সোমবার, ২৬ Jul ২০২১, ০৭:০২ অপরাহ্ন


বন্যা, ডেঙ্গু আর শোকের মাসে আটকে আছে আ.লীগের সাংগঠনিক সফর

বন্যা, ডেঙ্গু আর শোকের মাসে আটকে আছে আ.লীগের সাংগঠনিক সফর


শেয়ার বোতাম এখানে

প্রতিদিন ডেস্ক
এ বছরের মে মাসে সীমিত আকারে শুরু হলেও গতি পায়নি আওয়ামী লীগের দেশব্যাপী সাংগঠনিক সফর কর্মসূচি। দলের আগামী সম্মেলন সামনে রেখেই মূলত তৃণমূলকে গোছাতেই এ সফর শুরু হয়েছিল। গত রমজান ও ঈদুল ফিতরের কারণে এই সফর সাময়িকভাবে স্থগিত করা হয়। পরে আর তা চালু হয়নি। আর এখন নেতারা বলছেন—বন্যা, ডেঙ্গু আর শোকের মাসের কারণে এ সফর আটকে আছে।

গত ১২ মে চুয়াডাঙ্গায় সাংগঠনিক সফরের সূচনা করেছিল শাসক দল। এরপরের কয়েকদিন খুলনা বিভাগের কয়েকটি জেলায় দলের সভাপতিমণ্ডলীর সদস্য পীযূষ কান্তি ভট্টাচার্য, তৎকালীন ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক মাহবুব-উল আলম হানিফ, যুগ্ম সাধারণ সম্পাদক আবদুর রহমান, সাংগঠনিক সম্পাদক আবু সাঈদ আল মাহমুদ স্বপন, শ্রম বিষয়ক সম্পাদক হাবিবুর রহমান সিরাজসহ কেন্দ্রীয় নেতারা বর্ধিত সভা, কর্মী সভা এবং প্রতিনিধি সভা করেন। মে মাসেই সিলেট ও চট্টগ্রামে একাধিক সভায় যোগ দেন কেন্দ্রীয় নেতারা। একটি প্রতিনিধি সভা হয় বরিশালে। এরপর রমজান মাস উপলক্ষে সফর স্থগিত হয়ে যায়, যা শুরু হওয়ার কথা ছিল ঈদুল ফিতরের পরেই। কিন্তু ঈদুল আজহা এসে গেলেও সফর আর শুরু হয়নি।

এদিকে, আগস্ট শোকের মাস হওয়ায় এ মাসেও দলের সাংগঠনিক সফর শুরু হচ্ছে না। নেতারা বলছেন, ঈদুল ফিতরের পর সারাদেশে সাংগঠনিক সফর শুরুর কথা থাকলেও বন্যার কারণে তা করা যায়নি। বন্যায় ত্রাণ বিতরণ ও ক্ষয়ক্ষতি কমাতে ব্যস্ত ছিলেন নেতা ও মন্ত্রীরা। বন্যা শেষ না হতেই শুরু হয়েছে ডেঙ্গুর প্রকোপ। প্রথমে ঢাকায় সীমাবদ্ধ থাকলেও এই রোগ এখন সারাদেশে ছড়িয়ে পড়েছে। দলের সভাপতি ও সাধারণ সম্পাদক সর্বস্তরের নেতাকর্মীদের ডেঙ্গু মোকাবিলায় কাজ করার নির্দেশ দিয়েছেন।

আবার এরইমধ্যে শুরু হয়েছে শোকের মাস আগস্ট। এ মাসে শোকের কর্মসূচি ছাড়া অন্য কোনও ধরনের কর্মকাণ্ড থেকে বিরত থাকে আওয়ামী লীগ।

তবে আগামী সেপ্টেম্বর-অক্টোবরে পূর্ণ গতিতে সাংগঠনিক সফর শুরু করার আশা ব্যক্ত করেন আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য ও কৃষিমন্ত্রী ড. আবদুর রাজ্জাক। তিনি বলেন, ‘সাংগঠনিক সফরে তৃণমূলের সম্মেলন এবং দলের অসঙ্গতিগুলো দূর করা হয়। নিজেদের মধ্যে দূরত্ব থাকলে সেগুলো কমিয়ে আনার কাজ করা হয়। নানা ধরনের সভা হওয়ায় দলও উজ্জীবিত হয়, নেতাকর্মীরা চাঙা হয়ে ওঠে। তাই আমরা দ্রুতই সফর নিয়ে আলোচনায় বসবো।’

প্রসঙ্গত, এ বছরের ৫ এপ্রিল আওয়ামী লীগের কার্যনির্বাহী সংসদের বৈঠকে সাংগঠনিক সফরের লক্ষ্যে দলের কেন্দ্রীয় নেতাদের নিয়ে আটটি টিম গঠন করা হয়।

যদিও আওয়ামী লীগ নেতারা বলছেন, আগামী বছর জাতির পিতার জন্ম শতবার্ষিকী ও পরের বছর স্বাধীনতার সুবর্ণজয়ন্তী পালনের প্রস্তুতি হিসেবে আগেভাগেই দলীয় সম্মেলন করে ফেলা দরকার। এছাড়া দলের জেলা-উপজেলার সম্মেলন, নতুন সদস্য সংগ্রহ ও নবায়নও শুরু হয়নি। অথচ নানা কারণে সফর আটকে আছে। তাই যত তাড়াতাড়ি সম্ভব সাংগঠনিক সফর পূর্ণ উদ্যমে শুরু করা উচিত।

জানতে চাইলে আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুব-উল আলম হানিফ বলেন, ‘দলের আগামী সম্মেলনকে কেন্দ্র করে সাংগঠনিক সফর শুরু হয়েছিল। কিন্তু রমজানে তা স্থগিত হয়ে যায়। ঈদের পর বন্যা, ডেঙ্গু এবং শোকের মাসের কারণে এখনও সফর শুরু হয়নি।’ সেপ্টেম্বর থেকে পূর্ণ গতিতে সফর শুরু করার আশা ব্যক্ত করেন তিনি।


শেয়ার বোতাম এখানে

সমস্ত পুরানো খবর

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১
১২১৩১৪১৫১৬১৭১৮
১৯২০২১২২২৩২৪২৫
২৬২৭২৮২৯৩০৩১  



themesba-zoom1715152249
© All rights reserved © 2020 Shubhoprotidin