙ্গবন্ধু বাঙালীর হাজার বছরের ইতিহাসের অবিচ্ছেদ্য একটি অধ্যায়। মৃত্যুর মুখোমুখি দাঁড়িয়েও বাঙালীর স্বাধিকার প্রতিষ্ঠায় বঙ্গবন্ধুর আপসহীন নেতৃত্ব বিশ্বের ইতিহাসে বিরল। বঙ্গবন্ধু বহু আগেই স্বাধীনতা সংগ্রামের প্রস্তুতির জন্য নির্দেশ দিয়েছিলেন। বঙ্গবন্ধুর চারিত্রিক বৈশিষ্ট্য প্রত্যেকের কাছে অনুকরণীয়।

তিনি বলেন, বাংলাদেশ আজ উন্নয়নের অগ্রযাত্রায় বিশ্বের রোল মডেল। বঙ্গবন্ধু শোষিত, বঞ্চিত, অসহায় দরিদ্র মানুষের অধিকার প্রতিষ্ঠায় সারাজীবন সংগ্রাম করেছেন। তারই সুযোগ্য উত্তরসূরি প্রধানমন্ত্রী শেখ হাসিনা গ্রাম ও শহরের মধ্যে বৈষম্য দূর করতে কাজ করছেন।

এ সময় তিনি বঙ্গবন্ধুর আদর্শের অনুসারীদের প্রধানমন্ত্রী শেখ হাসিনার উন্নয়নের অগ্রযাত্রাকে বেগবান করতে নিরলসভাবে কাজ করে যাওয়ার আহবান জানান।

আলোচনা সভায় বক্তব্য রাখেন- সিলেট মেডিকেল বিশ্ববিদ্যালয়ের পরিচালক (অর্থ ও হিসাব) মো. নঈমুল হক চৌধুরী, সহকারী রেজিস্ট্রার অঞ্জন দেবনাথ, সহকারী পরিচালক (পরিকল্পনা ও উন্নয়ন) গোলাম সারোয়ার, সহকারী পরিচালক (বাজেট) শমশের রাসেল, সহকারী পরীক্ষা নিয়ন্ত্রক মো. বিলাল আহমদ চৌধুরী, সহকারী কলেজ পরিদর্শক মাইদুল ইসলাম চৌধুরী, সেকশন অফিসার সাজু ইবনে হান্নান খান, প্রশাসনিক কর্মকর্তা বিপুল কান্তি দাশ। আলোচনা সভার শুরুতে পবিত্র কোরআন থেকে তেলওয়াত করেন মো. মোস্তফা উদ্দিন।

কর্মসূচীসমূহে বিশ্ববিদ্যালয়ের সকলস্তরের কর্মকর্তা-কর্মচারীবৃন্দ উপস্থিত ছিলেন।

এছাড়া শোকের মাস আগস্টের প্রথম দিন থেকে বিশ্ববিদ্যালয়ে কালো পতাকা উত্তোলন, কর্মকর্তা ও কর্মচারীদের কালো ব্যাজ ধারণ এবং ক্যাম্পাসে শোক দিবসের আলোকে শোকবার্তাসহ উন্মুক্তস্থানে ব্যানার টানানো হয়।


শেয়ার বোতাম এখানে





LoveYouZannath
© All rights reserved © 2020 Shubhoprotidin